Friday, April 19, 2024
Homeরংপুর বিভাগনীলফামারী জেলানীলফামারীতে জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা

নীলফামারীতে জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা

আব্দুল মমিন- সদর(নীলফামারী) প্রতিনিধিঃ
নীলফামারীতে ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস’ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপঃ
প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’ এই প্রতিপাদ্য নিয়ে শনিবার ৩রা ডিসেম্বর নীলফামারী জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে শহর সমাজসেবা কার্যালয়ের হলরুমে ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নীলফামারী জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ এমদাদুল হক প্রামানিক সভাপতিত্বে জেলা প্রশাসনের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ রেজোয়ান ইফতেকার।

বিশেষ অতিথি ছিলেন- নীলফামারী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি এস এম সফিকুল ইসলাম ডাবলু, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ ফিরোজ সরকার, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা শাহজাহান আলী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আহসান রহিম মঞ্জিল, দ্বীপ্তমান মানবউন্নয়ন ও সমাজকল্যাণ সংস্থার সভাপতি আব্দুল মোমিন প্রমুখ।

উক্ত অনুষ্ঠানের সঞ্চালনা করেন জেলা প্রবেশন অফিসার মোঃ ফরহাদ হোসেন এবং স্বাগত বক্তব্য রাখেন-
শহর সমাজসেবা অফিসার হৃদয় হোসেন।

বক্তারা বলেন- প্রতিবন্ধী ব্যক্তিগণ সমাজের অবিচ্ছেদ্য অংশ। বিশেষ গুণের অধিকারী প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সার্বিক সাফল্য অর্জন সম্ভব নয়। প্রতিবন্ধী ব্যক্তিদের মেধা ও দক্ষতাকে দেশের উন্নয়নে কাজে লাগাতে হলে তাদের উপযুক্ত পরিচর্যা ও প্রশিক্ষিত করে তোলা একান্ত প্রয়োজন।

প্রতিবন্ধীদের কল্যাণে এবং তাদেরকে উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করতে সরকার অত্যন্ত আন্তরিক। প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণের পাশাপাশি তাদের উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণের পথ সুগম করতে সংশ্লিষ্ট সকলে আরো বেশি আন্তরিক হবেন।

প্রতিবন্ধী ব্যক্তিদের মানসিক বিকাশে বিভিন্ন পারিবারিক ও সামাজিক অনুষ্ঠানে তাদের অংশগ্রহণ নিশ্চিত করা এবং তাদের জীবনমান উন্নয়নে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠন, দেশি-বিদেশি সংস্থা ও সুশীল সমাজকে এগিয়ে আসতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments