Thursday, April 25, 2024
Homeবরিশাল বিভাগপটুয়াখালী জেলাবাউফলে মুগ ডাল ভাঙ্গা মেশিনের পাইলটিং কার্যক্রম শুরু

বাউফলে মুগ ডাল ভাঙ্গা মেশিনের পাইলটিং কার্যক্রম শুরু

দুলাল হোসেন- পটুয়াখালি জেলা প্রতিনিধিঃ
পটুয়াখালীর বাউফলে কৃষি অধিদপ্তরের আওতায় কৃষি সম্প্রসারণ ও কৃষকদের ভোগান্তি লাঘবের লক্ষ্যে মুগ ডাল ভাঙ্গার জন‍্য অস্ট্রেলিয়া-বাংলাদেশের যৌথ প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে মিনি ইলেকট্রিক মোটরের মাধ্যমে মুগডাল ভাঙ্গার একটি পদক্ষেপ গৃহীত হয়েছে।

মুগডাল উৎপাদিত এলাকায় গ্রামে গ্রামে পরীক্ষামূলকভাবে মুগডাল ভাঙ্গানোর জন্য মিনি মিল বসানোর কার্যক্রম বাস্তবায়ন করছে কৃষি অধিদপ্তর।

মিনি- মিল ১৫ হর্স পাওয়ারের ডিজেল ইঞ্জিন বা ইলেকট্রিক মোটর দ্বারা চালিত হবে বলে জানিয়েছে বাউফল কৃষি অফিস।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- কৃষক ১৫০ – ১৬০ টাকার মুগডাল মাত্র ৫০-৬০ টাকায় বাজারে বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন। এতে তারা ন্যায্যমূল্যে থেকে বঞ্চিত হচ্ছেন। উপযুক্ত মূল্য পাচ্ছেন না প্রান্তিক কৃষক। তাই ওই সমস্ত প্রান্তিক কৃষকদের জন্য সুখবর নিয়ে আসছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বাউফলের বাজার রোড সংলগ্ন জনতা ব্যাংকের নিচ তলায় মিহির বরন শিকদারের রাইস মিলে মুগ ডালের ভাঙ্গার ইন্জিনটি পরীক্ষামূলকভাবে বসানো হয়েছে।

কালাইয়া বাজার সংলগ্ন একতা রাইস মিল প্রোপ্রাইটর মোঃ মাসুদ রানার মিলটি গত ১৯/০৯/-২২ খ্রিঃ তারিখ রোজ মঙ্গলবার বিকাল ৪ ঘটিকার সময় সরেজমিনে পরিদর্শন করেন ডঃ এম. জি. নিয়োগী ডেপুটি প্রজেক্ট লিডার ইউনিভার্সিটি অব ওয়েষ্টার্ন অষ্ট্রেলিয়া।

প্রকল্পটি যৌথ বাস্তবায়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাউফল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ শওকত হোসেন, কৃষিবিদ মোঃ কামরুল হাসান কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বাউফল মোঃ যোবায়ের হোসেন উপসহকারী কৃষি অফিসার মোঃ রেদওয়ান উদ্দিন তালুকদার উপসহকারী কৃষি অফিসার বাউফল টিম লিডারকে সার্বিক সহযোগিতা ও পরামর্শ প্রদান করেন।

এ সময় অন‍্যান‍্যদের মধ‍্য বাউফল উপজেলা বন সংরক্ষণ কর্মকর্তা মোঃ আনসার উদ্দিন মোল্লা সহ অনেকেই উপস্থিত ছিলেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments