Thursday, April 25, 2024
Homeরংপুর বিভাগনীলফামারী জেলাকাল থেকে চলবে বাংলাদেশ-ভারত আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস

কাল থেকে চলবে বাংলাদেশ-ভারত আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস

নাসির উদ্দিন শাহ্- নীলফামারী জেলা প্রতিনিধিঃ
কাল বুধবার থেকে চলাচল করবে বাংলাদেশ-ভারত আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস যাত্রীবাহি ট্রেনটি। বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভার্চুয়ালি ট্রেনটির উদ্বোধন করবেন। ভারতের পশ্চিম বঙ্গের নিউ জলপাইগুড়ি ষ্টেশন থেকে মিতালী এক্সপ্রেস সকাল ১১টা ৪৫ মিনিটে বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসবে। ইতিমধ্যে ট্রেনটির ট্রায়াল রান সহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিম অঞ্চলের মহা-ব্যবস্থাপক অসিম কুমার তালুকদার বলেছেন, বাংলাদেশ-ভারতের ভিসাসহ অন্যান্য জটিলতার অবসান হওয়ায় পহেলা জুন থেকে মিতালী এক্সপ্রেস যাত্রীবাহি ট্রেনটি ৪০৯ জন যাত্রী নিয়ে ভারত সীমান্তের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বাংলাদেশ সীমান্তের নীলফামারীর চিলাহাটি হয়ে ঢাকা ক্যান্টমেন্ট পর্যন্ত চলাচল করবে। এই ট্রেনটি সপ্তাহে দু’দিন রবিবার ও বুধবার চলবে।

সূত্র মতে- বাংলাদেশের ঢাকা ক্যান্টমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত সপ্তাহের সোমবার ও বৃস্পতিবার চলাচল করবে। যাত্রীবাহি মিতালী এক্সপ্রেস ট্রেনটিতে রংপুর বিভাগের পাসপোর্টধারী যাত্রীর জন্য দুটি কোচ বরাদ্দ রয়েছে। এই ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের অবশ্যই কোভিট-১৯’র টিকা গ্রহনের সনদ থাকতে হবে। এই ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের ভাড়া নির্ধারণ করা হয়েছে এসিবাথ-৪ হাজার ৯০৫ টাকা, এসিসিট-৩ হাজার ৮০৫ টাকা, এসিচেয়ার-২ হাজার ৭৫ টাকা। পাঁচ বছর পর্যন্ত অপ্রাপ্ত বয়স্কদের জন্য ৫০ শতাংশ ছাড় দিয়ে ট্রেনে ভ্রমণ ভাড়া নির্ধারণ করা হয়েছে।

আর নীলফামারী’র চিলাহাটি স্টেশন থেকে নিউ জলপাইগুড়ি ভাড়া নিধারণ করা হয়েছে ১ হাজার ২‘শত ৫০ টাকা। মিতালী এক্সপ্রেস ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা ক্যান্টমেন্ট উদ্দেশ্যে যাত্রাপথে নীলফামারীর চিলাহাটি রেলওয়ে স্টেশনে ৩০মিনিট অবস্থান করবে। গত ২৭শে মার্চ বাংলাদেশ-ভারত মিতালী এক্সপ্রেস ট্রেনটি চলাচলের ভার্চুয়াল উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে দীর্ঘ ৫৮ বছর ধরে বন্ধ থাকা বাংলাদেশ-ভারত রেলপথটি পুনরায় চালু হওয়ায় বেজায় খুশি নীলফামারীসহ রংপুর বিভাগের মানুষ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments