শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
টঙ্গীতে খাঁ-পাড়া জামে মসজিদের ইফতার বিতরণ ভুয়া নিয়োগপত্র দিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ ডিবি পুলিশের জালে ৪ প্রতারক গ্রেপ্তার ধুনটে ফেনসিডিলসহ সিএনজি উদ্ধার করেছেন থানা পুলিশ নড়াইলে দুইজন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা রাণীশংকৈলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ছাত্র ছাত্রীদের মাঝে উপবৃত্তি বিতরণ রাণীশংকৈলে আগুনে পুড়ে যাওয়া ১৯টি পরিবার পেল ঘরের টিন গাজীপুরে জার্নালিস্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল পীরগঞ্জে ফুল মোহাম্মদ চৌধুরীরর স্মরণে ইফতার ও দোয়া মাহফিল র‍্যাব-৫’র অভিযানে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তবর্তী চর হতে হেরোইন উদ্ধার গ্রেপ্তার-১ নীলফামারীতে কর্মরত ঢাবিয়ানদের ইফতার ও দোয়া মাহফিল ধুনটে মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা টঙ্গীতে হাজী সাঈদ ল্যাবরেটরি স্কুলে স্বাধীনতা দিবস পালন রাণীশংকৈলে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ শুরু কুড়িগ্রামে ভূটানের রাজার আগমন উপলক্ষ্যে জেলা পুলিশের নিরাপত্তা ব্রিফিং পীরগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে মহান স্বাধীনতা দিবস পালন পীরগঞ্জের ১৫টি পরিবারের যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ নড়াইলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু নড়াইলে ওয়ারেন্টভূক্ত আসামি তরিকুল ইসলাম গ্রেফতার ডিমলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন

দালালদের মাধ্যমে আবারও মিরসরাই উপকূল-শিল্পনগর দিয়ে পালিয়ে আসছে ভাসানচরের রোহিঙ্গারা

রুহুল আমীন খন্দকার- বিশেষ প্রতিনিধিঃ
নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচর থেকে রোহিঙ্গারা পালিয়ে যেতে নিরাপদ রুট হিসেবে ব্যবহার করছে বঙ্গোপসাগরের মোহনায় মিরসরাই বঙ্গবন্ধু শিল্পনগর এলাকা।

শিল্পনগর অঞ্চল থেকে মহাসড়ক কাছে হওয়ায় এ রুটটি দালালদের জন্য সহজ রুট। আর এ রুটকে কাজে লাগিয়ে দালালরা টাকার বিনিময়ে রোহিঙ্গাদের পালিয়ে যেতে সাহায্যে করছে।

অনুসন্ধানে জানা যায়- কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে ২০২০ইং সালের শেষের দিকে ভাসানচরে চার দফায় প্রায় ২০ হাজার রোহিঙ্গা স্থানান্তর করা হয়। ২০২১ইং সালের ৩০শে মে থেকে চলতি মাসের ৮ই জুলাই পর্যন্ত ৯৩ জন রোহিঙ্গা দালাল চক্রের মাধ্যমে নোয়াখালীর ভাসানচর থেকে সাগরপথে ইঞ্জিনচালিত ট্রলারে মিরসরাই উপকূল এলাকা ও শিল্পনগর অঞ্চলে পালিয়ে এসেছে।

সর্বশেষ চলতি মাসের ৮ই জুলাই ভাসানচর থেকে পালিয়ে যাওয়ার সময় নারী-শিশুসহ ২২ রোহিঙ্গাকে আটক করে ছিলেন স্থানীয় বাসিন্দা ও আনসার সদস্যরা। তারা হলো- জাফর আহম্মদের স্ত্রী হালিমা খাতুন(২৭), তার ছেলে মিজান (৮ মাস), মোঃ সালামের মেয়ে ফাতেমা(১৩), মোঃ আক্তারের মেয়ে মোস্তাকিমা(২০), আবু বক্করের স্ত্রী সানজিদা(২১), মোঃ মাহমুদের ছেলে আবু বক্কর (২৫), আবু বক্করের মেয়ে ইসমত আরা(৩), শওকত আরা(৫), আহমদ খানের ছেলে সালামত খান(২১), রশিদের ছেলে শওকত উল্লাহ(২২), শওকত উল্লাহর ছেলে ইমান শরীফ (৬ মাস), হাসান শরীফ (৬), মাহমুদের স্ত্রী দজুমা খাতুন(১৮), আবু শরীফের স্ত্রী শাহীনা(১৯), তার ছেলে আব্রাহাম খান জয় (১) ও সুলতান আহমদের ছেলে আরিফ উল্লাহ(২১)। একইদিন সন্ধ্যা সাড়ে ৭টায় একই স্থান থেকে আরও ৬ রোহিঙ্গাকে আটক করা হয়।

চট্টগ্রাম জেলা বিশেষ শাখার (ডিএসবি) উপ-পরিদর্শক (এসআই) তানভীর আহম্মেদ জাগো নিউজকে বলেন- ৮ই জুলাই দুপুরে ও সন্ধ্যায় নোয়াখালীর ভাসানচর থেকে দালালকে টাকা দিয়ে ইঞ্জিনচালিত নৌকাযোগে উখিয়ার কুতুপালং ক্যাম্পে যাওয়ার জন্য পালিয়ে আসে রোহিঙ্গারা। দালালরা তাদেকে বঙ্গবন্ধু শিল্পনগরের সুপারডাইক এলাকায় নামিয়ে পালিয়ে যায়।

পালিয়ে আসা রোহিঙ্গারা জানায়- উন্নত বাসস্থান ও আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা সত্ত্বেও ভাসানচরে তাদের ভালো লাগছিল না। তাদের কারও বাবা-মা, কারও ভাইবোন, কারও ছেলেমেয়ে উখিয়ায় রয়েছে আর তারা ভাসানচরে। পরিবার ও আত্মীয়স্বজন ছাড়া ভাসানচরে থাকা তাদের জন্য কষ্টকর। তাই তারা কুতুপালংয়ের উদ্দেশ্যে দালালচক্রের মাধ্যমে পলিয়ে এসেছে।

প্রশাসনের পরিসংখ্যানে দেখা গেছে- প্রথমধাপে ৩১শে মে তিন দালালসহ ১০ জন, দ্বিতীয় ধাপে ২২ জুন ১৪ জন, তৃতীয় ধাপে ১১ জুলাই ১৮ জন, চতুর্থ ধাপে ২০ জন এবং ৯ সেপ্টেম্বর ৯ জন, চলতি বছরের ৮ জুলাই ২২ রোহিঙ্গাকে মিরসরাই উপকূল থেকে আটক করেন মিরসরাই, জোরারগঞ্জ থানা পুলিশ ও শিল্পনগরে দায়িত্বে থাকা আনসার সদস্যরা।

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর নামে ৩১ হাজার একর জায়গাজুড়ে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠছে মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনীর সোনাগাজীতে। এ শিল্পনগরের সিংহভাগ জায়গা মিরসরাই উপজেলায় হওয়ায় মূল উন্নয়নকাজ চলছে এখানে। গ্যাস, পানি, বিদ্যুৎ, বাঁধনির্মাণ ও মাটিভরাটসহ বিভিন্ন অবকাঠামো তৈরির কাজ করছেন দেশি-বিদেশি কয়েক হাজার শ্রমিক। স্বল্পমজুরিতে কাজ করানো যায় বলে স্থানীয় প্রশাসন ও কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে ঠিকাদারদের মাধ্যমে এই শিল্পাঞ্চলে ঢুকে পড়ছে রোহিঙ্গা শ্রমিকরাও।

এ বিষয়ে জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর হোসেন মামুন গণমাধ্যম কর্মীদের বলেন- দালালরা বিভিন্ন এলাকার। তাদের সম্পর্কে নির্দিষ্ট কোনো তথ্য নেই। আটক রোহিঙ্গারা দালালদের নাম বলতে পারছে না। তবে ধারণা করা হচ্ছে নোয়াখালী, কক্সবাজার, টেকনাফের দালালদের যোগসাজশে ভাসানচর থেকে পালিয়ে আসছে রোহিঙ্গারা। এর পেছনে কারা জড়িত তাদের খুঁজে বের করতে কাজ করছে পুলিশ।

মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন গণমাধ্যম কর্মীদের বলেন- রোহিঙ্গারা মূলত কুতুপালংয়ে থাকা তাদের পরিবার ও আত্মীয়স্বজনের কাছে যাওয়ার জন্য পালিয়ে আসে। ভাসানচর থেকে সবচেয়ে সহজরুট মিরসরাই অর্থনৈতিক অঞ্চল, মহাসড়কও কাছে। আমাদের টহল টিম সজাগ থাকায় পালিয়ে আসা রোহিঙ্গাদের আটক করতে সক্ষম হচ্ছে।

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের দায়িত্বরত আনসার কমান্ডার জাহাঙ্গীর হোসেন গণমাধ্যম কর্মীদের বলেন- ভাসানচর থেকে সাগরপথে বঙ্গবন্ধু শিল্পনগরের দূরত্ব প্রায় ২০ কিলোমিটার। এ স্বল্পপথ ট্রলারে পাড়ি দেওয়া খুবই সহজ। আর এখানকার কিছু অংশ ঘনজঙ্গল। দালালদের মাধ্যমে গোপনে এখানে চলে আসা তারা। আমরা সবসময় টহল দিচ্ছি।

ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্পে সরকার কর্তৃক নিয়োজিত নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা গণমাধ্যম কর্মীদের বলেন- আমরা ২৪ ঘণ্টা পুরো এলাকা নজরদারিতে রাখছি। যেহেতু ভাসানচর উন্মুক্ত সেক্ষেত্রে আমরা তাদের চলাফেরাতে বাধা দিতে পারি না। কেউ মাছ ধরার নাম করে কেউ বাজার করার নামে আমাদের চোখ ফাঁকি দিয়ে পালিয়ে যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুনঃ

আর্কাইভ

FriSatSunMonTueWedThu
293031    
       
      1
       
   1234
       
293031    
       
2930     
       
     12
31      
     12
2425262728  
       
   1234
       
     12
       
    123
45678910
11121314151617
       

আর্কাইভ

FriSatSunMonTueWedThu
293031    
       
      1
       
   1234
       
293031    
       
2930     
       
     12
31      
     12
2425262728  
       
   1234
       
     12
       
    123
45678910
11121314151617
       

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com