Wednesday, April 24, 2024
Homeরংপুর বিভাগনীলফামারী জেলাব্রাক স্কুলের শিক্ষার্থী দিয়ে চলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম

ব্রাক স্কুলের শিক্ষার্থী দিয়ে চলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম

নাসির উদ্দিন শাহ্- নীলফামারী জেলা প্রতিনিধিঃ
নীলফামারী সদর উপজেলার উত্তর রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলছে ব্রাক স্কুলের শিক্ষার্থীদের দিয়ে। স্কুলের শিক্ষার মান আশানুরুপ না হওয়ায় সরকারি বিদ্যালয়ে ভর্তি না করিয়ে ব্রাকের স্কুলে পাঠদানের জন্য ভর্তি করান অভিভাবকরা।

তবে উত্তর রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় চালানোর জন্য পাশ্ববর্তী একটি ব্রাকের স্কুলের শিক্ষার্থীদের উপ-বৃত্তির টাকা প্রদান করা হবে বলে লোভ দেখিয়ে কাগজে কলমে তাদের ভর্তি দেখানো হয়েছে বলে অভিযোগ এলাকাবাসীর।

সরেজমিনে ওই স্কুলের পাশ্ববর্তী ব্রাক স্কুলে গিয়ে শিক্ষার্থীদের সাথে কথা হলে তারা উত্তর রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি রয়েছে বলে জানায়। দুইটি স্কুলে ভর্তির বিষয়ে শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে কথা হলে তারা জানায় ওই সরকারি স্কুলের শিক্ষার মান ভালো না হওয়া ও স্কুলের স্যানিটেশন ব্যবস্থা ও পরিষ্কার পরিচ্ছন্নতা তেমন না থাকায় ব্রাক স্কুলে তাদের সন্তানদের ভর্তি করিয়ে দিয়েছে।

এছাড়া সরকারি স্কুল থেকে উপ-বৃত্তির টাকা পাওয়ার জন্য তাদের সন্তানদের ওই স্কুলে ভর্তি করিয়ে দিয়েছে।
উত্তর রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গিয়ে প্রধান শিক্ষকের কাছে শিক্ষার্থী সংখ্যা জানতে চাইলে জানায়- শিক্ষার্থী রয়েছে প্রথম শ্রেণীতের ২৫ জন, দ্বিতীয় শ্রেণীতে ১৫ জন, তৃতীয় শ্রেণীতে ২৫ জন, চতুর্থ শ্রেণীতে ৩০জন ও পঞ্চম শ্রেণীতে রয়েছে ১৭ জন বলে হিসেবে দিলেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল নগণ্য।

জানতে চাইলে প্রধান শিক্ষক মমতাজ বেগম বলেন- করোনাকালীন সময়ে স্কুল বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষার্থী ব্রাকের স্কুলে ভর্তি হয়। আমাদের স্কুলের অর্ধেক শিক্ষার্থী ব্রাক স্কুলের। এতে আমরা কি করবো? আমরা যথা সাধ্য চেষ্টা করছি শিক্ষার্থীদের আমাদের স্কুলে নিয়ে আসতে।

ওই স্কুল পরিদর্শনের দায়িত্বে থাকা সহকারী শিক্ষা অফিসার (এটিইও) রফিকুল ইসলামের সাথে মুঠোফোনে স্কুলের নানা সমস্যা সম্পর্কে জানতে চাইলে ‘আপনাকে বলবো কেনো’ মন্তব্য করে ফোন কেটে দেন।

এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নবেজ উদ্দিন সরকার বলেন- এটিইও’রা একাডেমিক সুপারভাইজার স্কুল পরিদর্শন করে স্কুলের নানা দূর্বল দিকগুলো চিহ্নিত করবে। এবং সেগুলো সমাধানে প্রয়োজনে দিক নির্দেশনা প্রদান করবে ও তা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিবে। প্রধান শিক্ষক তার কথা না শুনলে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানাবে। যদিও এমনটা হওয়ার কথা নয়। আমি খোজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments