বুধবার, ০৮ মে ২০২৪, ১২:৫৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা নড়াইলে পুলিশের অভিযানে সাজা প্রাপ্ত আসামী আটক মানুষের পাকা রাস্তার চাহিদা বেড়েছে, কাঁচা রাস্তায় মানুষ চলতে চায়না- এমপি হাফিজ পীরগঞ্জে ভূমিহীন কল্যাণ সমিতির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিশ্ব “মুক্ত গণমাধ্যম” দিবসে খুলনায় ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিক লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো নড়াইলের পহরডাঙ্গায় নতুন পুলিশ ক্যাম্পের জায়গা পরিদর্শন করলেন এসপি

রংপুরে সমবায় কর্তাদের দায়সারা দায়িত্ব পালন- কোটি টাকা লোপাট

হারুন-অর-রশিদ- বিশেষ প্রতিনিধিঃ
রংপুর বিভাগ, জেলা উপজেলা সমবায় কর্মকর্তাদের দায়সারা দায়িত্ব পালনের সুযোগে, প্রান্তিক জনগোষ্ঠীর কোটি-কোটি টাকা লোপাট করে প্রশাসনের নাকের ডগায় প্রতারক চক্র। বিভাগীয় শহর এর পার্শ্ববর্তী এলাকায় সাবলম্বী হবার স্বপ্ন থেকেই কষ্টার্জিত অর্থ, রংপুর সমবায় কতৃপক্ষ কতৃক অনুমোদিত, বিভিন্ন সমিতি ও মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটিতে দীর্ঘ ও সল্প মেয়াদি স্কিমে সঞ্চয় করে রাখা হাজারো মানুষ আজ দিশেহারা।

সমবায় কতৃপক্ষের নাকের ডগায় বসে সাধারণ মানুষের সর্বস্ব লুটে নিচ্ছে প্রতারক চক্র। কিন্তু সমবায় কর্মকর্তারা বলছেন ভিন্ন কথা। ভুক্তভোগীদের দাবি সব জেনেও না জানার ভান সমবায় কর্মকর্তাদের। সঠিক তদন্তে বেরিয়ে আসবে প্রতারক চক্রের খুঁটির জোর। সব জেনেও চুপ কতৃপক্ষ লিখিত অভিযোগ করেও কোন প্রতিকার পায়নি! এমন দাবি পীরগাছা উপজেলা পারুল ইউনিয়নের নাগদাহ আলাইকুমারী পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লি এর, এলসিএস গ্রুপ সভাপতি মাসুদ রানা’র।

তিনি অভিযোগ করে বলেন, গত (১৭ জুলাই)-২৩ইং তারিখে আমি রংপুর জেলা প্রশাসকসহ জেলা, উপজেলা সমবায় কর্মকর্তা এলজিইডি, উপজেলা চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যান বরাবর, আমাদের নাগদাহ আলাইকুমারী পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ রেজিঃ নং-১। স্থাপিত ১৯৯৭ইং উপজেলা পীরগাছা, জেলা রংপুর। এর বর্তমান সভাপতি আবু সাঈদ ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম কতৃক সমিতির শেয়ার, সঞ্চয়, প্রকল্প এবং গাছ বিক্রির টাকা আত্নসাৎ এর অভিযোগ দিয়েছি। এলাকাবাসী স্বাক্ষী আছে ৬ মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত সমবায় কর্মকর্তাদের তেমন কোন তৎপরতা চোখে পড়েনি। উল্টো দুর্ণীতিবাজ সভাপতি সম্পাদক এর বিরুদ্ধে অভিযোগ করে আমরা ক্ষতিগ্রস্ত সদস্যরাই চরম হয়রানির শিকার হচ্ছি।

তিনি আরও বলেন, সমবায় কর্মকর্তাদের নিরপেক্ষ তদারকি থাকলে সমবায় সমিতির মাধ্যমে দারিদ্র্যতা বিমোচন করা সম্ভব ছিল। কিন্তু সমবায় কতৃপক্ষ কর্তারা দুর্ণীতির সাথে সরাসরি যুক্ত থাকার কারণে, আজ অনেক অসহায় মানুষ আস্থা হারিয়ে ফেলছে এই দপ্তরের প্রতি। নাগদাহ আলাইকুমারী পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ এর সভাপতি ও সম্পাদক কতৃক অনিয়ম দূর্ণীতির অভিযোগের সত্যতা স্বীকার করে, পীরগাছা উপজেলা সমবায় কর্মকর্তা শামছুন্নাহার বেগম বলেন, আমরা ব্যবস্থা গ্রহণ করবো তবে আমাদের লোকবল কম তাই একটু দেরি হচ্ছে। অভিযুক্ত সভাপতি ও সম্পাদক এর নিকট প্রকল্পের অর্থ আত্নসাৎ এর বিষয় জানতে চাইলে, তারা বলেন স্থানীয় সাংবাদিক খোরশেদ আলম এর সাথে কথা বলতে বলেন।

এদিকে বদরগঞ্জের শ্যামপুর বসন্তপুর এলাকার বাসিন্দা, আহসানুল হক, “মডেল মাল্টি পারপাস কো-অপরেটিভ সোসাইটি” নামে সমিতি গঠন করে। বিগত ২০১১ সালের (১৬ মে) জেলা সমবায় কার্যালয় থেকে নিবন্ধন লাভ করেন। যার রেজিঃ নং-৪৯, পরবর্তীতে বদরগঞ্জের শ্যামপুর, বসন্তপুরসহ আশপাশ এলাকা এবং নগরীর নজিরেরহাট, মাটিয়াপাড়া, কাশেমবাজার, কেন্দ্রীয় বাস টার্মিনাল, বাবু খাঁ, গণেশপুর বিভিন্ন এলাকায় সমিতির প্রায় ২হাজারেরও বেশি সংখ্যক সদস্য অর্ন্তভুক্ত করে। প্রান্তিক নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের মানুষজন সঞ্চয় ও ডিপোজিট রাখেন বিভিন্ন হারে।

এলাকায় ঘুরে দেখা গেছে, সদস্যদের কাছে থাকা সঞ্চয় বইয়ে ১/২ হাজার থেকে ২লক্ষাধিক টাকারও ডিপোজিট রাখার ঘটনা নজরে আসে। সমিতির সভাপতি তার নিজ এলাকায় বিলাশ বহুল ৪ তলা বিশিষ্ট একটি ভবনও গড়ে তুলেছেন। ওই ভবনে সমিতির প্রধান কার্যালয় খুলে বসেন। গড়ে তোলা ভবনে সমিতির পুরো কার্যক্রম চালান সমিতির পরিচালনা কমিটি। এছাড়াও কর্তৃপক্ষ সমিতির কার্যক্রম নগরমুখি করে তুলতে আইনের তোয়াক্কা না করেই নগরীর মধ্য গণেশপুর (ক্লাব মোড়ের) অদুরে ভাড়া নেয়া বাড়িতে সমিতির রংপুর ইউনিট-২ নামের শাখা অফিস চালু পূর্বক সাইনবোর্ড লাগিয়ে কার্যক্রম চালায়। রংপুর ইউনিট-২ চালু করার ক্ষেত্রে নিবন্ধকের পূর্বানুমোদন নেয়া হয়নি। আইনের বিধি লঙ্ঘন হলেও নিয়ন্ত্রণকারি কর্তৃপক্ষ অজ্ঞাত কারণে নিরব থাকেন।

কোভিট-১৯ চলাকালে সদস্যদের অর্থ তোলার কার্যক্রম বন্ধ রাখে। এরপর কোভিট ১৯ পরবর্তী সময়কালে আর সঞ্চয়ের টাকা তোলা না হলেও ২ হাজারের অধিক সদস্য’র কাছ থেকে আদায় করা সঞ্চয় ও ডিপোজিটের প্রায় ৮ কোটি টাকা এবং মুনাফার অর্থ নিজের কাছে কুক্ষিগত করে এলাকা ছাড়েন।

পরিচালনা কমিটির সভাপতি আহসানুল হক। সমিতির সভাপতি আহসানুল হক সমিতির টাকা নিয়ে পালিয়েছে মর্মে, শ্যামপুর বসন্তপুর এলাকায় বেশ চাউর হয়। অনেক সদস্য টাকা ফেরত পাওয়ার আশায় সভাপতির সাথে যোগাযোগ করে কোন প্রতিকার পায়নি। শুধু সদস্যদের বিভিন্ন সময় বেঁধে দিয়ে আসছেন টাকা ফেরত দেওয়ার কথা বলে। আদৌ কি সদস্যরা স্ব-স্ব সঞ্চয় ও ডিপোজিটের অর্থ ফেরত পাবে? না-কি তাদের স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে আমানতকারিদের? অপরদিকে আইনের বিধি-বিধান অনুযায়ী মডেল মাল্টি পারপাস কো-অপারেটিভ সোসাইটি লিঃ এর অবসায়ন না করে, উল্টো কার্যক্রম না চালানোর অভিযোগে। চলতি বছরের (৮ মে) জেলা সমবায় কর্মকর্তা আব্দুস সবুর নিবন্ধন বাতিলের মাধ্যমে প্রায় দুই হাজার মানুষের আমানতকৃত ৮ কোটি টাকা লোপাটের সু্যোগ করে দেন। প্রতারক চক্রের অন্যতম সদস্য এবং মডেল মাল্টি পারপাস কো-অপারেটিভ সোসাইটি লিঃ এর সভাপতি আহসানুল হককে।

রংপুরে কর্মরত প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকদের যৌথ অনুসন্ধানে বিষয়টি ওঠে আসে। সাংবাদিকরা বদরগঞ্জ উপজেলা সমবায় অফিসার হোসনে আরা বেগমের কাছে সমিতিটির হাল নাগাদ তথ্য জানতে চাইলে তিনি জানান, জেলা সমবায় অফিস হতে প্রায় ১ বছর পূর্বে সমিতিটির নিবন্ধন বাতিল করা হয়েছে, এর বেশি কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি।

সমিতির নিবন্ধন বাতিল হওয়ার বিষয়টিও সদস্যদের কাছে গোপন করে রাখেন সমিতির সভাপতি আহসানুল হক। নগরীর বিভিন্ন এলাকার সদস্যদের মাঝে সমিতির নিবন্ধন বাতিলের বিষয়টি জানাজানি হয়। বিধি মোতাবেক নিবন্ধন বাতিলের ৩০ কার্যদিবসের মধ্যে আপীল মামলার আবেদন দাখিল করার বিধান থাকলেও আহসানুল হক তা করেননি। একটি সুত্র বলছে সর্বশেষ প্রতারণার ষোলকলা পূর্ণ করতে লোক দেখানোর জন্যই গত ১৬ অক্টোবর সমবায় অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ে আপিল মামলার আবেদন করেন আহসানুল হক।

এদিকে, সমবায় অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-নিবন্ধক (অতিরিক্ত দায়িত্ব) মুহাঃ শাহীনুর ইসলাম গত ২২ অক্টোবর স্বাক্ষরিত পত্রে সমবায় সমিতি বিধিমালা, ২০০৪ (সংশোধিত, ২০২০) এর ১১৯, (৪) এর বিধি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে আাপিল না করায় আবেদনটি আপিল মামলা হিসেবে গ্রহণযোগ্য ও নিস্পত্তিযোগ্য নয় বলে পত্র দিয়েছেন। অপরদিকে, সমিতির নিবন্ধন বাতিলের বিষয়টি স্বীকার করে মডেল মাল্টি পারপাস কো-অপারেটিভ সোসাইটি লিঃ এর পরিচালনা কমিটির সভাপতি আহসানুল হক বলেন, আমি আপীল মামলার আবেদন করেছি, আর সদস্যদের সাথে যোগাযোগ রয়েছে বলে মন্তব্য করেন তিনি। অপরদিকে, বিগত ২০১৮ সালে সমিতিটির সর্বশেষ অডিট করা হয়েছে বলে জানান জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক দেলোয়ার হোসেন।

এ ব্যাপারে জেলা সমবায় কর্মকর্তা আব্দুস সবুর বলেন, সমিতিটির অবসায়ন করার ক্ষেত্রে অবসায়ক নিয়োগ করা হয় নাই। সমিতির সদস্যরা কেউ টাকা পাবে, আমার কাছে এমন কেউই কোন অভিযোগ করেননি। অভিযোগ পেলে তদন্ত করা হবে, তদন্ত প্রতিবেদন সাপেক্ষে সংশ্লিষ্ট’র বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হবে। এছাড়াও এই কর্মকর্তা জানান, বিগত ১২ মাস সমিতির কোন কার্যক্রম না চালানোর অভিযোগে বদরগঞ্জ উপজেলা সমবায় অফিসারই সমিতির নিবন্ধন বাতিলের প্রস্তাব করেছেন। সেই প্রস্তাবের আলোকে সমিতির নিবন্ধন বাতিল করা হয়েছে। সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি-বিধান অনুযায়ী কর্তব্যে অবহেলা, অসদাচরণ ও দুর্নীতির সাথে জড়িত থাকলে উপজেলা সমবায় কর্মকর্তা ও জেলা পর্যায়ের কর্মকর্তার প্রসঙ্গে সাংবাদিকরা জানতে চাইলে উপজেলা অফিসার হোসনে আরা বেগম কিংবা আমার বিরুদ্ধে দুর্নীতি ও অবহেলা খুঁজে (সাংবাদিকরা) পেলে অবশ্যই লেখেন, উর্ব্ধতন কর্তৃপক্ষ তদন্ত করবে। দোষী হলে ব্যবস্থা তো হবেই এমন মন্তব্য করেন তিনি।

অন্যদিকে সমিতির টাকা আত্নসাৎ করে শহরে বসবাস পূর্বক নিজের বিলাসিতা জীবন যাপন, অথচ উপজেলা ও জেলা সমবায় কর্মকর্তা’র অনিয়ম, অবহেলা ও পরিকল্পিতভাবে সমিতির পরিচালনা কমিটিকে বাঁচিয়ে দিয়ে দুর্নীতির আশ্রয় তো অবশ্যই রয়েছে। না হলে সমিতির অবসায়ন করতে অবসায়ক নিয়োগ করা হতো, নিয়ম বা সমিতির আইন লঙ্ঘন করার ঘটনায় কোন আইনগত ব্যবস্থা নেয়া হয়নি উল্টো নিবন্ধন বাতিল করে ত্রি-পিঠ বাঁচানোর নয়া কৌশল নিয়েছেন বলে মন্তব্য করেন একাধিক ভুক্তভোগী সদস্য ও এলাকার সচেতন মহল।

রংপুরের পীরগাছা ও বদরগঞ্জ উপজেলার কয়েক হাজার সদস্য’র সাথে কথা বলে জানা গেছে, বিভিন্ন শ্রেনী পেশার মানুষ নানান স্বপ্ন দেখে সঞ্চয় করে করেছে। এমনও দেখা গেছে ভিক্ষাবৃত্তির টাকাও আত্নসাৎ করেছে এই সমবায় সমিতির সভাপতিরা। অনুসন্ধানে পীরগাছা উপজেলার ক্ষমতাসীন দলের একাধিক নেতার নামও পাওয়া গেছে।বর্তমানে জমাকৃত অর্থ ফিরে পাবার অনিশ্চয়তায় দিশেহারা প্রান্তিক জনগোষ্ঠী। উত্তরনের বদলে ঘটছে কি বাস্তবতায়? আমানত রাখা সদস্যরা সর্বস্ব খুঁইয়েছে।

প্রায় ৮ কোটি টাকা সদস্যদের কাছ থেকে উত্তোলন পূর্বক গা ঢাকা দেয়ার ঘটনায় দিশেহারা সদস্যরা। অর্থ ফেরত পাওয়ার আশায় আমানতকারি সদস্যদের ঘুম হারাম হয়েছে। আর আখের গুছিয়ে বিলাসিতায় ব্যস্ত সমিতির সভাপতি ও তাদের দোষর। আমানতকারিদের অর্থকড়ি তছরূপ করার ঘটনায় কার্যকর পদক্ষেপ না নিয়ে উল্টো নিবন্ধন বাতিল ছবি তদন্তের নামে কালক্ষেপণ করেই নিয়ন্ত্রণকারি কর্তৃপক্ষও নিজেদের দায় এড়ানোর কৌশল বেঁছে নিয়েছে। ফলে আইনের রক্ষকই খোদ আইনের বিধি-বিধান চরমভাবে লঙ্ঘন করছে বলে ভুক্তভোগীরা মনে করছেন।

প্রথম পর্ব…….

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com