Saturday, April 20, 2024
Homeরংপুর বিভাগনীলফামারী জেলাদাদন ব্যবসায়ীদের চাপে ৩মাস ধরে অবরুদ্ধ একটি পরিবার

দাদন ব্যবসায়ীদের চাপে ৩মাস ধরে অবরুদ্ধ একটি পরিবার

শাকিল ইসলাম- ক্রাইম প্রতিনিধিঃ
নীলফামারীর কিশোারগঞ্জ উপজেলা সদরের মধ্যরাজিব চেংমারী গ্রামে সুদের টাকা দিতে না পারায় ৩মাস ধরে অবরুদ্ধ একটি পরিবার।

সুদি কারবারিদের নানা হুমকী-ধমকিতে বাড়ী থেকে বের হতে পারছেনা পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি মরহুম নজরুল ইসলামের ছেলে মোকলেছার রহমান। ফলে তার দু’টি ছেলে মেয়ের পড়ালেখা একদম বন্ধ হয়ে গেছে।

অবরুদ্ধ বাড়িতে খেয়ে না খেয়ে মানবেতর জীবনজাপন করছে পরিবারের সদস্যরা। প্রতিবেশীরা ভাত দিয়ে গেলে খাওয়া হয়, না দিলে উপোষ থাকতে হয় তাদের।

সরেজমিনে গিয়ে জানা গেছে- মোকলেছার রহমান মাটি বালুর ব্যবসা করতেন। ব্যবসা দিয়ে ৩ মা ৫ ভাই ৭ বোন স্ত্রী সন্তান নিয়ে ভালোই চলছিল তার সংসার।

গত দুই দফা করোনা ভাইরাসের ঢেউয়ে তছনছ করে দেয় তার সংসার। লক ডাউনে বন্ধ হয়ে যায় তার ব্যবসা এবং তার দুটি মাহিন্দ্রা ট্রাক্টর বিক্রি করে দেন। এতেও সংসারের গতি ফিরিয়ে আনতে পারেননি তিনি। ফলে কয়েকজন সুদিকারবারী ও এনজিও থেকে ৩০ লাখ টাকা ঋণগ্রস্থ হয়ে পরেন।

দশ লাখ টাকা কোন রকমে পরিশোধ করলেও বিশ লাখ টাকা পরিশোধ করতে ব্যর্থ হন। এসমস্ত পাওনাদাররা প্রতিদিন বাড়ীতে গিয়ে অশালিন ভাষায় গালিগালাজ করে আসছে।

সাথে নানা হুমকী-ধুমকিও দিচ্ছে বাড়ী থেকে বের হলে তাকে বেঁধে টাকা আদায় করবে। এছাড়াও মামলার ভয়-ভীতি দেখানো হচ্ছে মোকলেছারকে।

মোকলেছারের প্রতিবেশী ইউনিয়ন পরিষদ সদস্য এজাবুল করিম বগা, লিমন আবেদীন, দেলোয়ার হোসেন, লুৎফর রহমান, শহিদুল ইসলাম ও বেলাল হোসেন বলেন, মোকলেছারের বর্তমান করুন অবস্থা।

পাওনাদারদের চাপে তিনমাস ধরে বাড়ী থেকে বের হতে পারছেনা। প্রতিবেশী ও আত্মীয়-স্বজনদের সহযোগীতায় একবেলা উপোষ থেকে আরেক বেলা খাচ্ছে। এভাবে কতদিন চলতে পারবে।

মোকলেছার রহমান বলেন- এইমুহুর্তে আমার এক টাকা ঋণ পরিশোধ করার কোন উপায় নেই। সুদিকারবারিরা বেশী চাপ দিলে পরিবারের সদস্যদের নিয়ে আত্মহত্যা করা ছাড়া কোন উপায় নেই।

আমার সহায়সম্বল বলতে বর্তমানে দুইভাইয়ের ৯শতাংশ জমিতে একটি আধাপাকা বাড়ী আছে। বাাড়িটি কেউ বন্দক নিলে সেই বন্দকি টাকা দিয়ে ঋণ পরিশোধ করবো।

কিশোরগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান হোসেন শহীদ সোহরাওয়ার্দী গ্রেনেট বাবু বলেন- আমি ঘটনাটি শুনেছি। সুদিকারবারিদের ডেকে দেখি বিষয়টি কি করা যায়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments