সোমবার, ২০ মে ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
ডিমলায় অসহায় ১০০ পরিবারের মাঝে ঢেউটিন ও অর্থ বিতরণ মহাসড়কে চাঁদাবাজি দায়ে আটক ১১ “নো হেলমেট, নো ফুয়েল” বাস্তবায়নে মাঠে নীলফামারী জেলা পুলিশ শাহ গ্রামে জমিজমার বিরোধকে কেন্দ্র করে মারপিট ফুলবাড়ীতে যাত্রা শুরু করলো ক্লিন মসজিদ টিম ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে ঝুঁকিপূর্ণ বটগাছ, দূর্ঘটনার আশঙ্কা নড়াইলে ইয়াবা ট্যাবলেটসহ গ্রেপ্তার-১ ধুনটে গোসাইবাড়ী বাজারে অবৈধ ঘর উচ্ছেদ অভিযান ডিবি পুলিশের সফল অভিযানে সাজা প্রাপ্ত আসামি গ্রেফতার বকশীগঞ্জে পুকুরে ডুবে কিশোর নিহত পাবনায় অজ্ঞান পার্টির সক্রিয় সদস্য গ্রেপ্তার নীলফামারীতে বর্গা প্রদানকৃত জমি দখলের অভিযোগ, গ্রেপ্তার-২ বহুল আলোচিত জয়পুরহাটের বুলু মিয়া হত্যা মামলায়- ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড ফুলবাড়ী খাদ্য গুদামে ইরি বোরো ধান ও চাউল সংগ্রহ শুরু প্রার্থীর অভিযোগে রায়পুর উপজেলা নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন জলঢাকায় অগ্নিকান্ড- ঘরসহ নগদ টাকা পুড়ে ছাই জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো- লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব নড়াইলে প্রতারণা মামলার আসামি গ্রেফতার ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলা প্রশাসনের ২৫২ বছরে পদার্পণ

দুর্ঘটনা ঝুঁকিতে রংপুর পীরগঞ্জের অধিকাংশ সড়ক- কর্তৃপক্ষের তদারকি দরকার

মোস্তফা মিয়া- ভ্রাম্যমাণ প্রতিনিধিঃ
রংপুরের পীরগঞ্জ উপজেলার অধিকাংশ সড়কগুলোতে খড় ও ধান শুকানোর ফলে পথচারী ও যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রায় প্রতিদিনই ঘটছে যত্রতত্র সড়ক দুর্ঘটনা। প্রাণহানিসহ আহতদের সংখ্যা আশংকাজনক হারে বাড়ছে।

চলতি ভরা ইরি মৌসুমে কৃষকরা তাদের ধান কেটে খড় শুকানোর জন্য উপজেলার আঞ্চলিক পাকা সড়কগুলো ব্যবহার করছে। কেউ কেউ ধান শুকানোতেও ব্যবহার করছে ব্যস্ততম সড়কগুলো। ফলে পথচারীসহ রিক্সা, ভ্যান, অটোরিকশা, বাস, ট্রাক চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে, বাড়ছে সড়ক দুর্ঘটনা। গত কয়েকদিনে উপজেলার বিভিন্ন স্থানে ধান ও খড়ের সড়কে দুর্ঘটনায় ৫ জনের অকাল মৃত্যুর খবর পাওয়া গেছে। সর্বশেষ উপজেলার চৈত্রকোল ইউনিয়নের হাজিপুর গ্রামের মহসীন আলীর পুত্র দু‘সন্তানের জনক শহিদুল(৩২) ভ্যানযোগে গত বুধবার ভেন্ডবাড়ী হাট থেকে বাড়ি ফেরার পথে রাস্তায় গাদা করে রাখা খড়ে ভ্যান উল্টে প্রাণ হারায়। গত এক সপ্তাহে উপজেলার অন্তত ৩০টি স্থানে সড়ক দুর্ঘটনায় দেড় শতাধিক মানুষ আহত হয়েছে।বেশীর ভাগ দুর্ঘটনায় কবলিত হয়েছে মোটরসাইকেল ও রিক্সা- ভ্যান। আহতদের অধিকাংশই বিভিন্ন মেডিকেলে যন্ত্রণায় কাতরাচ্ছে।

সরোজমিনে উপজেলার চৈত্রকোল, বড়দরগাহ্, কুমেদপুর, শানেরহাট, মদনখালী, বড় আলমপুর, রায়পুর, চতরা ইউনিয়নের ও ৫নং মদনখালী টুকুরিয়া বিভিন্ন

সড়ক ঘুরে দেখা যায়- রংপুরের গোপালপুর সড়কের বাস চালক রতন মিয়ার সাথেকথা হলে তিনি জানান- প্রতিদিন এই রাস্তায় আমাদের গাড়ি নিয়ে চলাচল করতে হয়। গাড়ি ভর্তি যাত্রী থাকেন। আমন আর ইরি ধানের সময় এলেই এই রাস্তায় খড় ও ধান শুকানোর হিড়িক পড়ে। খড় ও ধান শুকাতে দেওয়ায় যানবাহন নিয়ে চলাচলে চরম সমস্যা হচ্ছে।

ভ্যানচালক বিধান চন্দ্র ও খোকা মিয়া আক্ষেপ করে বলেন- ভ্যানটায় হামার সম্বল, এটা না চলালে পেটত ভাত যায়না। রাস্তায় খড় দেখিয়ে তারা বলেন, তোরায় কওতো! ওসমার (কৃষকদের) এ্যানাও কি বিবেক নাই? গোটা রাস্তাত কত মোটা করি খেড় নাড়ি দিছে! পেসেন্জার নিয়ে ভ্যান লোডে নেওছেনা। এরা হামার পেটত নাত্তি মারোছে।

মোটরসাইকেল চালক জাহিদ, রিয়াজ, মাশরাফি এ প্রতবেদককে বলেন- সড়কের প্রায় সকল স্থানে ধান ও খড় দিয়ে ভর্তি। রাস্তাগুলোর কোন কোন স্থানে খানাখন্দে ভরা তাছাড়া স্পীডহয়না, গত্তোগুলা খড় দিয়ে ঢেকে রাখা হয়েছে। খড়ের জন্য কিছুই বুঝা যাচ্ছে না। তাছাড়া সমান্য বৃষ্টি পড়ায় রাস্তার খড়গুলো পিচ্ছিলা হয়ে ভয়ংকর রূপ ধারণ করেছে। মোটরসাইকেল নিয়ে যাওয়ার সময় কয়েকবার স্লিপ কেটেছে।

একাধিক পথচারী সড়কে ধান ও খড় শুকাতে দেয়ায় যত্রতত্র সড়ক দুর্ঘটনা ঘটছে দাবি করে বলেন- রাস্তায় খড়, ধান শুকানো থেকে বিরত রাখার জন্য আমরা অনতিবিলম্বে প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায় জানান- আমিও রাস্তায় খড় শুকাতে দেখেছি। তাই ইতিমধ্যেই উপজেলার বিভিন্ন এলাকায় গণ সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করা হচ্ছে। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগণকে তাদের নিজ নিজ এলাকার সড়কগুলো থেকে খড় বা ধান সরানোর নির্দেশ প্রদান করা হয়েছে। সড়ক থেকে ধান, খড় না সরানো হলে নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com