Friday, April 26, 2024
Homeঢাকা বিভাগনারায়ণগঞ্জ জেলানারায়ণগঞ্জে বকেয়া বেতন-ভাতার দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ, ৩ ঘণ্টা পর যান চলাচল...

নারায়ণগঞ্জে বকেয়া বেতন-ভাতার দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ, ৩ ঘণ্টা পর যান চলাচল সচল

রুহুল আমীন খন্দকার- বিশেষ প্রতিনিধিঃ
নারায়ণগঞ্জের ফতুল্লায় বেতন-ভাতার দাবিতে তিনঘণ্টা সড়ক অবরোধ করেছে রূপসী নামের একটি রপ্তানিমুখী পোশাক কারখানার শ্রমিকরা। আজ বৃহস্পতিবার ৩১শে মার্চ বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা ৩০ ঘটিকা পর্যন্ত ঢাকা-নারায়ণগঞ্জ সড়কের শিবু মার্কেট এলাকায় এই ঘটনাটি ঘটে। এতে করে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

পুলিশ ও ভুক্তভোগী শ্রমিকরা জানান- ফতুল্লার লামাপাড়া এলাকার রূপসী গার্মেন্টসে অন্তত চার হাজার শ্রমিক কাজ করেন। এ শ্রমিকদের মধ্যে কেউ তিন মাসের আবার কেউ দুই মাসের বেতন পাবেন। ফলে শ্রমিকরা অর্থকষ্টে পড়েন। বিষয়টি বার বার মালিকপক্ষকে জানালেও তারা কোনো সুরাহা করেনি। তাই বাধ্য হয়ে বিক্ষোভে নেমেছেন তারা।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি এমএ শাহিন বলেন- মালিকপক্ষ প্রতি মাসেই বেতন নিয়ে তালবাহানা করেন। এতে করে শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া পড়েছে। বৃহস্পতিবার বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু সেটি না দিয়ে আবারো ৭ই এপ্রিল বেতন-ভাতা দেওয়ার ঘোষণা দেন। এতে বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ করেন।

অবরোধের একপর্যায়ে অতিরিক্ত পুলিশ সুপার (ক-সার্কেল) নাজমুল হাসান মালিকপক্ষের সঙ্গে কথা বলে ৬ই এপ্রিল বেতন-ভাতা দেওয়ার ঘোষণা দেন। এতে শ্রমিকরা না মেনে বিক্ষোভ করতে থাকেন। পরে লাঠিচার্জ ও টিআরসেল নিক্ষেপসহ বেশ কয়েক রাউন্ড গুলি করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪ এর পরিদর্শক (ইন্টেলিজেন্স) শেখ বশির আহমেদ গণমাধ্যম কর্মীদের বলেন- রূপসীর শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে ছিলেন। পরে কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

এ বিষয়ে ফতুল্লা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) রকিবুজ্জামান বলেন- শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে দীপঙ্কর নামে একজন এএসআই আহত হয়েছেন। তাকে হাসপাতালে পাঠানো হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments