Saturday, April 20, 2024
Homeরংপুর বিভাগরংপুর জেলাবেরোবিতে সংবিধান দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

বেরোবিতে সংবিধান দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

কামরুজ্জামান পুলক- বেরোবি প্রতিনিধিঃ
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ৫১তম জাতীয় সংবিধান দিবস উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আয়োজনে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল “বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন এবং ১৯৭২ সাংবিধান”।

শুক্রবার ৪ঠা নভেম্বর সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় এই সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সেমিনারে প্রবন্ধ উপস্থাপক হিসেবে ছিলেন- রাষ্ট্রবিজ্ঞান বিভাগ এর সহযোগী অধ্যাপক ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি বেরোবি শাখার সাধারণ সম্পাদক মোঃ সাইদুর রহমান ও বিশাল নুনিয়া শিক্ষার্থী রাষ্ট্রবিজ্ঞান বিভাগ।

সেমিনারে মূল আলোচক ছিলেন- একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রংপুর শাখার ডঃ মফিজুল ইসলাম মান্টু। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির (বেরোবি) শাখার প্রফেসর ডঃ মোঃ মোরশেদ হোসেনসহ বিভিন্ন পর্যায়ের কর্মচারী- কর্মকর্তা শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, ১৯৭২ সালের ৪ঠা নভেম্বর গণপরিষদে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ‘সংবিধান বিল’ হিসেবে সর্বসম্মতভাবে গৃহীত হয়। ’৪৭-এ দেশ বিভাগের পর পূর্ববাংলার মানুষ বঙ্গবন্ধুর নেতৃত্বে সাংবিধানিক ও আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে লাগাতার সংগ্রাম করেছে। দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম এবং সর্বপোরি ৯ মাসের একটি রক্তক্ষয়ী যুদ্ধ, লাখো মানুষের আত্মত্যাগ, মা-বোনদের সম্ভ্রম বিসর্জনের প্রেক্ষাপটে বাংলাদেশ রাষ্ট্রের সংবিধান প্রণয়ন একটি অনন্য ও ব্যতিক্রমধর্মী ঘটনা ছিল।

পাকিস্তান সৃষ্টির পর সংবিধান তৈরিতে সময় লেগেছিল প্রায় আট বছর। ওই সংবিধান তৈরির পর পরই অব্যাহত সামরিক শাসন মূলত পাকিস্তান রাষ্ট্রকে একটি জংলি-বর্বর রাষ্ট্রে পরিণত করেছিল- যেখানে সাংবিধানিক ও আইনের শাসন ছিল অনুপস্থিত। ১৯৭েইং সালের ২২শে মার্চ রাষ্ট্রপতি কর্তৃক constitutent assembly of bangladesh order ১৯৭২ জারি করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments