বুধবার, ০৮ মে ২০২৪, ১২:১৩ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা নড়াইলে পুলিশের অভিযানে সাজা প্রাপ্ত আসামী আটক মানুষের পাকা রাস্তার চাহিদা বেড়েছে, কাঁচা রাস্তায় মানুষ চলতে চায়না- এমপি হাফিজ পীরগঞ্জে ভূমিহীন কল্যাণ সমিতির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিশ্ব “মুক্ত গণমাধ্যম” দিবসে খুলনায় ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিক লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো নড়াইলের পহরডাঙ্গায় নতুন পুলিশ ক্যাম্পের জায়গা পরিদর্শন করলেন এসপি

আমরা আদিবাসী বলে হেডস্যার এমন অবিচার করতে পেরেছে!

হারুন-অর-রশিদ বাবু- বিশেষ প্রতিনিধিঃ
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো থেকে পাওয়া ট্যাব প্রধানমন্ত্রীর উপহার হিসেবে রংপুরের পীরগাছা উপজেলার ৪৭টি স্কুল এবং ৩২টি মাদ্রাসায় প্রতিষ্ঠানের নবম ও দশম শ্রেণির ৪৭৪ জন শিক্ষার্থীর মধ্যে বিতরণ করা হয়। সরকারি নির্দেশনা অনুযায়ী ৯ম ও ১০ম শ্রেণির প্রথম ৩ শিক্ষার্থীকে ট্যাব দেওয়ার কথা থাকলেও প্রধান শিক্ষকরা নিজেদের পছন্দে তালিকা তৈরি করে পাঠানো হয়।

সেই অনুযায়ী মঙ্গলবার ২৭শে জুন উপজেলা পরিষদ কমপ্লেক্সে মাননীয় বানিজ্য মন্ত্রীর হাত দিয়ে ট্যাব বিতরণের কার্যক্রম উদ্বোধন করা হয়।পরে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা সংশ্লিষ্টরা ট্যাব বিতরণ প্রক্রিয়া শেষ করেন। এর পর বিষয়টি জানাজানি হলে বঞ্চিত শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে।

রংপুরের পীরগাছা উপজেলাধীন ৩নং ইটাকুমারী ইউনিয়নে অবস্থিত সোমনারায়ণ উচ্চ বিদ্যালয়ে প্রধানমন্ত্রীর উপহার ট্যাব বিতরণে অনিয়মের অভিযোগ প্রধান শিক্ষক আজিজুল ইসলামসহ অন্যান্য শিক্ষকদের বিরুদ্ধে। স্বজনপ্রীতি ও অনৈতিক সুযোগ গ্রহণের মাধ্যমে শিক্ষকরা প্রকৃত শিক্ষার্থীদের না দিয়ে, মাননীয় প্রধানমন্ত্রীর ভাবমূর্তি ক্ষুন্ন করার অপচেষ্টা করছেন।

ওই স্কুলের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তিথি কান্না জরিত কন্ঠে বলেন, আমার বাবা একজন দিনমজুর, আমি অনেক কষ্ট করে লেখা পড়া করছি। তাই সোমনারায়ন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণিতে আমি ফাষ্ট আমার রোল ১। টিভিতে দেখছি হাইস্কুলের দশম শ্রেণির ফাষ্ট স্টুডেন্টরা মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ট্যাব পেয়েছে, কিন্তু আমি পাইনি! আমাদের হেড স্যার আজিজুল ইসলাম বলেছেন আমার নাকি ট্যাব পাওয়ার যোগ্যতা নেই তাই আমাকে দেয়া হয়নি।

দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুবর্ণা অভিযোগ করে বলেন, আমি ট্যাব পাওয়ার কথা থাকলেও প্রধান শিক্ষক আজিজুল ইসলাম তার ইচ্ছে হয়নি বলে আমাকে প্রধানমন্ত্রীর উপহার ট্যাব দেয়নি। আমার মা স্যারকে ফোন দিয়ে ট্যাবের কথা বলায় তিনি আমাদেরকে মন্তার বাজারে দেখা করতে বলেন। পরে মা সহ আমি বাজারে গেলে হেড স্যার আমাদেরকে যা’তা বলে বিদায় দেন। স্যার বলেন আমি নাকি নাকি চঞ্চল, বেয়াদব, খারাপ! তাই আমাকে ট্যাব দেয়নি। স্যারের আচরণ শুনে বাজার থেকে কাঁদতে কাঁদতে মা মেয়ে চলে এসেছি। সুবর্ণা চোখের পানি মুছতে মুছতে সাংবাদিকদের বলেন, আমরা আদিবাসী বলে স্যার এমন অবিচার করতে পেরেছে। আমার ট্যাব আমাকে না দিয়ে মুসলমান একজনকে দিয়েছে। আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে বিচার চাই।

ট্যাব পেয়েছে দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুমি রোল ৩ বলেন, আমাদের স্কুলে সাইন্স এর ক্লাস নেয়ার মতো শিক্ষক নাই। বিজ্ঞান বিভাগের ক্লাস খুব কমই হয় তাই অনেকেই স্কুলে অনিয়মিত। ওই শিক্ষার্থী আরও বলেন দশম শ্রেণিতে ট্যাব দেয়া হয়েছে ২টা আর ৯ম শ্রেণিতে দিয়েছে ৪টা। তবে স্যারেরা নিয়ম মেনে ট্যাব দেয়নি এটাও জানেন ওই শিক্ষার্থী।

অভিযোগের বিষয় জানতে চাইলে, সোমনারায়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুল ইসলাম বলেন, উল্লেখিত সকল অভিযোগ মিথ্যা। সরকারি নীতিমালা অনুসরণ করেই বিতরণ করা হয়েছে ট্যাব। প্রধান শিক্ষক আজিজুল ইসলাম নবম শ্রেণির এক শিক্ষার্থীকে দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র এবং তার ১ রোল বলেও দাবী করেন। সত্যতা যাছাইয়ের প্রশ্ন আসলে উপস্থিত ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ দুলাল মিয়া বলেন হাজিরা খাতা দেখলেই প্রমাণ পাওয়া যাবে।

সভাপতির পরামর্শক্রমে হাজিরা খাতা হাতে নিয়ে প্রধান শিক্ষক আজিজুল ইসলাম বলেন, সরকারি শিক্ষা অফিসার ছাড়া স্কুলের হাজিরা খাতা সাংবাদিকরা দেখতেই পারেনা! অপরদিকে তার সাথে সুর মেলান বিএসসি শিক্ষক রফিকুল ইসলাম ওরফে “প্রাইভেট রফিকুল।” নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক বলেন, অনিয়মের ব্যাপারে বলেন, আমরা কথা বলেছি কিন্তু প্রধান শিক্ষক আমাদের কথার কোনো মূল্যায়ন করেনি।

উনি স্বজন প্রীতি আর উপরি সুবিধা নিয়ে এসব করেছেন। এর দায় প্রধান শিক্ষককেই বহন করতে হবে। এদিকে বিএসসি শিক্ষক রফিকুল ইসলাম ওরফে প্রাইভেট রফিকুল দাম্ভিকতার সাথে বলেন পত্রিকা এখন কেউ পড়েনা! এসব রিপোর্ট টিপোর্ট পত্রিকায় ছাপালে কিছুই হবেনা। প্রথমে অনিয়মের পক্ষে সাফাই গাইলেও পরক্ষণে তাদের অনিয়ম দূর্ণীতির সংবাদ না করার জন্য। টাকা নিয়ে সাংবাদিকদের ম্যানেজ করার জন্য মরিয়া হয়ে ওঠেন তিনি। এদিকে উপজেলার বড়দরগাহ উচ্চ বিদ্যালয়ে ট্যাব বিতরণে অনিয়মের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখির একপর্যায়ে স্কুল কতৃপক্ষ প্রকৃত শিক্ষার্থীর হাতে পৌঁছান প্রধানমন্ত্রীর দেয়া সেই ট্যাব। তবে স্কুল সুত্রে অভিযোগ আছে, বর্তমান প্রধান শিক্ষক নুরুল ইসলাম খোকন এই স্কুলের প্রধান শিক্ষক হবার পর থেকে একের পর এক অনিয়ম দূর্ণীতি আর স্বেচ্ছাচারী কর্মকাণ্ড করেই যাচ্ছেন।

বিগত কয়েক বছর যাবৎ অভিভাবক সদস্যরা ভোট দেয়নি এই স্কুলে! জাল জালিয়াতি করে অসাধু শিক্ষা কর্মকর্তাদের ম্যানেজ করেই নানাবিধ অপকর্ম করে যাচ্ছে এই প্রধান শিক্ষক। মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ট্যাব বিতরণেও করেছিলেন অনিয়ম। সরকারি নীতিমালার কোন তোয়াক্কা করেনি এই ট্যাব বিতরণে। ইতিপূর্বেও ২০২০/২১ অর্থ বছরে এলজিএসপি প্রকল্পের ১ লাখ টাকা বরাদ্দ আসে উঁচু নিচু বেঞ্চ সরবরাহ করার জন্য। নানাবিধ নাটকীয়তা ও গণমাধ্যমে অনাবদ্ধ সংবাদ প্রকাশের একপর্যায়ে ১৭ই জুলাই ২১ সেট বেঞ্চ সরবরাহ করেছে কতৃপক্ষ। তবে সেই বেঞ্চের মান নিয়ে সন্তোষ্ট নয় স্থানীয়রা। বর্তমান স্কুলের ম্যানেজিং কমিটি নিয়েও নানা প্রশ্ন ডানা বেধেছে এই বড়দরগাহ উচ্চ বিদ্যালয়ে।

এবিষয়ে জানতে একাধিকবার মোবাইল ফোনে কল করা হলেও ফোন ধরেনি পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন। অপরদিকে
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল মান্নানকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন ধরেনি বলে তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুজা মিয়া বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ট্যাব এর বিষয় পরিসংখ্যান ব্যুরো কতৃপক্ষের দায়িত্ব এব্যাপারে ওনাদেরকে বলেন।

পীরগাছা উপজেলা পরিসংখ্যান ব্যুরো কর্মকর্তা শাহ নেওয়াজ শুভ বলেন, আদিবাসী শিক্ষার্থী সুবর্ণা ও তিথি ইউএনও মহোদয় এর নিকট এসেছিল বিষয়টি আমাদের জানা আছে। তাদের ট্যাব দেয়ার কথা, প্রধান শিক্ষক কোনি অনিয়ম করে থাকলে লিখিত অভিযোগ দেয়ার পরামর্শ দেন তিনি। অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেয়ার আশ্বাসও দেন তিনি।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com