সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:৩০ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
রাণীশংকৈল রাজবাড়ি’র পূর্ণরূপ ফিরাতে সব রকম সহযোগিতা করা হবে রাণীশংকৈলে গলায় ফাঁস দিয়ে গৃহবধূ নিহত নড়াইলে বজ্রপাতে একটি গরু ও কিশোরের মৃত্যু ডিমলায় স্থানীয় সম্পদ আহরণ ও বাজেট ব্যবস্থাপনা কোর্স শেষে সনদপত্র বিতরণ দূষণ নিয়ন্ত্রণপূর্বক কারখানা পরিচালনা ও সবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা ভারতে নিয়ে জিম্মি করে কিডনি বিক্রির সাথে জড়িত চক্রের ৩ সদস্য আটক ধুনটে ভান্ডারবাড়ী ইউনিয়ন আ’লীগের কর্মী সভা নড়াইলে কনস্টেবল ও নায়েকদের ১৬তম দক্ষতা উন্নয়ন কোর্স শুরু পাবনা জেলার ৩ উপজেলা পরিষদের ফলাফল নীলফামারীর ডোমার ও ডিমলা উপজেলা পরিষদ নির্বাচনী ফলাফল পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে

অবৈধ দখলদারদের হাতে ঠাকুরগাঁও রোড বাজারের ৬.৫৫ একর খাস খতিয়ানভূক্ত জমি

নিজস্ব প্রতিনিধিঃ
ঠাকুরগাঁও পৌরসভাধীন ঠাকুরগাঁও রোড বাজারের ৬.৫৫ একর জমি এখন অবৈধ দখলদারদের কবলে। দখলে থাকা জমিতে নির্মাণ করা হচ্ছে বড় বড় বিল্ডিং-ইমারত, আবার কেউ কেউ অবৈধ দখলে রাখা জমিটি ভাড়া দিয়ে বছরের পর পর ধরে অর্থ উপার্জন করে চলেছেন, কিন্তু সরকারি এ সম্পত্তি দীর্ঘদিন ধরে অবৈধ দখলদারদের কবলে থাকলেও সেই সম্পত্তি উদ্ধারে সরকারিভাবে নেওয়া হয়নি জোড়ালো কোনো পদক্ষেপ। ফলে অবৈধ দখলদাররা দিনের পর দিন হাত বদল করে বেপরোয়াভাবে আয়-ইনকাম করলেও সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব।

এদিকে কিছু কিছু অবৈধ দখলদার নাম পর্চা করে সরকারি সম্পত্তি নিজের নামে করে নেওয়ার চেষ্টা করলে বিষয়টি নজরে আসে পৌর কর্তৃপক্ষের। তাই গত ৬মার্চ ঠাকুরগাঁও পৌরসভার মেয়র আঞ্জুমআরা বেগম বন্যা খাস খতিয়ান নং-১ এর জমি ব্যক্তি মালিকানায় পর্চা না দেওয়ার জন্য জেলা প্রশাসক বরাবর ঠাঃপৌঃপ্রঃশাঃ/২০২১-২০২২/২৮২৩ স্মারকমূলে কার্যকরী ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানিয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়- বড় বড় ইমারত নির্মানের বাস্তব চিত্র, তবে এ বিষয়ে কেউই কোনো কথা বলতে রাজি হয়নি। বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে আসা প্রান্তিক চাষীরা তাদের শাক-সবজিসহ অন্যান্য খাদ্যশস্য বিক্রির উদ্দেশ্যে বাজারে এলেও বাজারের নির্ধারিত স্থান না থাকায় অন্যের দোকানের সামনে বসে ভাড়া দিয়ে পণ্য বিক্রি করতে হচ্ছে। এছাড়াও রয়েছে সরকারি টোল ১০ টাকা এবং তোলা(বাজার পরিচ্ছন্নকারির) ৫ টাকা, অর্থাৎ একজন প্রান্তিক কৃষক যদি তার খাদ্যশস্য বিক্রি করতে ঠাকুরগাঁও রোড বাজারে আসে তাহলে তাকে টোল/তোলা বাবদ ১৫ টাকা ছাড়াও বাড়তি গুণতে হচ্ছে বসার স্থানের টাকা। স্থান ভেদে এ ভাড়া প্রতিদিন ৫০টাকা থেকে শুরু করে ১৫০টাকা পর্যন্ত রয়েছে বলে অনুসন্ধানে জানা গেছে।

হাটের জমিতে বড় বড় স্থাপনা নির্মানের বিষয়ে জানতে চাইলে হাট কমিটির সভাপতি মোঃ গোলাম জানান- আমার দখলে থাকা জমিতে আমি যা খুশি তাই করতেই পারি, এতে কারো কোনো বলার নেই।

জেলা প্রশাসক বরাবর মেয়রের আবেদন প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন- এটা সম্পুর্ণ ভিত্তিহীন আবেদন। নাম পর্চা যদি কেউ করে থাকে বা প্রশাসন যদি পর্চা দেয় তাহলেও তা বৈধ হবে না। তবে যদি ভূমি মন্ত্রণালয় হতে এর অনুমোদন হয় তবেই দখলদাররা পর্চা করতে পারবেন এবং সেটা বৈধ হবে।

এ বিষয়ে ১২নং ওয়ার্ড কাউন্সিলর একরামুদ্দৌলা জানান- এ ওয়ার্ডের রোড বাজারে ৫টি দাগে ১নং খাস খতিয়ানভূক্ত ৬.৫৫ একর জমি অবৈধ দখলে রেখে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছে অবৈধ দখলদাররা।এতে করে বিশাল অংকের রাজস্ব হারাচ্ছে সরকার।

এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মেয়র মহোদয় জেলা প্রশাসকের কাছে চিঠি দিয়েছেন।আশাকরি সরকার বাহাদুর দ্রুত এ বিষয়ে পদক্ষেপ গ্রহন করে খাস জমি উদ্ধার করতে সক্ষম হবেন।

এ বিষয়ে জানতে সদর উপজেলা ভূমি কর্মকর্তা মোঃ শাহরিয়ার এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- ঠাকুরগাঁও রোড বাজারের কিছু জমি অবৈধভাবে দখলে রেখে ব্যবসা-বাণিজ্য করছে অনেকে।আমরা কাগজপত্র খতিয়ে দেখছি, অবৈধ দখলদারদের চিহ্নিত করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জানতে জেলা প্রশাসক মোঃ মাহাবুবুর রহমানের সাথে মওঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান- মেয়র মহোদয়ের আবেদন পেয়েছি।কাগজপত্র যাচাই করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com