Friday, April 19, 2024
Homeখুলনা বিভাগনড়াইল জেলানড়াইলে লেবু চাষে সফলতা অর্জন

নড়াইলে লেবু চাষে সফলতা অর্জন

উজ্জ্বল রায়- নড়াইল জেলা প্রতিনিধিঃ
নড়াইলে লেবু চাষে সফলতা অর্জন বুলবুলের। নড়াইলের লোহাগড়া পৌরসভার সাবেক কাউন্সিলর বুলবুল আহমদ লেবু চাষ করে সফলতা অর্জন করেছেন। গত পৌরসভা নির্বাচনে পরাজিত হওয়ার পর তিনি প্রায় ৪০ শতাংশ জমিতে চায়না লেবু চাষ শুরু করেন। এখন লেবু থেকে প্রতি মাসে অন্তত ৫০ হাজার টাকা উপার্জন করছেন তিনি। তাকে দেখে অনেকেই লেবু চাষে উৎসাহিত হচ্ছেন।

নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়কে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের সিংগা গ্রামের লেবুচাষি বুলবুল আহমদ জানান- এর আগে জন-প্রতিনিধি হয়ে এলাকার মানুষের সেবা করেছেন তিনি। গত পৌর নির্বাচনে পরাজিত হয়ে কৃষিকাজে মনোনিবেশ করেন। ইতিমধ্যে তিনি জমিতে ধান, গরুর খামার, গরুর খাবারের জন্য ঘাস এবং চায়না লেবুর চাষ করছেন।

এ বছর তার ওই জমিতে রোপণ করা তিন শতাধিক লেবুগাছে প্রচুর ফল এসেছে। এক দিন পরপর এক থেকে দেড় হাজার লেবু তুলে লোহাগড়া বাজারে তিন থেকে চার হাজার টাকায় বিক্রি করেন। এতে মাসে তার ৫০ থেকে ৬০ হাজার টাকার লেবু বিক্রি হয়।

সরেজমিনে পৌরসভার সিংগা গ্রামে লেবুখেতে দেখা গেছে- উঁচু একটি জমিতে সারিবদ্ধভাবে লেবুগাছ লাগানো হয়েছে। চারপাশ দিয়ে জাল দিয়ে ঘেরা রয়েছে। খেতের পাশ দিয়ে বিভিন্ন ধরনের ফলের গাছ লাগানো হয়েছে। বুলবুল নিজেসহ কিষানিরা গাছের চারপাশ দিয়ে বাঁশ দিয়ে বেঁধে উঁচু করে দিচ্ছেন এবং জমির আগাছা পরিষ্কার করছেন।

উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ আলমগীর হোসেন বলেন- দোআঁশ মাটি লেবু চাষের জন্য উপযুক্ত। এই লেবুর রস বেশি। গাছে ফলের পরিমাণ বেশি। পোকামাকড়ের উপদ্রবও কম। কম সময়ে ও কম খরচে লেবু চাষ করা সম্ভব। গাছ যত বড় হবে, লেবু তত বেশি হবে।

লেবুচাষি বুলবুল জানান- লেবুর খেতে কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী সময়মতো সার-ওষুধ দেন। এ বছর লেবু বিক্রি করে খরচ বাদে প্রায় চার লাখ টাকা লাভ হবে।

লোহাগড়া উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসেন জানান- লেবুচাষি বুলবুল তার লেবুখেতের জন্য অফিসে এসে পরামর্শ নেন। অফিস থেকে লোক গিয়ে খেত পরিদর্শন করেন এবং তাকে পরামর্শ দেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments