বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:১৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

নির্বাচনে কে আসলো না আসলো এতে আমাদের করণীয় কিছু নেই- ইসি আনিসুর রহমান

এন,সি জুয়েল- কুমিল্লা জেলা প্রতিনিধিঃ
আগামী ২০২৪ সালের (২৮ জানুয়ারী) এর মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত না হলে সাংবিধানিক শূন্যতা সৃষ্টি হবে জানিয়ে নির্বাচন কমিশনার আনিসুর রহমান বলেছেন, কে নির্বাচনে আসবে কি আসবে না এটা আমাদের দায়িত্ব না। সাংবিধানিকভাবে নির্বাচন করার বাধ্যবাধকতা আছে, আমরা সেভাবে তফসিল দিয়েছি। নির্বাচনে আসা না আসা দলীয় সিদ্ধান্ত। আমরা ৪৪টি নিবন্ধিত দলের সবাইকে বিভিন্ন সময় আহবান করেছি, আমন্ত্রণ জানিয়েছি।

সুতরাং কে আসলো কে না আসলো এটাতে আমাদের কিছু করণীয় নাই। কোনো দল যদি তাদের সিদ্ধান্তে অটল থাকে, নির্বাচনে না আসে সেক্ষেত্রে আমাদের নির্বাচন থেকে পিছিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। নির্বাচন যদি (২৮ জানুয়ারী)-২০২৪ এর মধ্যে না হয় তাহলে সাংবিধানিক একটা শূন্যতা সৃষ্টি হবে। যেটা কারোরই কাম্য নয়।

বুধবার (২২ নভেম্বর) কুমিল্লা সার্কিট হাউসে কুমিল্লা-চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলার রির্টানিং কর্মকর্তা, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় অতিরিক্ত কমিশনার মুঞ্জুরুল হাফিজ।

নির্বাচন সামনে রেখে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে উল্লেখ করে ইসি আনিসুর রহমান বলেন, এখন পর্যন্ত এমন কোনো অস্বাভাবিকতা লক্ষ্য করিনি। অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হয়নি। দেখা যাক পরিস্থিতি কোন দিকে যায়। নির্বাচন করা ছাড়া কোনো গত্যন্তর নাই। নির্বাচন না করলে সাংবিধানিক একটা শূন্যতা সৃষ্টি হবে। তখন কোনো উপায় থাকবে না আমাদের।

সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা করার জন্য আমাদের নির্বাচন করতে হবে। বিএনপি নির্বাচনে আসতে চাইলে তফসিল পেছানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের একজন কমিশনার দু’দিন আগে এ বিষয়ে কথা বলেছিলেন। ওইটাই আমাদের কথা। যদি কেউ নির্বাচনে আসে বা আসতে চায়; আমরা এরকম শুনছি বিভিন্নভাবে, পর্দার অন্তরালে হয়তো আলাপ আলোচনা হচ্ছে; জোটবদ্ধ হওয়া বা এরকম কিছু হয় আমাদের মাননীয় কমিশনার বলেছেন, ওনি একটা নির্দিষ্ট দলের কথাই বলেছেন; যদি ওইরকম কিছু হয়, সেক্ষেত্রে বিষয়টা বিবেচনার সুযোগ আছে। তবে তাদের নির্বাচনে আসা-না আসার বিষয়ে আমরা কোনো তথ্য পাইনি।

তফসিল ঘোষণার তিনদিনের মধ্যে জানানোর বিধান আছে, আমরা জানিয়েছিলাম। এর প্রেক্ষিতে কে কে নির্বাচন করতে চায়, কিভাবে করতে চায়, জোটবদ্ধভাবে বা একক সেগুলো যারা জানিয়েছে, তা আমরা পেয়েছি। এর বাইরে আনুষ্ঠানিকভাবে আমরা কোনোকিছু জানি না।তিনি বলেন, এরই মধ্যে অনেকগুলো নির্বাচন আমরা করেছি।

সবগুলোতেই আমরা চেষ্টা করেছি সর্বোচ্চ নিরপেক্ষতা, সুষ্ঠুতার সাথে সম্পন্ন করার জন্য । অনেক ক্ষেত্রেই প্রশংসিত হয়েছে, কিছু কিছু ক্ষেত্রে সমালোচিতও হয়েছে। এখনো পর্যন্ত আমাদের ইচ্ছা, একটা সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন যেনো হয়। সেটা থেকে আমরা পিছপা হবো না। এক্ষেত্রে যা যা করণীয়, সেটাই আমরা এখানে আলোচনা করেছি। প্রত্যেকেই আমরা ঢাকার বাইরে এখন এই ম্যাসেজগুলো আবার নতুন করে দিচ্ছি। কোনো মতেই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা যাবে না।

এটাই আমাদের লক্ষ্য।মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা প্রশাসক মুঃ মুশফিকুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন- ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মোঃ শাহগীর আলম, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান, কুমিল্লা জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান, ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ সুপার মোহাম্মাদ শাখাওয়াত হোসেন ও চাঁদপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম। এ সময় জেলার ও জেলার বাইরের নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com