সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
ডিমলায় অসহায় ১০০ পরিবারের মাঝে ঢেউটিন ও অর্থ বিতরণ মহাসড়কে চাঁদাবাজি দায়ে আটক ১১ “নো হেলমেট, নো ফুয়েল” বাস্তবায়নে মাঠে নীলফামারী জেলা পুলিশ শাহ গ্রামে জমিজমার বিরোধকে কেন্দ্র করে মারপিট ফুলবাড়ীতে যাত্রা শুরু করলো ক্লিন মসজিদ টিম ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে ঝুঁকিপূর্ণ বটগাছ, দূর্ঘটনার আশঙ্কা নড়াইলে ইয়াবা ট্যাবলেটসহ গ্রেপ্তার-১ ধুনটে গোসাইবাড়ী বাজারে অবৈধ ঘর উচ্ছেদ অভিযান ডিবি পুলিশের সফল অভিযানে সাজা প্রাপ্ত আসামি গ্রেফতার বকশীগঞ্জে পুকুরে ডুবে কিশোর নিহত পাবনায় অজ্ঞান পার্টির সক্রিয় সদস্য গ্রেপ্তার নীলফামারীতে বর্গা প্রদানকৃত জমি দখলের অভিযোগ, গ্রেপ্তার-২ বহুল আলোচিত জয়পুরহাটের বুলু মিয়া হত্যা মামলায়- ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড ফুলবাড়ী খাদ্য গুদামে ইরি বোরো ধান ও চাউল সংগ্রহ শুরু প্রার্থীর অভিযোগে রায়পুর উপজেলা নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন জলঢাকায় অগ্নিকান্ড- ঘরসহ নগদ টাকা পুড়ে ছাই জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো- লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব নড়াইলে প্রতারণা মামলার আসামি গ্রেফতার ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলা প্রশাসনের ২৫২ বছরে পদার্পণ

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একমাসেও ঠিক হয়নি স্ক্যানার বিকল্প উপায়ে রফতানি শুরু

রুহুল আমীন খন্দকার- বিশেষ প্রতিনিধিঃ
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রায় একমাস ধরে বিকল রফতানি কার্গোর স্ক্যানার। এ কারণে বাংলাদেশ থেকে ইউরোপে আকাশপথে কৃষিপণ্য রফতানি বন্ধ ছিল। তবে নির্ধারিত স্ক্যানার ঠিক না হলেও অন্য স্ক্যানার ব্যবহার করে রফতানির অনুমিত দিয়েছে যুক্তরাজ্য। ফলে ফের শুরু হয়েছে যুক্তরাজ্যে কৃষিপণ্য রফতানি।

ব্যবসায়ীরা বলছেন- দীর্ঘ এই বিরতির কারণে বাজার পুনরুদ্ধার করা কঠিন হবে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে বিকল্প স্ক্যানার ঠিক হতে আরও এক সপ্তাহ সময় লাগতে পারে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নব-নিযুক্ত নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, পুরনো দুটো স্ক্যানার যুক্তরাজ্য কর্তৃপক্ষের অনুমোদন পেয়েছে। ইতোমধ্যে দু‘টো শিপমেন্ট গেছে। আর নষ্ট ইডিএসটা মেরামতের কাজ প্রক্রিয়াধীন।

নির্ভর যোগ্য সূত্রে জানা যায়- শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজে এক্সপ্লোসিভ ডিটেকশন স্ক্যানার (ইডিএস) গত এক বছরে বারবার বিকল হয়েছে। প্রতিবারই বিকল হলে ঠিক হতে ১৫-২০ দিনের বেশি সময় লেগে যায়। কখনও কখনও একমাসও পার হয়। আর এতে লোকসান হয় ব্যবসায়ীদের। বারবার স্ক্যানার মেশিন নষ্ট হওয়ায় ক্ষুব্ধ ব্যবসায়ীরা। গত বছরের সেপ্টেম্বরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজে পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনিও সরেজমিনে সেখানকার অব্যবস্থাপনা দেখে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন।

বিমানবন্দর সূত্র জানায়- শাহজালাল বিমানবন্দরে রফতানি কার্গো কমপ্লেক্সে আরএথ্রি এলাকায় ইউরোপীয় দেশগুলোতে মালামাল পাঠানোর জন্য ৪টি এক্সপ্লোসিভ ডিটেকশন সিসটেম (ইডিএস) স্ক্যানার ও ২টি এক্স-রে স্ক্যানার আছে। যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট (ডিএফটি) দু‘টি ইডিএস ব্যবহারের অনুমোদিত। তবে দুটির মধ্যে একটি ইডিএসের এক বছর ধরেই বিকল হয়ে আছে। চালু থাকা একমাত্র ইডিএসটি মেশিন গত ৯ই মার্চ বিকল হয়ে যায়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বিদায়ী নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান বলেন- বিকল হওয়া স্ক্যানার মেশিনটি মেরামতের জন্য যন্ত্রাংশ প্রয়োজন। সেগুলো আসতে সময় প্রয়োজন হয়। এজন্য মেরামতে দীর্ঘ সময় লাগবে।

বাংলাদেশ ফুড ভেজিটেবলস অ্যান্ড অ্যালাইড প্রোডাক্ট এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের (বিএফভিএপিইএ) সভাপতি এস এম এ জাহাঙ্গীর হোসেন বলেন- বুধবার থেকে স্ক্যানার চালু হয়েছে। এই ২৮ দিন পণ্য রফতানি বন্ধ থাকায় বাংলাদেশের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকেই যুক্তরাজ্যে বাজার হারিয়েছেন। কিছু বাজার প্রতিবেশী দেশের হাতে চলে গেছে। সেটা পুনরুদ্ধার করা সহজ নয়।

জানা গেছে- ইউরোপের দেশগুলোতে সরাসরি আকাশ পথে কার্গো পণ্য রফতানি করতে মানতে হবে ইউকে এভিয়েশন রেগুলেশন। তাদের অন্যতম শর্ত বিমানবন্দর থেকে শতভাগ পণ্য স্ক্যানিং করে পাঠানো। তবে বিমানবন্দর, স্ক্যানিং মেশিন, স্ক্যানিং মেশিন পরিচালনাকারী, ব্যবহার পদ্ধতি সামগ্রিক বিষয় হতে হবে ইউকে এভিয়েশন রেগুলেশনের মানদণ্ডে। এজন্য ইউরোপ ছাড়া অন্য দেশের বিমানবন্দর ও এয়ারলাইন্সকে নিরাপত্তা বিষয়ে অডিট শেষে সনদ দেয় ইউকে। যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট (ডিএফটি) নিরাপত্তা ছাড়পত্র পেলেই কার্গোপণ্য পরিবহণের সুযোগ মেলে।

সূত্রটি আরও জানায়- দেশের সকল বিমানবন্দরের নিরাপত্তাসহ বিভিন্ন যন্ত্রপাতি কেনা ও সরবরাহ করে বেবিচকের সেন্ট্রাল প্রকিউরমেন্ট, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড স্টোর ইউনিটের (সেমসু)। বেবিচকের বিভিন্ন দফতরের চাহিদার ভিত্তিতে সেমসু ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনে। কোনও যন্ত্রপাতি নষ্ট হলে সেগুলো যন্ত্রাংশ মেরামত কিংবা নতুন করে সংযোজনের প্রয়োজন হলেও সেমসু’র মাধ্যমেই করতে হয়। ফলে কোনও যন্ত্রপাতি নষ্ট হলে সেমসু ও বিমানবন্দর কর্তৃপক্ষের চিঠি চালাচালিতে সময় চলে যায়। একইসঙ্গে গুরুত্ব বিবেচনা করে দ্রুত গতিতে সেমসুর উদ্যোগ না থাকলে বিপত্তিতে পড়তে হয় সংশ্লিষ্টদের।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com