Saturday, April 27, 2024
Homeরংপুর বিভাগরংপুর জেলারংপুর জেলা ছাত্রদলের নবগঠিত আহ্বায়ক কমিটি বাতিলের দাবি

রংপুর জেলা ছাত্রদলের নবগঠিত আহ্বায়ক কমিটি বাতিলের দাবি

রবিন চৌধুরী- রংপুর জেলা প্রতিনিধিঃ
রংপুর জেলা ছাত্রদলের নবগঠিত আহ্বায়ক কমিটি ছাত্রদলের গঠনতন্ত্র পরিপন্থী, অসঙ্গতিপূর্ণ, সমন্বয়হীন ও বিধি বহির্ভূত কমিটি হিসাবে আখ্যা দিয়েছেন জেলা ছাত্রদলের সাবেক আইন বিষয়ক সম্পাদক সবুক্তগীন আহমেদ নিরবসহ সংগঠনটির সাবেস সহঃ সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, হারাগাছ পৌর ছাত্রদলের ২নং যুগ্ম আহ্বায়ক বাঁধনসহ আরও অনেকেই।

এ প্রসঙ্গে রংপুর জেলা ছাত্রদলের সাবেক আইন বিষয়ক সম্পাদক নিরবের সঙ্গে কথা বলে জানা যায় যে, নবগঠিত আহ্বায়ক কমিটিতে সংগঠনের জন্য নিবেদিত প্রাণ, যোগ্য, ত্যাগি ও আন্দোলনরত নেতাদের মূল্যায়ন করা হয় নাই। যোগ্যতা সম্পন্ন ত্যাগি ও মাঠ পর্যায়ের আন্দোলন মূখর নেতৃবৃন্দকে বাদ দিয়ে ইতোপূর্বে যারা কোন ভাবেই আন্দোলনের সাথে সম্পৃক্ত কিংবা সংগঠনের সঙ্গে ও তৎপরত ভাবে জড়িত ছিল না, এমনকি একটি ইউনিয়ন পর্যায়ে যারা উপজেলা নেতৃবৃন্দের অধীনে রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন, উপজেলা নেতৃবৃন্দকে বাদ দিয়ে ইউনিয়ন পর্যায় থেকে নিয়ে এসে একেবারেই অচেনা ও অপরিচিত মুখকে জেলার গুরত্বপূর্ণ পদে পদায়ন করা হয়েছে।

যাদের না আছে কোন রাজনৈতিক অভিজ্ঞতা বা না আছে কোন রাজনৈতিক গ্রহণযোগ্যতা। এদের অনেকে জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদকের নাম কিংবা সংগঠনের কোন ইতিহাসই বলতে পরে না। কমিটি প্রসঙ্গে কাউন্সিলের আয়োজন না করে কিংবা পূর্বের কমিটির কাউকে না জানিয়ে আকস্মিক জেলা ছাত্রদলের গঠনতন্ত্র পরিপন্থী ও বিধি বহির্ভূত কমিটি ঘোষিত হওয়ায় বিস্ময় প্রকাশ করেন সাবেক এই আইন বিষয়ক সম্পাদক

তিনি আরও বলেন, এইভাবে যদি কেন্দ্রীয় নেতৃবৃন্দ কমিটি ঘোষণা করেন তাহলে দেশনায়ক জনাব তারেক রহমানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দের প্রতি আস্থা হারাবেন তৃণমূলের ত্যাগী ও আন্দোলনমূখর কর্মীরা। পূর্বের ২০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির সাধারণ সম্পাদক ও ১নং সহ সাংগঠনিক সম্পাদক ব্যতিত কাউকে নবগঠিত আহ্বায়ক কমিটিতে না রাখায় সংগঠনটি একটি সমন্বয়হীন, অগ্রহণযোগ্য, নামসর্বস্ব মৃতপ্রায় কমিটিতে পরিণত হয়েছে। বর্তমান কমিঠিতে অনেক ত্যাগি অভিজ্ঞতা সম্পন্ন এবং তূখোর রাজনৈতিক গ্রহণযোগ্য ব্যক্তিত্ব সম্পন্ন নেতাদেরকে বাদ দেওয়ায় এই কমিটি ভবিষ্যত গণতান্ত্রিক আন্দোলনে কাঙ্ক্ষিত ভূমিকা রাখতে পারবে না বলে আইন বিষয়ক সম্পাদক দৃঢ়ভাবে বিশ্বাস করেন।

কমিটি প্রসঙ্গে ছাত্রদলের সাবেক সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান ও আইন বিষয়ক সম্পাদক নিরব সাবেক নেতৃবন্দকে সঙ্গে নিয়ে বর্তমান জেলা বিএনপির সাধারণ সম্পাদকের সঙ্গে কথা বললে তিনি কমিটি পূর্ণাঙ্গ হওয়ার সময় যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে বিষয়টির সুরাহা করা হবে বলে আশ্বস্ত করলে ও অদ্যাবধি এ প্রসঙ্গে আনুষ্ঠানিক কোন আলোচনা না হওয়ায় সংগঠনের সাবেক একাধিক নেতৃবৃন্দ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

প্রসঙ্গতঃ নবগঠিত আহ্বায়ক কমিটি ঘোষিত হওয়ায় উপজেলা নেতৃবৃন্দের অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন যে, আমরা এতদিন জানতাম না যে, “জেলা কমিটিতে লবিং করে পদ পদবি পাওয়া যায়? লবিস্ট এর মাধ্যমে যদি জেলা কমিটিতে ‍গুর“ত্বপূর্ণ পদ পাওয়া যায় তাহলে মাঠে থেকে আন্দোলন করে কি লাভ? আমরাও এখন থেকে আপনাদের মতো লবিং করে পদ-পদবী নিব।

ইহা ছাড়াও নবগঠিত আহ্বায়ক কমিটির একটি পদ একাধিক ব্যক্তি দাবী করলেও উক্ত পদটি আসলে কার জেলা বিএনপি কিংবা নবগঠিত আহ্বায়ক কমিটির কেউই। এ বিষয়ে অদ্যাবধি সিদ্ধান্ত বা মতামত দিতে না পারায় বিষয়টি নিয়ে ব্যাপকভাবে আলোচনা ও হাস্যরসের সৃষ্টি হয়।

উদ্ভূত পরিস্থিতে রংপুর জেলা ছাত্রদলের সাবেক এই আইন বিষয়ক সম্পাদক রংপুর জেলা ছাত্রদলকে গণতান্ত্রিক আন্দোলনে ভূমিকা রাখার জন্য এবং সগঠনকে গতিশীল, বেগবান ও আন্দোলন মূখর করে গড়ে তুলতে নবগঠিত নামসর্বস্ব আহ্বায়ক কমিটি বাতিল করে একটি সুন্দর পরিচ্ছন্ন ও সকলের নিকট গ্রহণযোগ্য কমিটি গঠনের জন্য সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট আহ্বান জানান।

এ বিষয়ে জানার জন্য মুঠোফোনে ফোন দিলে রংপুর জেলা ছাত্রদলের নবগঠিত আহবায়ক শরীফ নেওয়াজ জোহা জানান, বর্তমান কমিটিতে কিছু অসঙ্গতি আছে। বিগত কমিটির অধিকাংশই নেতাকর্মীদের মূল্যায়ন করা হয়নি। ইউনিয়ন পর্যায়ের নেতাকর্মীদের আহবায়ক কমিটিতে পদে রাখা হয়েছে। এ নিয়ে অনেক নেতাকর্মীর মনে ক্ষোভ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে আমি কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলতেছি। তারা যেভাবে পরামর্শ দেবে। সেই মোতাবেক কাজ করব।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments