Saturday, April 27, 2024
Homeরংপুর বিভাগরংপুর জেলারংপুরের তারাগঞ্জে জাতীয় গণহত্যা দিবস পালন

রংপুরের তারাগঞ্জে জাতীয় গণহত্যা দিবস পালন

৭১সংবাদ২৪.কম- ডেস্কঃ
তারাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনের আজ (২৫ মার্চ)-২০২৪ইং সোমবার ১৯৭১ সালের ২৫ মার্চ ভয়াল কালরাত্রি স্মরণে ‘গণহত্যা দিবস’ পালন করা হয়েছে। উপজেলা প্রশাসন হলরুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল, উপজেলা পরিষদ চেয়ারম্যান আনিছুর রহমান লিটন। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস্ চেয়ারম্যান গোলাম ছাইদেল কাওনাইন বায়েজিদসহ অন্যান্য ভাইস্ চেয়ারম্যানগণ।

দিবসটি উপলক্ষে অফিসার ইনচার্জ(ওসি) সিদ্দিকুল ইসলাম বলেন, ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞের ভয়াবহ গণহত্যা দিবস আজ ২৫ মার্চ। ১৯৭১ সালের এইদিনে পাক বাহিনী কর্তৃক পূর্ব পরিকল্পিত মর্মান্তিক হত্যাযজ্ঞের মাধ্যমে কালো অধ্যায় রচনা করেছেন তৎসময়ের পাক শাসকরা। গণহত্যার উদ্দেশ্যই ছিল বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়া। এভাবে রাতের আঁধারে ঘুমন্ত মানুষের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত কোনও বাহিনীর আক্রমণের ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল।

উপজেলা পরিষদ ভাইস্ চেয়ারম্যান গোলাম সাইদেল কাওনাইন বায়েজিদ তার সংক্ষিপ্ত বক্তব্যে ১৯৭১ সালের ২৫ মার্চ এর কালো রাতের ভয়াল তাণ্ডবের সংক্ষিপ্ত বর্ণনা করেন এবং অদেখা অনুভূতি, “মুজিব একটি জাতির রুপকার” চলচ্চিত্রটি দেখার মাধ্যমে মহান স্বাধীনতার পূর্ণ ইতিহাস জানা ও অনুধাবনের জন্য শিক্ষার্থীদের আহ্বান করেন।

মোঃ জিন্নাতুল ইসলাম সহকারি কমিশনার(ভূমি) বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী নিরস্ত্র বাঙালি জাতির ওপর যে গণহত্যা চালিয়েছিল, পৃথিবীর ইতিহাসে কোনো দেশে নিরস্ত্র বাঙালির উপর এমন নৃশংস গণহত্যার নজির নেই বলে নির্মমতার বিভিন্ন আক্রমণের বেদনাতীত হৃদয়ে পূর্ব ঘটনা তুলে ধরেন। মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১-এ স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়কে এগিয়ে নিতে সবাইকে এক সাথে কাজ করার আহ্বান করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোঃ রুবেল রানা বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন নৃশংস হত্যাকাণ্ড দেখেনি বিশ্ব। আবার এই নৃশংস হত্যাকাণ্ডের পর বাঙালির দৃঢ় প্রতিরোধও অবাক বিস্ময়ে দেখেছে বিশ্ববাসী। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি সেনাবাহিনী ‘অপারেশন সার্চলাইট’ নামে ইতিহাসের ভয়াবহ এ হত্যাকাণ্ড পরিচালনা করে। ১৯৭১ সালের ২৫ মার্চ তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠী নিরস্ত্র বাঙালি জাতির ওপর যে গণহত্যা চালিয়েছিল, পৃথিবীর ইতিহাসে কোনো নিরস্ত্র এমন নৃশংস গণহত্যার নজির নেই। অশুভ শক্তির প্রয়োগ পরিকল্পনা করে পাক বাহিনী ২৫ মার্চ মধ্যরাতে বর্বর ও নির্মম ভাবে হত্যাকাণ্ড শুরু করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ৭১ সালেই একমাত্র এক রাতে ১ লক্ষাধিক মানুষকে হত্যা করা হয়েছে।

ইউএনও রুবেল রানা- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহিদ, ২৫ মার্চের শহিদ ও মুক্তিযুদ্ধের সকল শহিদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে মানবিক ও অসাম্প্রদায়িক সমাজ বিনির্মানে সবাইকে এক সাথে কাজ করার আহ্বান করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সহকারি কমিশনার(ভূমি) জিন্নাত আলী, অফিসার্স ইনচার্জ সিদ্দিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধাগণ, ইউপি চেয়ারম্যানগণ, উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিক, শিক্ষার্থীসহ স্থানীয় সুধীজন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments