Friday, April 19, 2024
Homeরংপুর বিভাগনীলফামারী জেলাডিমলায় আমন ধানের বাম্পার ফলন

ডিমলায় আমন ধানের বাম্পার ফলন

হাসানুর কাবীর মেহেদী- নিজস্ব প্রতিনিধিঃ
কৃষি উপকরণের মূল্য বৃদ্ধি ও প্রাকৃতিক দুর্যোগে বিশ্বজুড়ে খাদ্য নিয়ে যে শস্কার ধ্বনি বাতাসে ভাসছে, তার মধ্যে আমন মৌসুমে দারুণ ফলনের আভাস দিচ্ছে স্বস্তির ইঙ্গিত।

সীমান্ত ঘেষা তিস্তা নদীবেষ্টিত নীলফামারী ডিমলা উপজেলা। এ উপজেলার বিস্তীর্ণ দিগন্ত জুড়ে আমন ধানের বাম্পার ফলন হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শে প্রান্তিক পর্যায়ের কৃষকগণ সঠিক সময়ে আমন ধানের চারা রোপণ ও পরিচর্যার কারণে দিগন্ত জুড়ে বাতাসে দোল খাচ্ছে কৃষকের সোনালী স্বপ্ন।

ধানের ভালো দাম পাওয়ার অপেক্ষায় দিন গুনছেন তারা। বাজারে ধানের দামও ভালো ১২৫০ থেকে ১৩০০ টাকা মণ। আর এতে কৃষক বেজায় খুশি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে- চলতি মৌসুমে এবার উপজেলার ১০ টি ইউনিয়নে ২৩ হাজার ৪ শত ৩৮ হেক্টর জমিতে আমন ধানের চাষ করা হয়েছে।

বৃহস্পতিবার ৯ই নভেম্বর সকালে উপজেলার ডিমলা সদর, খগাখড়িবাড়ি, বালাপাড়া, টেপাখড়িবাড়ি, ইউনিয়ন ঘুরে আমন ধানের বাম্পার ফলন দেখা গেছে।

সঠিক সময়ে চারা রোপণ সার প্রয়োগ বিষ ও বৃষ্টির পানি ও প্রয়োজনে শ্যালো মেশিন ব্যবহার করায় এবার উপজেলা জুড়ে আমন ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষকেরা।

স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে- কৃষি কর্মকর্তাদের পরামর্শে সঠিক মাত্রায় কীটনাশক ব্যবহার করে রোগ বালাই থেকে যেন আমন ধানকে মুক্ত করা যায় এ বিষয়ের ওপর বিভিন্ন জায়গায় উঠান বৈঠক ও প্রশিক্ষণের মাধ্যমে সঠিক মাত্রায় সার ব্যবহার বিপিএইচ, মাজরা, বিএলবিসহ আমন ধানের অন্যান্য রোগ বালাই নির্মূলের জন্য আলোক ফাঁদসহ বিভিন্ন পদ্ধতি গ্রহণ করায় গত বছরের চাইতে এবার আমন ধানের চাষাবাদে সফলতা পেয়েছেন কৃষক।

খগাখড়িবাড়ী ইউনিয়নের উওরবাড়ী গ্রামের কৃষক মিলন জানান- তিনি ৫ বিঘা জমির উপর ২ বিঘায় স্বর্ণা-৫ ও বাকি ৩ বিঘা জমিতে হাইব্রিড জাতের ধান রোপণ করেছেন।

এতে সার বিষ ও লেবারসহ প্রতি বিঘা জমিতে তার খরচ হয়েছে প্রায় ১৭ হাজার টাকা। কার্তিক মাসের ১৫ তারিখে হাইব্রিড ও অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহে স্বর্ণা-৫ ধান কাঁটা শুরু হবে বলে তিনি জানান।

অপর কৃষক আব্দুর রশিদ বলেন- উপজেলা কৃষি অফিসের পরামর্শে ও সঠিক সময়ে সার, বিষ প্রয়োগ করে ধানের বাম্পার ফলন হয়েছে তার। আবহাওয়া অনুকূলে থাকলে প্রতি বিঘা জমি থেকে ৩২ থেকে ৩৩ মন ধান পাবো। এতে অর্থনৈতিকভাবে লাভবান হতে পারব আশা করি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments