বুধবার, ০৮ মে ২০২৪, ১০:২১ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

ডিমলায় প্রতিবন্ধীদের বিভিন্ন সেবা সমূহে অন্তর্ভূক্তিমুলক কর্মশালা

আলমগীর ইসলাম- ডিমলা(নীলফামারী) প্রতিনিধিঃ
দক্ষতা অর্জন ও অর্থনৈতিক কর্মকাণ্ডে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ বাড়াতে স্থানীয় সরকারের প্রাতিষ্ঠানিক সেবা সমূহে অধিকতর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্পর্কে সচেতনতা তৈরীতে একটি কর্মশালার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) নীলফামারীর ডিমলা উপজেলা পরিষদ হল রুমে আরডিআরএস বাংলাদেশ’র উদ্যোগে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

আরডিআরএস রংপুর শাখার টি,ও জাহিদা মোস্তফার সঞ্চালনায় ও আর ডি আর এস রংপুর শাখার ম্যানেজার প্রদীপ কুমার’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর-ই-আলম সিদ্দিকী।

তিনি বলেন, সরকার প্রতিবন্ধীদের ভাতা সহ নানান সুযোগ সুবিধা করে দিয়েছেন। তারা সবাই আমাদেরই অংশ আমরা আলাদা করে কাউকে দেখতে চাই না। তাই তাদের প্রতি আরও বেশি খেয়াল রাখতে হবে কারণ প্রতিবন্ধী বোঝা নায়, শিক্ষা পেলে তারা সম্পদ হয়।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.মদন কুমার রায়, উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা মঈনুল ইসলাম, উপজেলা মৎস্য কর্মকর্তা শামীমা আক্তার প্রমুখ।

এতে আরডিআরএস বাংলাদেশ’র কর্মকর্তারা খুচরা বা রিটেইল খাতে প্রতিবন্ধী ব্যক্তিদের উৎসাহিত করতে, তাদের আত্মবিশ্বাস এবং দৃষ্টিভঙ্গি বদলানোর বিষয়ে প্রজেক্টরের মাধ্যমে গুরুত্বারোপ করেন।

সভাপতির বক্তব্যে আর ডি আর এস রংপুর শাখার ম্যানেজার প্রদীপ কুমার বলেন, আমাদের যারা কর্মী আছেন তাদের মধ্যে প্রতিবন্ধিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি এসময় উদাহরণ সরুপ বলেন, মানুষ তখনই বৈষম্যের শিকার হয়, যখন অন্য জনগোষ্ঠী সম্পর্কে পরিষ্কার ধারণা থাকে না। মানুষ জানে না প্রতিবন্ধিতা কী। তাদের সঙ্গে কীভাবে যোগাযোগ করতে হয়, কীভাবে প্রশিক্ষিত করতে হয়। পরবর্তী সময়ে কীভাবে তাদের নিয়োগ দেবে, তাদের কর্মসংস্থান নিশ্চিত কীভাবে করতে হবে– এটা কিন্তু আমরা জানি না। তাই আমাদের অনেক বড় গুরুত্বের জায়গা হলো এসব জায়গায় কাজ করা।’

তিনি আরও বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য আরডিআরএস বাংলাদেশ এর একটি পূর্ণবাসন কেন্দ্র ও হাসপাতাল রয়েছে। যেখানে প্রতিবন্ধী শিশুরা আবাসি হিসেবে থাকে এবং ব্রেইল পদ্ধতিতে লেখা পড়া করার সুযোগ পায়।

পাশাপাশি তারা সংগীত চর্চা ও পাটজাত দ্রব্য তৈরি ও বিভিন্ন কারুকাজের প্রশিক্ষণ নেয়। এছাড়া হাসপাতালে দরিদ্র ব্যক্তিদের জন্য বিনামূল্যে ছানি অপারেশনের ব্যবস্থা রয়েছে। ক্ষেত্র বিশেষে বিনামূল্যে চশমা বিতরণ করা হয়।

আমাদের বর্তমান সংস্থার মোট ৪০৬টি ইউনিয়ন ফেডারেশনের মধ্যে ৩৮৮৪ জন প্রতিবন্ধী নারী ও পুরুষ ফেডারেশনের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত আছেন। এরই ধারাবাহিকতায় ডিমলা উপজেলার মোট ১০টি ইউনিয়ন ফেডারেশনে মোট ৬৮ জন প্রতিবন্ধী সদস্য অন্তর্ভুক্ত আছেন।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com