Thursday, April 25, 2024
Homeরংপুর বিভাগনীলফামারী জেলানীলফামারীতে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

নীলফামারীতে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

নাসির উদ্দিন শাহ্- নীলফামারী জেলা প্রতিনিধিঃ
ধর্মীয় সম্প্রীতি ও সামাজিক বন্ধনকে সুসংহত করার লক্ষ্যে নীলফামারীতে সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার ২৪শে সেপ্টেম্বর সকালে জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমীতে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী ও নীলফামারী সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান নূর।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলিম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম। এছাড়াও নীলফামারী সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ওবায়দুল আনোয়ার, নীলফামারী পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ, বীর মুক্তিযোদ্ধা এ.কে.এম আমিনুল হক সহ মুসলিম, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান সকল ধর্ম ও শ্রেণী পেশার মানুষেরা বক্তব্য রাখেন।

এসময় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আসাদুজ্জামান নূর কোনো লোক ব্যক্তিগত অপরাধ করলে তা ব্যক্তিগত অপরাধ হিসেবেই বিচার করা হবে, তার কারনে অপরাধীর সম্প্রদায়কে দায়ী করা যাবে না’ মদিনা সনদের এই উদ্ধৃতি দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন- কোনো হিন্দু ব্যক্তি ব্যক্তি বা যুবক যদি ধর্ম নিয়ে কোনো উষ্কানীমূলক বক্তব্য দিলে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখে সেটা দেখে আমরা চড়াও হবো স্বাভাবিক। নিশ্চই ওই ব্যক্তি বা যুবক অপরাধ করেছে। সেটা দেখার জন্য প্রশাসন আছে। কিন্তু আমরা সেটা করি না বা বুঝার চেষ্টা করি না। আমরা কি করি হিন্দু পাড়ায় গিয়ে হিন্দুদের বাড়ী-ঘরে আগুন লাগিয়ে দেই। এটা কি আমাদের ইসলাম সমর্থন করে? স্বয়ং মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) বলেছেন কোনো লোক ব্যক্তিগত অপরাধ করলে তা ব্যক্তিগত অপরাধ হিসেবেই বিচার করা হবে, তার কারনে অপরাধীর সম্প্রদায়কে দায়ী করা যাবে না। কিন্তু আমরা সেটা না বুঝে গোটা হিন্দু সম্প্রদায়কে দায়ী করে কি করলাম গোটা হিন্দু পাড়াতে আগুন লাগিয়ে দিলাম। তাই এই বিষয়ে গুলো আমাদের বুঝা উচিত।

আসাদুজ্জামান নূর আরো বলেন- সম্প্রীতি আমাদের জীবনের অংশ হওয়া উচিত। হিন্দু- মুসলিম, ধনী-গরিব সবার পরিচয় আমরা বাঙালী। ধর্মের ভিত্তিতে দেশ হয় না। দেশ হয় তার আচার-আচরণ সংস্কৃতি সহ নানা বিষয়ের উপর ভিত্তি করে। তাই একে অপরের প্রতি ভালোবাসা দেখাতে হবে। ধর্ম-বর্ণ নির্বিশেষে কাঁধে কাঁধ মিলিয়ে এই দেশটাকে সবার এগিয়ে নিতে হবে। কোনো ধরনের বৈষম্য না রেখে সমাজে অসহায়দের পাশে দাঁড়াতে হবে। আসুন আমরা সবাই এক হয়ে সম্প্রীতির মেল বন্ধন স্থাপন করে বাংলাদেশকে একটি সুন্দর ফুলের বাগানে পরিণত করি।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আজাহারুল ইসলাম, নীলফামারী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর দেবী প্রসাদ রায়, জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহার, নীলফামারী চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি সফিকুল আলম ডাবলু সহ হিন্দু, মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান সহ বিভিন্ন শ্রেণী পেশার স্বতস্ফুর্ত অংশগ্রহণে এ সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments