বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

পেকিন হাঁস পালনে সফল তারাগঞ্জের ২০ নারী

৭১সংবাদ২৪.কম- ডেস্কঃ
গ্রাম বিকাশ কেন্দ্রের মাধ্যমে পিকেএসএফে‘র অর্থায়নে রংপুর তারাগঞ্জের ২০ জন নারী পেকিন হাঁস পালন করে সফলতা অর্জন করেছে।

হাঁস পালনে গ্রাম বিকাশ কেন্দ্র হতদরিদ্র ক্ষুদ্র খামারি সদস্যকে পঞ্চাশটি করে পেকিন হাঁস প্রদানসহ স্বল্প খরচে চিকিৎসাকালিন ঔষধ ও বিনা মূল্যে ৫০ কেজি করে পোল্ট্রি ফিড প্রদান করেন। এতে করে দরিদ্র খামারি হাঁস পালনে সফলতা ও আর্থিক ভাবে লাভবান হচ্ছে। বিনামূল্যে হাঁসের বাচ্চা ও খাদ্য পেয়ে খুশি সুবিধাভোগী পরিবারগুলো।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গ্রাম বিকাশ কেন্দ্র কর্তৃক সার্বিক সহায়তায় তারাগঞ্জের ১২৫টি দরিদ্র পরিবারকে “সমন্বিত কৃষি ইউনিট” থেকে প্রায় ১৫ ধরনের আর্থিক স্বাবলম্বীকরনে খামারি সেবা প্রদান করে আসছে। ইচ্ছে শক্তি ও দৃঢ় মনোবল থাকলে যে কোনো ভালো কাজেই ঝাঁপিয়ে পড়া যায়। ফ্রী প্রশিক্ষন ও আর্থিক সহায়তার মাধ্যমে এভাবে পেকিন হাঁস পালনে অভাবের সংসারকে আলোকিত করা কোনো কঠিন কিছুই না। তারাগঞ্জের ২০ জন গৃহিণী এমন সফলতায়, আর্থিক ভাবে এখন স্বচ্ছল।

পেকিন হাঁস পালনে সফলতার গল্পে দিলপি রানী বলেন, বিশ্বের জনপ্রিয় ব্রয়লার টাইপ আমেরিকান জাতের পেকিন হাঁস ৮০-৯০ দিনে মধ্যে ২.৫-৩ কেজি পরিমান ওজন হয়। এ হাঁসের মাংস অধিক সুস্বাদু ও পুষ্টিগুণ সম্পন্ন। রোগ ব্যাধী কম হওয়ায় বাচ্চা পালনে মৃত্যু হার কম। পেকিন হাঁস পালনের জন্য ছোট আকারে খামার তৈরিতে আর্থিক ভাবেও সহযোগীতা করা হয় বলে তিনি জানান। তাদের এ সফলতা ধরে রাখতে লাভ্যাংশসহ হাঁস পালনে খামার বড় করার চেষ্টা করছে অনেকেই।

এব্যাপারে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ফরহাদ নোমান বলেন, গ্রাম বিকাশ কেন্দ্রের সংশ্লিষ্ট সদস্যগণের দলীয় ভাবে প্রশিক্ষণ আয়োজন করলে আমাদের প্রানীসম্পদের ডাক্তারগণ গিয়ে গবাদি পশুপালনে সহায়ক পদ্ধতি ও প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত বিষয় পরামর্শ দেই। আমরা চাই দরিদ্র পরিবার গুলো আর্থিক ভাবে মুক্তি লাভ করুক।

গ্রাম বিকাশ কেন্দ্রের শাখা ব্যবস্থাপক বলেন, গ্রাম বিকাশ কেন্দ্র তারাগঞ্জ শাখায় “সমন্বিত কৃষি ইউনিট” এর প্রাণীসম্পদ খাতের মাধ্যমে ১২৫ জন নারী সদস্যের মধ্যে ১১,৬৭,৫০০/= টাকার অনুদান প্রদান করা হয়। এছাড়াও আমাদের নিজস্ব ডিএমভি ডাক্তারের মাধ্যমে ফ্রী চিকিৎসা সেবাও দেওয়া হয়। এ অঞ্চলের মানুষের জীবন মানে উন্নয়নের জন্য গ্রাম বিকাশ কেন্দ্রের এই কার্যক্রম চলমান থাকবে। আমার বিশ্বাস তারাগঞ্জ অঞ্চলকে প্রাণিসম্পদ এর ইকোনমিক জোন হিসাবে গড়ে তুলবো ইনশাল্লাহ্।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com