Thursday, April 25, 2024
Homeরংপুর বিভাগরংপুর জেলারংপুরে দলিত ও সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক গণশুনানী

রংপুরে দলিত ও সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক গণশুনানী

বর্ণালী জামান বর্ণা- নিজস্ব প্রতিনিধিঃ
রংপুরে দলিত ও সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, দারিদ্র্য বিমোচন ও মৌলিক মানবাধিকার নিশ্চিত করতে ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ বিভিন্ন পেশায় নিয়োজিত অংশগ্রহণকারীদের নিয়ে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ১০ই অক্টোবর সকাল ১০টা থেকে রংপুর পর্যটন মোটেলে এই গণশুনানীর আয়োজন করা হয়।

রংপুর বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলামের সভাপতিত্বে
গণশুনানীর প্রশ্ন ও উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান।

ক্ষুদ্র নৃগোষ্ঠীদের জীবনযাপনে নানা সমস্যা নিয়ে বলেন অংশগ্রহনকারীরা।

দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে সরকার ২০১৩ইং সালে বাস্তবায়ন নীতিমালা প্রণয়ন করেছেন। ২০১৯/২০ অর্থ বছরে এই কর্মসূচী পৃথক অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচী নামে স্বতন্ত্র কর্মসূচি হিসেবে পরিচালিত হচ্ছে বলে জানান রংপুর বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম।

গণশুনানির উপর বিশেষ অতিথির বক্তব্যে রাখেন- ফরহাদ হোসেন এমপি, রুমানা আলী এমপি, গ্লোরিয়া ঝর্ণা, আরমা দত্ত, আহমেদ ফিরোজ কবির, আবুল কালাম, নুরুন্নবীসহ আরও অনেকেই।

দলিত ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বাস্তবায়িত কার্যক্রমে রয়েছে স্কুলগামী দলিত, হরিজন, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর ছেলেমেয়েদের শিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষা উপবৃত্তি প্রদান, প্রশিক্ষণে মাধ্যমে দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধনমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত করে মূলস্রোত ধারায় আনয়ন।

আর্থ-সামাজিক অবকাঠামো উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিধান। পরিবার ও সমাজে তাদের মর্যাদা বৃদ্ধি। ৫০ বছর বা তদু্ব্ধ বয়সের অসচ্ছল ব্যক্তিদের আর্থিক অনুদানের মাধ্যমে তাদের মনোবলকে আরও জোরদারকরা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments