বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

পীরগঞ্জে করতোয়ার গতিপথ পরিবর্তন- নদীর পাড় ও জমি কেটে পাচার !

মোস্তফা মিয়া- পীরগঞ্জ(রংপুর)প্রতিনিধিঃ
নদী আইন লঙ্ঘন করে রংপুর ও দিনাজপুরকে বিভক্ত করে প্রবাহিত করতোয়া নদীর পাড় ও পাড় সংলগ্ন জমি কেটে প্রতিনিয়ত পাচার করায় গতিপথ পরিবর্তন হযে যাচ্ছে। সেই সাথে পীরগঞ্জ উপজেলার জন্তিপুর নামক স্থানে কোটি টাকা ব্যায়ে নির্মানাধীন জন্তিপুৃর সেতু এখন হুমকির মুখে।

নির্মানাধীন ওই ব্রীজের কয়েক’শ গজ উজানেই নদীর পাড় ও পাড় সংলগ্ন জমি কেটে বালু পাচারকারীরা যে ভাবে নদীর প্রশস্ততা একদিকে নিয়ে যাচ্ছে,এতে করে আগামীতে সামান্য বন্যায় করতোয়ার গতিপথ পরিবর্তন হবার আশংকা করছেন স্থানীয়রা।

এলাকাবাসী অভিযোগ করেছেন, জন্তিপুর নামক স্থানে ইতিমধ্যে নদীতে জেগে ওঠা বিশাল চর কেটে পাচারের পর এখন নদীর পাড় ও পাড়সংলগ্ন জমি কেটে পাচার করা হচ্ছে। এজন্য সংঘবদ্ধ একটি চক্র নদী সংলগ্ন জমির মালিক ও লীজ গ্রহনকারীদের সাথে আঁতাতের মাধ্যমে নিজেদের নামে লিখে নিয়ে নদী আইন লঙ্ঘন পুর্বক ভেকু দিয়ে কেটে ৩০ হতে ৪০ ফুট গভীর পর্যন্ত পলিমাটি-বালু পাচার করছে।

পাচার করা বালু সিন্ডিকেটের মাধ্যমে ক্রয় করে মেগা প্রকল্প ৪ লেন সড়কে সরবরাহ করা হচ্ছে। ফলে নদীর পরিধি বাড়ছে। এতে করে আগামীতে নদীর গতিপথ পরিবর্তনের আশংকা করা হচ্ছে। করতোয়া নদী সংলগ্ন টুকুরিয়া ইউনিয়নের জন্তিপুর গ্রামের বাসীন্দারা অনেকেই তাই আতংকের মধ্যে রয়েছেন।

বিশেষ করে নদী সংলগ্ন যাদের জমি রয়েছে তারা নীদ্রাহীন দুশ্চিন্তায় ভুগছেন। পাশের জমি কেটে নেয়ার পর এখন তাদের পালা। জমি না কাটলেও বন্যার সময় এমনিতেই এসব জমি পানির তোড়ে ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়ে যাবে। ফলে তারা চিরদিনের জন্য ওইসব আবাদী উর্বর জমি হারিয়ে ফেলবেন।

অভিযোগে জানা গেছে, এলাকায় চিরচেনা উজ্জল, আরিফসহ ৬/৭ জনের একটি সংঘবদ্ধ চক্র বালু পাচারে সরাসরি সম্পৃক্ত। আরিফ ভুমি অফিসের কর্মচারী। উজ্জল একজন সচিবালয়ের এক পদস্থ কর্মকর্তার ভাতিজা হিসেবে পরিচয় দেয়। স্থানীয় প্রশাসন এদের যাবতীয় তথ্য অবগত হবার পরেও এদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয় না।

উপরন্ত এরা এলাকায় প্রভাবশালী হওয়ায় স্থানীয় কেউ প্রকাশ্যে এদের বিরুদ্ধে মুখ খোলারও সাহস করে না। টানা বছর ব্যাপী বালু পাচারে জড়িত থাকলেও এদের বিরুদ্ধে আজও পর্যন্ত বালু পাচারের কোন মামলাই হয়নি রহস্যজনক কারনে। অথচ করতোয়ার অন্যান্য স্থানে বালু পাচারকারীদের অনেকের নামেই মামলা দায়ের করা হয়েছে।

সংশ্লিষ্ট এলাকার ইউনিয়ন ভুমি কর্মকর্তারা এসব মামলা করেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হাসান ১৫ দিনের প্রশিক্ষনে দেশের বাইরে। উপজেলা সহকারী কমিশনার(ভুমি)তকি ফয়সাল তালুকদার বলেন-আমি নতুন যোগদান করেছি। তারপরেও বিষয়টা দেখবো।আমি।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com