বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

নীলফামারীতে যুব নেতৃত্ববিকাশ, উদ্যোক্তা উন্নয়ন ও সমাজকল্যাণে অগ্রণী ভূমিকায় মোমিন

৭১সংবাদ২৪.কম-ডেস্কঃ
নীলফামারীতে যুব নেতৃত্ববিকাশ, উদ্যোক্তা উন্নয়ন ও সমাজকল্যানে অগ্রণী ভূমিকা রেখে যাচ্ছে আব্দুল মোমিন। তিনি একাধারে যুব নেতৃত্ববিকাশ, সমাজকল্যাণ ও নীলফামারীর ৬টি উপজেলার ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তার দেখানো পথে হাঁটতেছে নীলফামারী জেলার অনেক বেকার যুবক, অনেকেই আজ উদ্যোক্তা, হয়েছে স্বাবলম্বী।

উদ্যোক্তাদের প্রশিক্ষন প্রদানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি, বিসিক ও ব্যাংকের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান, স্থানীয় এবং জাতীয় ভাবে অংশগ্রহণসহ উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। উদ্যোক্তাদের সমস্যা ও প্রতিবন্ধকতায় সর্বদাই নিয়োজিত তিনি, প্রতিটি মুহুর্তে সবসময় থেকেছেন পাশে।

নতুন উদ্যোক্তা তৈরী করেছেন প্রায় অর্ধশতাধীক। চাকুরী করবো না, চাকুরী দিবো এই চিন্তা ছিলো ছোটবেলা থেকেই। নীলফামারী সরকারী কলেজ থেকে সাফল্যের সাথে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতক পাশ করলেও তিনি চাকুরীর আবেদন পর্যন্ত করেন নাই। স্বপ্নকে বাস্তবে রুপ দেওয়ার জন্য আব্দুল মোমিন নিজে গড়ে তোলেন দ্বীপ্তমান গ্রুপ নামের একটি প্রতিষ্ঠান, উৎপাদিত হচ্ছে চামড়াজাত পন্য।

জেলা পেরিয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্রি হচ্ছে তার প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য। নীলফামারীর এই যুব উদ্যোক্তা মনে করেন একদিন তার প্রতিষ্ঠানের উৎপাদিত দ্বীপ্তমান গ্রুপের পণ্য স্থানীয় ও দেশের বাজারের পাশাপাশি বিদেশের বাজারে রপ্তানী হবে, জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে। বর্তমানে তিনি জাতীয় পর্যায়ের প্রধান উদ্যোক্তা ভিত্তিক প্রতিষ্ঠান “জাতীয় ক্ষদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব)” নীলফামারী জেলার সভাপতি হিসাবে নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন করে যাচ্ছে। কাজ করে যাচ্ছেন স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আমার চোখে আগামীর নীলফামারী গঠনের জন্য।

রংপুর বিভাগের সীমান্তবর্তী জেলা নীলফামারীর সদর উপজেলায় কাঞ্চন পাড়ায় মোঃ আব্দুল মোমিন ১লা জানুয়ারী ১৯৯৮ইং সালে জন্মগ্রহণ করেন। চার ভাইবোনের মধ্যে দ্বিতীয়। গ্রামে বসবাস করায় ছোটবেলায় খুব কাছে থেকে দেখেছিলেন মানুষের দুঃখ ও কষ্ট! অন্যের এই কষ্ট তাকে প্রচুর ব্যথিত করতো, স্বপ্ন দেখেছিলেন সমাজের জন্য কিছু করবে। সমাজের মানুষের এই দুঃখ ও কষ্ট লাগব করবে। তখন থেকে সাধ্যমতো অসহায় মানুষের পাশে দাড়ানো ও সহযোগিতা করতে থাকে। কাজের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন মানুষের ভালবাসা, যা তাকে অনুপ্রেরণা যুগিয়েছে বারেবারে।

সমাজের এই অসহায় মানুষের কষ্ট মনের মাঝে আঘাত দিতে থাকে ও সমাজের মানুষের পাশে দাঁড়ানোর জন্য কাজের পরিধি বিস্তারের লক্ষে ২০১২ইং সাল থেকে বিভিন্ন সেচ্ছাসেবী যুব সংগঠনের সাথে কাজ শুরু করে। ২০১৩ সালে স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক নিজেই একটি সামাজিক উন্নয়নমূলক সেচ্ছাসেবী প্রতিষ্ঠান গড়ে তোলার। সেই স্বপ্ন থেকে নীলফামারী সদর উপজেলায় ২০১৪ইং সালে স্ব-উদ্যোগে গড়ে তোলেন কয়েকজন উদীয়মান যুবকদের নিয়ে দ্বীপ্তমান যুব উন্নয়ন সংস্থা। বর্তমানে সদস্য ২৪০ জন।

প্রতিষ্ঠানটি যাত্রা শুরু থেকে জেলার ৬টি উপজেলায় কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর, শিল্প মন্ত্রণালয়ের বিসিক, মহিলা ও শিশু মন্ত্রণালয়ের মহিলা বিষয়ক অধিদপ্তরে থেকে সরকারী রেজিষ্ট্রেশন সাফল্যের সাথে অর্জন করে। প্রতিষ্ঠানটি গঠন করার পর সবাই আগ্রহের সাথে পাশে থাকলেও কিছুদিনের মধ্যে অনেকেই দূরে চলে যায়। নিজের জমানো অর্থে প্রতিষ্ঠানটি সামাজিক উন্নয়নমূলক কাজ করে যায় প্রতিষ্টানটির প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল মোমিন। বরাবরই আর্থিক কারনে থেমে যেতে চায় প্রতিষ্ঠানটির সকল কার্যক্রম তবে প্রতিকূলতা পেরিয়ে কাজ করে যেতে চান সমাজের মানুষের জন্য। যে বয়সে বন্ধুবান্ধবের সাথে সময় কাটানো মুহুর্ত সেই বয়সে লেখাপড়ার পাশাপাশি দ্বায়িত্ব নিয়েছিলেন সমাজ গঠনের। সমাজ গঠনের জন্য কিছু করাই যেন তার জীবনের প্রধান উদ্দেশ্য হয়ে দাঁড়িয়েছিলো। সমাজের অনেকেই সাধুবাদ

জানালেও কিছু মানুষ প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পিছুপা হয় নাই। অদম্য সাহসী এই যুব সংগঠক ও উদ্যোক্তা আব্দুল মোমিনকে মানসিকক ভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে নাই। কাজে স্বীকৃত স্বরুপ উদ্যোক্তা এওয়ার্ড, যুব ভলান্টিয়ার এওয়ার্ড, বিশেষ পরিবেশ সন্মাননা এওয়ার্ড, ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তা সন্মাননা, শ্রেষ্ঠ সংগঠক সহ বেশ কিছু পুরষ্কার পেয়েছেন। তার সবচেয়ে বড় পুরষ্কার হচ্ছে সমাজের ইতিবাচক পরিবর্তনের জন্য কাজ করা ও মানষের ভালোবাসা।

নীলফামারীর ৬উপজেলার যুব সংগঠন ও উদ্যোক্তা তারই নেতৃত্বে সর্বপ্রথম সংগঠিত হয়, বর্তমানে রংপুর বিভাগের ৮টি জেলার ৫৮টি উপজেলার নেতৃত্ব প্রদান করতেছে ও যুব নেতৃত্ব বিকাশে সমাজের উন্নয়নের জন্য সকলকেই নিয়ে ঐক্যবদ্ধ ভাবে কাজ করে যাচ্ছেন। তৃণমূল পর্যায়ের বেকার যুবক ও যুব নারীদের স্বনির্ভর করার অংশ হিসেবে যুব উন্নয়ন অধিদপ্তরের সহযোগিতায় ৫২০ জন বেকার যুবকদের গরু মোটাতাজাকরন প্রশিক্ষণ,  ২১০ জনকে হাঁস-মুরগি প্রশিক্ষণ, ৫০ জনকে টেইলার্স প্রশিক্ষন,
৬০ জনকে গবাদী পশু প্রশিক্ষন, মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে প্রায় ৭০জন নারীকে কর্মসংস্থানমুখী প্রশিক্ষন, বিসিকের মাধ্যমে উদ্যোক্তা ভিত্তিক ১৩০ জনকে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে ৭৫ জনকে কৃষি ভিত্তিক প্রশিক্ষন, টিটিসির মাধ্যমে ৩০জনকে দক্ষতা ও ভাষা ভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করে যাচ্ছে সফলতার সাথে। নীলফামারীর স্থানীয় উদ্যোক্তা তৈরীর জন্য প্রায় ২শত জনকে উৎপাদনশীলতা বিষয়ক কর্মশালা, ৫ দিন ব্যাপি পাটজাত পণ্য উৎপাদন ও বাজারজাত করণ প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরী করেছেন।

প্রশিক্ষনের মাধ্যমে যুবক ও যুব নারীদের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অনেক বেকার যুব/নারী স্বাবলম্বী হয়েছে। তিনি উদ্যোক্তাদের উন্নয়নের জন্য পরামর্শ, প্রতিটি ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে পাশে থেকে উৎসাহ প্রদান করে যাচ্ছেন। তার লালিত স্বপ্ন আর অদম্য ইচ্ছাশক্তি নিয়ে সমাজ উন্নয়নে হিসেবে যেমন সফলতার সাথে কাজ করেছে, তেমনি একজন তরুণ উদ্যোক্তা হিসেবেও নিজের জায়গা তৈরী করে নিয়েছে। যুব উন্নয়ন অধিদপ্তর, শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট থেকে স্মল বিজনেস এন্ড এন্টারসিপমেন্ট ডেভেলপমেন্ট বিষয়ে এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন(বিসিক) নীলফামারীতে প্রশিক্ষণ নিয়ে গড়ে তুলেছেন উৎপাদনমুখী প্রতিষ্ঠান, উৎপাদিত হচ্ছে চামড়াজাত পন্য, কলম ও খাতা। উক্ত প্রতিষ্ঠানে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে অনেক বেকার যুবকের। বাজারে রয়েছে এ পণ্যের ব্যাপক চাহিদা। অদম্য এই তরুণ উদ্যোক্তা ও যুব সংগঠক আব্দুল মোমিনের হাত ধরে সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম ও উদ্যোক্তা হিসাবে গড়ে উঠেছে শতাধিক।

নীলফামারী জেলার ৬উপজেলায় স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আমার চোখে আগামীর নীলফামারী এই প্রতিপাদ্যে যুবদের করনীয় বিষয়ক আলোচনা সভা, যুব সমাবেশ, ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তা সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত করেছেন। বাল্যবিবাহ, যৌতুক ও ইভটিজিং প্রতিরোধে আলোচনা সভার মাধ্যমে সচেতনতা বৃদ্ধিতে সফল ভাবে কার্যক্রম পরিচালনা করেছে, বাল্যবিবাহ বন্ধ করেছে শতাধিক। কারিগরি ও আর্থিক ভাবে আইনি সহায়তা প্রদান করেছে প্রায় অর্ধশতাধিক নির্যাতিত অসহায় নারীদের।

নীলফামারীতে শব্দ দূষণ রোধে যখন সবাই নিরব ভূমিকায় তখন আব্দুল মোমিনের নেতৃত্বেই পরিবেশ রক্ষায় শব্দ দূষণ রোধে সমাজিক আন্দোলনের কর্মসূচি জেলা ও উপজেলায় হয়। শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব ও আমাদের করনীয় শীর্ষক ১৫টি আলোচনা সভা, ১০হাজার লিফলেট বিতরণ, শব্দ দূষণ রোধে সচেতনতা বৃদ্ধির জন্য ১৫টি মানববন্ধনের মাধ্যমে যুবকদের নিয়ে শব্দ দূষণ রোধে আইন বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে। নিরব এলাকার দাবীর জন্য কাজ করে যাচ্ছেন ও তিনি মনে করেন অতিদ্রুত নীলফামারী জেলায় নিরব এলাকা ঘোষনা হতে পারে।

পরিবেশের ভারসাম্যের জন্য বন্যপ্রাণী রক্ষায় সচেতনতা বৃদ্ধি, ২ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে চারা বিতরন, ১হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ বিতরণ, ১০টি আলোচনা সভার মাধ্যমে জেলায় বৃক্ষ রোপনের ব্যাপক সচেতনতা সৃষ্টি করেছে। এই অদম্য সফল যুব সংগঠক ও উদ্যোক্তার নেতৃত্বে ১৮টি মাদকবিরোধী মানববন্ধন, ২০হাজার মাদকবিরোধী লিফলেট বিতরণের মাধ্যমে প্রচারণা, প্রায় ৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানে মাদকবিরোধী আলোচনা সভা করেছে। শতাধিক তরুন যুবক সচেতনতা বৃদ্ধির ফলে মাদকদ্রব্য পরিহার করে সুস্থ্য ও স্বাভাবিক অবস্থায়

ফিরে এসেছে। মাদক প্রতিরোধে সামনের কাতারে থেকে প্রতিহত করে চলেছে প্রতিনিয়ত। সারাদেশের ন্যায় ১৮টি সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভার মাধ্যমে জেলায় সচেতনতা বৃদ্ধি করেছে। করোনায় নীলফামারীর বিভিন্ন স্থানে ১৫হাজার সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরনের ও আলোচনার মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করেছে।

স্কুল ও কলেজে ভর্তির জন্য শতাধিক আর্থিক সহযোগিতা, ঝড়ে পড়া শিক্ষার্থীদের স্কুলে ভর্তির ব্যবস্থা, ফরম ফিলাপের আর্থিক সহায়তাসহ শিক্ষা ক্ষেত্রেও রয়েছে নানামুখী অবদান। জাতীয় ও আন্তর্জাতিক দিবস উপলক্ষে ২৪টি চিত্রাঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে প্রতিভা বিকশিত সমাজ গঠনে কাজ করে যাচ্ছে। শীতে শীতার্তদের মাঝে ১ হাজার ৮‘শত জনকে শীতবস্ত্র বিতরণ, করোনায় কর্মহীন হয়ে পড়াদের মাঝে ২ হাজার ৫‘শত জনকে ত্রাণ বিতরণ, করোনায় প্রায় ৩ হাজার মানুষের মাঝে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধি ও সহযোগিতা প্রদান, এতিম শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরন।

জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে উন্নয়ন মেলায় অংশগ্রহণ, জাতীয় সমাজসেবা দিবস, আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস, জাতীয় যুব দিবস, বিশ্ব অটিজম সচেতনতা দিবস, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে স্বাধীনতার শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে থাকেন। শান্তির পথে তরুণদের অংশীদারিত্ব বাড়াতে অগ্রগতির মশাল হাতে যুবকদের প্রতিনিধি হয়ে মানবতার কল্যাণে আমৃত্যু কাজ করে যাওয়ার প্রত্যয় নিয়ে গড়তে চান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত আগামীর সোনার বাংলা। তিনি দ্বায়িত্ব পালন করে যাচ্ছেন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) নীলফামারী জেলার সভাপতি, দ্বীপ্তমান যুব উন্নয়ন সংস্থার সভাপতি, দ্বীপ্তমান গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর, রংপুর বিভাগ যুব ফোরামের সাধারণ সম্পাদক এবং নীলফামারী জেলা যুব ফোরামের সভাপতি, দ্বীপ্তমান মানবউন্নয়ন ও সমাজকল্যান সংস্থার সভাপতি, নীলফামারী জেলা পরিবেশ ও শব্দ দূষণ নিয়ন্ত্রণ বাস্তবায়ন কমিটির সভাপতি, নীলফামারী জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রির সদস্য, জেলা বিনিয়োগ ও ব্যবসা উন্নয়ন সহায়তা বিষয়ক কমিটির সদস্য, জাতীয় যুব কাউন্সিলসহ তিনি একাধারে বিভিন্ন দ্বায়িত্ব সততা, নিষ্ঠার ও দক্ষতার সাথে পালন করে যাচ্ছে। স্বপ্ন দেখছেন নীলফামারীতে একটি মাদকাসক্ত নিরাময় কেন্দ্র স্থাপনের যার মাধ্যমে মাদকাসক্ত থেকে তরুন ও যুব সমাজকে ফিরিয়ে নিয়ে আলোকিত নীলফামারী গঠনের।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com