Saturday, April 20, 2024
Homeরংপুর বিভাগরংপুর জেলারংপুরে সুজন'র আয়োজনে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে

রংপুরে সুজন’র আয়োজনে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ
“সচেতন, সংগঠিত, সোচ্চার জনগোষ্ঠী গনতন্ত্রের রক্ষাকবচ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সুজন- সুশাসনের জন্য নাগরিক রংপুর জেলা ও মহানগর শাখার আয়োজনে অর্থনৈতিক সংস্কার নয় বরং সংকট সমাধানে প্রয়োজন রাজনৈতিক সংস্কার শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ৪ঠা নভেম্বর বিকেলে রংপুর আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে এই নাগরিক সংলাপের আয়োজন করা হয়।

নাগরিক সংলাপ সুজন এর আঞ্চলিক সমন্বয়কারী রাজেশ দে এর সঞ্চালনায় এবং সুজন রংপুর জেলা শাখার সভাপতি বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন এর সভাপতিত্বে উপস্থিতি ছিলেন- সুজন মহানগর সভাপতি ফখরুল আনাম বেঞ্জু, সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মেজর সহ সুশীল সমাজের নেতৃবৃন্দ।

সুজনের এই নাগরিক সংলাপে ২১ দফা প্রস্তাবনা তুলে ধরা হয়। প্রস্তাবনাগুলোর মধ্যে রয়েছে রাজনৈতিক সংস্কৃতিতে পরিবর্তন, নির্বাচনী সংস্কার,নির্বাচনকালীন সরকার, কার্যকর জাতীয় সংসদ,সাংবিধানিক গণতান্ত্রিক ও স্বচ্ছ রাজনৈতিক দল সংস্কার, স্বাধীন বিধিব্ধ প্রতিষ্ঠান, দুর্নীতি বিরোধী সর্বাত্মক অভিযান, প্রশাসনিক সংস্কার, বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকার, গণমাধ্যমের স্বাধীনতা, শক্তিশালী নাগরিক সমাজ, মানবাধিকার সংরক্ষণ, একটি নতুন সামাজিক চুক্তি, পরিবেশের ভারসাম্য রক্ষা, আর্থিকখাতে সুশাসন প্রতিষ্ঠাকরা, সাম্প্রদায়িক মানসিকতার অবসান, তরুণদের জন্য বিনিয়োগ, নারীর ক্ষমতায়ণ এবং পার্থক্য শান্তিচুক্তি বাস্তবায়ণ।

সুজনের এই নাগরিক সংলাপে অর্থনৈতিক সংস্কার নিয়ে উন্মুক্ত আলোচনায় দেশের বর্তমান পরিস্থিতির কিছু বাস্তবচিত্র তুলে ধরেন সুশীল সমাজের নেতৃবৃন্দ ও তরুণরা।

উন্মুক্ত আলোচনার পর অর্থনৈতিক সংস্কার নয় বরং সংকট সমাধানে প্রয়োজন রাজনৈতিক সংস্কারের সার্বিক বিষয় নিয়ে বলেন সুশাসনের জন্য নাগরিক সুজনের সম্পাদক ডঃ বদিউল আলম মজুমদার।

তিনি আরও বলেন- বর্তমান অর্থনৈতিক সংকটে প্রায় ১ বিলিয়ন খরচ করা সমীচীন হবে না বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক সুজন সম্পাদক ডঃ বদিউল আলম মজুমদার।

তিনি আরো বলেন- ইসি ইভিএমের কোন ত্রুটি খুঁজে না পেলেও ইভিএমে সুষ্ঠু ভোট সম্ভব নয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments