বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা নড়াইলে পুলিশের অভিযানে সাজা প্রাপ্ত আসামী আটক মানুষের পাকা রাস্তার চাহিদা বেড়েছে, কাঁচা রাস্তায় মানুষ চলতে চায়না- এমপি হাফিজ পীরগঞ্জে ভূমিহীন কল্যাণ সমিতির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিশ্ব “মুক্ত গণমাধ্যম” দিবসে খুলনায় ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিক লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো নড়াইলের পহরডাঙ্গায় নতুন পুলিশ ক্যাম্পের জায়গা পরিদর্শন করলেন এসপি

শিক্ষা প্রতিষ্ঠান জাতীকরণের দাবিতে আদর্শ শিক্ষক ফেডারেশনের সংবাদ সম্মেলন

মোঃ নূরুন্নবী- পাবনা জেলা প্রতিনিধিঃ
পাবনায় শিক্ষা প্রতিষ্ঠান জাতীকরণের দাবিতে বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের সংবাদ সম্মেলন বলা হয়, বেসরকারি শিক্ষকদের মধ্যে আর্থিক বৈষম্য দূর করা, পর্যায়ক্রমে সকল বেসরকারি এমপিওভুক্ত স্কুল, কলেজ ও মাদ্রাসাকে জাতীয়করণ করা এবং সতন্ত্র বেতন কাঠামো চালু করা, সকল এমপিওভুক্ত বেসরকারী স্কুল,কলেজ ও মাদ্রাসার শিক্ষকদের চাকুরি জাতীয়করণ করাসহ বেশ কয়েক দফা দাবি উত্থাপন করা হয়।

শুক্রবার (২৮শে জুলাই-২৩ইং) পাবনা শহরের একটি রেস্টুরেন্টে সকাল ১০ ঘটিকার সময় আদর্শ শিক্ষক ফেডারেশন পাবনা জেলা শাখার ব্যানারে সংবাদ সম্মেলনের মাধ্যমে তাদের দাবি-দাওয়া জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, সরকারের অধীনে দু’টি শিক্ষার শিক্ষাধারা বেসরকারি শিক্ষা হিসেবে চালু আছে। একদিকে সাধারণ শিক্ষা তথা-স্কুল কলেজ অপরদিকে আলিয়া মাদরাসা শিক্ষা ব্যবস্থা।

উভয় শিক্ষা আজও অবহেলিত, বঞ্চিত এবং উপেক্ষিত। অতীতে সকল সরকারের নিকটই শিক্ষার সাথে সংশ্লিষ্ট শিক্ষক ও শিক্ষা আন্দোলনের মাধ্যমে তাদের অধিকার নিশ্চিত করেছে। তারই ধারাবাহিকতায় বর্তমানে আন্দোলন চলছে।

শিক্ষকদের এই দাবি মেনে নেওয়াই স্বাভাবিক। আমরা লক্ষ্য করছি দাবি মেনে নেয়া তো দুরের কথা উল্টো তাদের উপর হামলা করে আহত করা হয়েছে। যার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই।

শিক্ষকথা হলো জাতি গড়ার কারিগর। আর এই সকল শিক্ষকদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত রেখে আদর্শ জাতি গঠন করা সম্ভব নয়।

তারা আরও জানান, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে ২০ হাজার ৯৬০টি শিক্ষা-প্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ মিলিয়ে) মাধ্যমিক স্তর পর্যন্ত পড়ানো হয়। এর সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ৬৮৪টি, বাকি ২০ হাজার ২৭৬টি বেসরকারি সরকারি-বেসরকারি মিলিয়ে মাধ্যামিক স্তরের এসব প্রতিষ্ঠানে মোট শিক্ষার্থী ১ কোটি ১ লাখ ৯০ হাজার ২২ জন।

আর শিক্ষক আছেন পৌঁনে তিন লাখের মতো। এসব শিক্ষা-প্রতিষ্ঠানের মধ্যে অধিকাংশই এমপিওভুক্ত। অর্থাৎ এসব শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে বেতনের মূল অংশসহ কিছু ভাতা পান।

সরকারি শিক্ষকরা তাদের মূল বেতনের ৪৫ থেকে ৫০ শতাংশ বাড়ি ভাড়া পান। আর এমপিওভুক্ত শিক্ষকরা পান মাত্র এক হাজার টাকা বাড়ি ভাড়া আর
চিকিৎসা ভাতা পান ৫০০ (পাঁচ শত) টাকা মাত্র।

বর্তমান সময়ে এই টাকা দিয়ে চলা কছু কঠিনই নয় অসম্ভব বটে। এই বাড়ি ভাড়া একটি যৌক্তিক হারে
বৃদ্ধি করা দরকার। আর সরকারি শিক্ষা উৎসব ভাতা পান মূল বেতনের শতভাগ। এমপিও শিক্ষকরা পান মাত্র ২৫%। এই ভাতা এমপিওভুক্ত শিক্ষকদের জন্য শতভাগ করতে হবে।

আদর্শ শিক্ষক ফেডারেশন পাবনা শাখার সেক্রেটারি ডঃ মোঃ ইদ্রিস আলী বলেন, জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এক সিংহভাগ দায়িত্ব পালন করছে।

অথচ তাদের এই অসামান্য অবদানে পদ বিন্যাসের মাধ্যমে সম্মান দেখাচ্ছে না, আর্থিক স্বীকৃতিটা যেন তাদের উপর দয়া বা অনুগহ মনে করা হচ্ছে। এমনকি এ বিষয়ে কথা বলারও সুযোগ দিচ্ছে না এবং সুযোগ দেওয়া হচ্ছে না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আদর্শ শিক্ষক ফেডারেশন পাবনা জেলা শাখার সেক্রেটারী ডঃ মোহাম্মদ ইদ্রিস, বাংলাদেশ কলেজ শিক্ষক পরিষদ পাবনা জেলা শাখার সভাপতি রফিকুল ইসলাম, মাধ্যমিক শিক্ষক পরিষদ পাবনা জেলা শাখার সভাপতি শিহাবুল আলম, কারিগরি শিক্ষক পরিষদ পাবনা শাখার সভাপতি ইঞ্জিনিয়ার ফরিদুল হাসান, বাংলাদেশ বেসরকারি প্রাইভেট স্কুল পরিষদ পাবনার সভাপতি মাহফুজুর রহমান, মাদরাসা শিক্ষক পরিষদ পাবনার সভাপতি আব্দুল লতিফ, স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা শিক্ষক পরিষদের সভাপতি আব্দুল মমিন, কিন্ডার গার্টেন শিক্ষক পরিষদের সভাপতি মঞ্জিল হকসহ প্রমুখ।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com