বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:০২ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

খুঁনিদের আড়াল করতেই গোয়েন্দা পরিচয়

                             ফলোআপ-১
হারুন-অর-রশিদ- বিশেষ প্রতিনিধিঃ
রংপুরে বানিজ্য মন্ত্রীর ঈদ পুণঃমিলনী অনুষ্ঠানে শ্লোগান দেয়াকে কেন্দ্রকরে গত ২৪শে এপ্রিল-২৩ইং কাউনিয়া উপজেলাধীন ২নং হারাগাছ ইউনিয়নের খানসামা হাটে সোনা মিয়া খুনের মামলায় সৃষ্টি হওয়া রাজনৈতিক উত্তাপ নিয়ন্ত্রণে, কেন্দ্রীয় আ’লীগ একটি তদন্ত কমিটি গঠন করেন।

ওই কমিটি প্রধান কেন্দ্রীয় আ’লীগের সদস্য এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জেলা আ’লীগের যুগ্ম আহবায়ক এ্যাডঃ আনারুল ইসলাম অপর যুগ্ম আহবায়ক জয়নাল আবেদীন, ২৬শে মে শুক্রবার বিকেল আনুমানিক চারটায় সোনা মিয়া খুনের রহস্য উদঘাটন করতে গিয়ে, নিজেদের রাজনৈতিক পরিচয় গোপন রেখে গোয়েন্দা পরিচয় দেন।

এক পর্যায়ে স্থানীয় গ্রামবাসী যখন জানতে পারেন তারা ভুয়া গোয়েন্দা তখনি উত্তেজিত হয়ে পরেন। পরে গ্রামবাসীর তোপের মুখে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সহায়তায় দ্রুত স্থান ত্যাগ করেন তারা।

সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তাদের এসব কর্মকাণ্ডের ফিরিস্তি। নিহতের ছোট ছেলে আশিকুর রহমান সাগর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার নিজ নামীয় Ashikur Rahman Sagor আইড থেকে গণপ্রজাতন্ত্র বাংলাদেশ সরকারের বানিজ্য মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা টিপু মুন্সি এমপির উদ্দেশ্যে, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া ও জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক এডভোকেট আনারুল ইসলাম এর ছবিসহ লিখেছেন।

“মাননীয় বানিজ্য মন্ত্রী, কাউনিয়া উপজেলা বাসীর আস্থা ভাজন ব্যক্তি জনাব টিপু মুন্সী। আপনার সদয় দৃষ্টি আকর্ষণ করছি, এই দুই জন ব্যক্তি আজকে আমার বাসায় ভুয়া গোয়েন্দা পরিচয়ে এসে খুনীদের পক্ষ নিয়ে খুনের দায় এড়ানোর জন্য আমার মা ও ছোট ভাই কে দিয়ে মিথ্যা অপপ্রচার চালানোর চেষ্টা চালায় ও বিভ্রান্ত সৃষ্টি করে। এনাদের কথা বার্তা শুনে আমার মনে হয়, এনারাও আমার বাবার মৃত্যুর সাথে জড়িত। এনাদের আচার আচারণে আমার তাই মনে হচ্ছে।

এরাই খুনি রাজু রাজ্জাক গং দেরকে হুকুম দিয়ে আমার বাবাকে হত্যা করেছে। কেননা এরা খুনি রাজু রাজ্জাক গং দেরকে বাঁচানো ঘৃণ্য চেষ্টা চালাচ্ছে। এরা আমার বাসায় এসে হুমকি দিয়ে গেছে এবং আমার প্রয়াত বাবাকে বিএনপির কর্মী নামে মিথ্যা অপবাদ দিচ্ছে। তাই, আমি এর তীব্র নিন্দা ও ধিক্কার জানাই। আমি এর কঠিন বিচার চাই”। সেই পোষ্টে মন্তব্য করতে গিয়ে মমিনুর Mominur Islam Momin নামে একজন লিখেন, “আমরা সাধারণ মানুষ এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করছি” AH Sumon নামে একজন লিখেন “তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি”। Nahid Hasan নামে একজন লিখেন, ” বাড়িতে রশি দিয়া বাধা দরকার ছিলো”।

একই ঘটনা নিয়ে কাউনিয়া উপজেলার স্থায়ী বাসিন্দা শাহাদাৎ হোসেন বকুল, তার নিজ নামীয় ফেসবুক আইডি থেকে কয়েকটি ভিডিও ফুটেজ সহ লিখেছেন, “রংপুরের কাউনিয়ার ২নং হারাগাছ ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মরহুম সোনা মিয়ার বাড়িতে আকর্ষিক ভাবে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির নেত্রী অ‍্যাডভোকেট ডালিয়া ও রংপুর জেলা আওয়ামীলীগ এর নেতা অ‍্যাডভোকেট আনোয়ারুল ইসলামের পরিদর্শন।

গত ২৪শে এপ্রিল-২৩ইং সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় বাণিজ্যমন্ত্রী এবং কাউনিয়া পীরগাছা, রংপুর-৪ আসনের এম পি টিপু মুন্সীর ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানের আয়োজন করেন ৪নং ওয়ার্ড আওয়ামীলীগ ২নং হারাগাছ ইউনিয়ন শাখা। উক্ত শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান যথারীতি ভাবেই পরিচালিত হচ্ছিল।

কিন্তু অনুষ্ঠান শুরুর কিছুক্ষন পরেই স্লোগান দেওয়াকে কেন্দ্র করে, নব্বই দশকের ছাত্রলীগের সাথে স্লোগান প্রদানকারীদের বাকবিতণ্ডা হয়। নব্বই দশকের ছাত্রলীগের কিছু আওয়ামীলীগ নেতা বলে এখানে শুধু স্লোগান হবে আমরা যাকে দিতে বলব তার।

কিন্তু তার বাইরে স্লোগান দিলে খুব সমস‍্যার সৃষ্টি হবে, কিন্তু ঐ ওয়ার্ডের তথা হারাগাছ ইউনিয়ন সহ কাউনিয়া উপজেলার প্রত‍্যেকটি আওয়ামী লীগ নেতাই জননেত্রী শেখ হাসিনার নামে, টিপু মুন্সীর নামে, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আনোয়ারুল ইসলাম মায়ার নামে, সাধারন সম্পাদক আব্দুল হান্নানের নামে স্লোগানে স্লোগানে মুখরিত করে অনুষ্ঠান মঞ্চ সহ চারিদিকের পরিবেশ।

এমতাবস্থায় নব্বই দশকের ছাত্রলীগের সাথে একপর্যায়ে বাকবিতণ্ডার সৃষ্টি হলে অনুষ্ঠানটি সংক্ষিপ্ত ভাবেই শেষ হয়।

এ সময় বেশ কয়েকজন আহত হওয়ার ঘটনার সত‍্যতা পাওয়া যায়। কিন্তু নব্বই দশকের ছাত্রলীগ এই ঘটনাটিকে পুনরাবৃত্তি করার কৌশল এবং সুযোগের অপেক্ষা করে ঐ দিন রাতে হারাগাছ ইউনিয়ন’র ওয়ার্ড আওয়ামী লীগ নেতা সোনা মিয়াকে কুপিয়ে হত‍্যা করে পালিয়ে যায়।

এরই জের ধরে ২৬শে মে শুক্রবার বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির নেত্রী অ‍্যাডভোকেট ডালিয়া ও জেলা আওয়ামী লীগের যুম্ন আহবায়ক অ‍্যাডভোকেট আনোয়ারুল ইসলাম নিহতের বাড়িতে তদন্তের জন‍্য যায়। এবং বিভিন্ন ভাবে নিহতের পরিবারের সদস‍্যদের সাথে আলোচনার এক পর্যায়ে এলাকাবাসীকে বাড়ি থেকে বের করে দিয়ে শুধুমাত্র নিহতের স্ত্রীর সাথে বিভিন্ন আলোচনার একপর্যায়ে কিছু বেমামান কথাবার্তার সময় এলাকাবাসী ভিতরে ঢুকে পরে এবং এলাকা বাসীর তোপের মুখে ঐ স্থান ত‍্যাগ করে।

সোনা মিয়া নিহতের পর থেকেই কিছু আসামী পক্ষের নেতারা বিভিন্ন গনমাধ‍্যম কর্মীদের ম‍্যানেজ করে শিখিয়ে দেওয়া স্বাক্ষাৎকার নিয়ে ঘটনাটি অন‍্যদিকে ঘুরিয়ে নেওয়ার অপচেষ্টা ও ভুয়া নিউজ করে জাতির সামনে তুলে ধরে যাহা পরবর্তীকালে নিহতের স্ত্রী একান্ত স্বাক্ষাতকারে আমাদের প্রতিনিধিকে জানিয়েছেন।

এমতাবস্থায় নিহতের পরিবারের সদস‍্যরা আসামী পক্ষের নিকট বিভিন্ন ভাবে হয়রানিমূলক ও হুমকির কথাও জানিয়েছেন। নিহত সোনা মিয়ার স্ত্রী সহ ছেলে মেয়ে ও সকল শুভাকাঙ্খী এই হত‍্যার সর্বোচ্চ শাস্তি চেয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন করেন। সেই সাথে প্রশাসনের দৃষ্টি আকর্ষন করেন। অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির ব‍্যবস্থা ত্বরান্বিত করা হউক।

এবিষয়ে জানতে চাইলে সোনা মিয়ার মেয়ে বলেন- গত ২৬শে মে শুক্রবার বিকেল আনুমানিক চারটায়, আমাদের বাড়িতে গোয়েন্দা পরিচয়ে একজন নারী ও দুইজন পুরুষ লোক আসেন। তারা বাড়িতে প্রবেশ করেই বাড়ির গেইট বন্ধ করে দেন এবং জানতে চান আমার বাবা কোন দল করতো। তারা আমাদেরকে নিশ্চিত করে বলেন ওনারা যা করবেন তাই হবে। আবার তারাই বলেন আমার বাবা নাকি বিএনপি করতেন! আমার মৃত্যু বাবা কোনদিন নৌকায় ভোট দেয়নি এমন কথাও বলেন ম্যাডাম।

নাম-পরিচয় গোপন রাখার শর্তে স্থানীয় এক নারী জানান- তাদের আচরণে আমরা বুঝতে পেরেছি তারা সোনা মিয়ার শোক সন্তপ্ত পরিবার-কে সমবেদনা জানাতে নয় বরং অভিভাবকহীন এতিম ছেলে মেয়ে ও বিধবা স্ত্রীকে, বিভ্রান্ত করার পাশাপাশি সোনা মিয়ার খুনি রাজু, রাজ্জাক, ইউসুফ, মজিদগংদের সহ হত্যার অন্যতম মদদদাতাদের আড়াল করতেই এসেছিলেন তারা।
তারা ধমক দিয়ে বলে গেছেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মাজেদ আলী বাবুল এর নাম যেন না নেয়া হয়।

সোনা মিয়ার ছোট মেয়ে আরও বলেন- আমরা তাদের আচরণে বেশ আতংকিত হয়ে পরি। তারা যেভাবে আমাদেরকে ধমক দিয়ে প্রশ্ন করা শুরু করেন, সেটা যত সাহসী মানুষ হোকনা কেন ঘাবড়ে যাবে। আমরা কেন ৭৬ জন আসামি করলাম? কার ইশারায় এতোগুলা আসামি করা হলো? কয়জন আসামির নাম লিখতে পারবো?

মানববন্ধন, বিক্ষোভ, প্রতিবাদ সমাবেশে রংপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক মাজেদ আলী বাবুল এর নাম কেন নিচ্ছি? আমার বাবার হত্যাকারীদের বিচারের দাবীতে চলমান আন্দোলনে আওয়ামী লীগ নেতারা আসে কেন? তাদের কথাবার্তা শুনে আর বুঝতে বাকি থাকেনা যে, তারা তদন্তের নামে আমার পিতা সোনা মিয়াকে বিএনপির কর্মী বানাতে এসেছেন। তারা আমাদের কথা শুনতে বা জানতে আসেননি বরং আমাদেরকে ভয় দেখিয়ে দমিয়ে রাখার একটি অপকৌশল প্রয়োগের উদ্দেশ্যই তাদের উপস্থিতি এটা শুধু আমরাই নয় এই এলাকাবাসী শতশত মানুষ স্বাক্ষী।

তাদের অবান্তর কথাবার্তা শুনে গ্রামের মানুষ বেশ উত্তেজিত হয়ে পরেন। একপর্যায়ে গ্রামবাসী বাড়িতে ঢুকেই চিনতে পারেন উল্লেখিত গোয়েন্দা পরিচয়দানকারী সেই তিনজনের একজন হলো বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, একজন রংপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক, এডভোকেট আনারুল ইসলাম, অপর যুগ্ম আহবায়ক জয়নাল আবেদীন। পরে এলাকাবাসীর তোপের মুখে পরে তারা চলে যান।

এবিষয়ে জানতে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির কতৃক সোনা মিয়া হত্যার তদন্ত কমিটির প্রধান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য সাবেক সাংসদ এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়াকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন ধরেননি, তাই তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

অপরদিকে তদন্ত কমিটির অপর সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক এডভোকেট আনারুল ইসলাম বলেন- কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশে আমরা গত ২৬শে এপ্রিল বিকেলে সোনা মিয়ার বাড়িতে গিয়েছিলাম।

তবে সোনা মিয়া আওয়ামী লীগ করতো এটা মিথ্যা কথা। দলীয় পরিচয় গোপন করে গোয়েন্দা পরিচয় দেয়ার কারণ জানতে চাইলে, তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন- হ্যাঁ আমরা শুরুর দিকে গোয়েন্দা পরিচয়ে কথা বলেছি।

পরে অবশ্য সবাইকে বলেছি আমাদের আসল পরিচয় এবং সোনা মিয়ার পরিবারের সবার সাথে গ্রুপ ছবি তুলেছি। আমি এবং জয়নাল ভাই ওদের বাড়িতে আসরের নামাজ আদায় করেছি। আমরা চাই সোনা মিয়ার খুনিদের বিচার হোক। ঘটনার নেপথ্যে যারাই থাকুক না কেন তাদেরকে আইনের আওতায় আনা হবে।

প্রকৃত খুনিদের আড়াল করতেই নাকি আপনারা সোনা মিয়ার বাড়িতে গিয়েছিলেন এমন অভিযোগ সোনা মিয়ার পরিবারের? জবাবে মিঃ আনারুল ইসলাম বলেন- এগুলো মিথ্যা কথা আমরা নিহত সোনা মিয়ার পরিবারকে সমবেদনা জানাতে গিয়েছিলাম। তবে ডালিয়া আপার জন্য প্রথমেই আমাদের হার্ড লাইনে কথা বলা ঠিক হয়নি।

এবিষয়ে জানতে চাইলে কাউনিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আনারুল ইসলাম মায়া বলেন- কেন্দ্রীয় আওয়ামী লীগ তদন্ত কমিটি করেছে সেটা জানি।

তবে ২৬শে মে তারা সোনা মিয়ার বাড়িতে এসেছিলেন সে বিষয় আমি পরে জেনেছি। আওয়ামী লীগের পরিচয় গোপন করে গোয়েন্দা পরিচয় দেয়ার বিষয় জানতে চাইলে তিনি বলেন, দলীয় পরিচয় গোপন করে গোয়েন্দা পরিচয় দেয়াটা উচিত নয়।

এবিষয়ে জানতে পুলিশ সুপার রংপুর, ফেরদৌস আলী চৌধুরীকে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন ধরেনি বলে তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

নিজ পরিচয় গোপন রেখে গোয়েন্দা পরিচয় দিয়ে তদন্ত করার বিষয় জানতে চাইলে, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) সুলতানা রাজিয়া বলেন এবিষয়ে আমার জানা নেই, বিস্তারিত জেনে বলতে পারবো।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com