বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

প্রতিশ্রুতি দিলেও কবরস্থান পায়নি দুই গ্রামের মানুষ

খলিলুর রহমান- নিজস্ব প্রতিনিধিঃ
তারাগঞ্জ উপজেলার দুই গ্রাম জদ্দিপাড়া ও ডাঙ্গাপাড়া। সদর ঘেঁষা গ্রাম দুটিতে প্রায় ১ হাজার পরিবারের বাস। এখানকার অধিকাংশ মানুষ দিনমজুর। তাঁদের বেশির ভাগের শুধু বসতভিটাই সম্বল। শহরের পাশের এ গ্রামগুলোর মানুষের ভাতের অভাব না থাকলেও মৃতদেহ নিয়ে রয়েছে দুশ্চিন্তা। লাশ কবর দেওয়া নিয়ে খুবই সমস্যায় পড়তে হয় বাসিন্দাদের।

গ্রামবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁদের এখান থেকে দক্ষিণে আড়াই কিলোমিটার দূরে আদর্শপাড়া কবরস্থান ও পূর্বে দুই কিলোমিটার দূরে শিয়ালডাঙ্গা কবরস্থান অবস্থিত। এই দুই কবরস্থানে এলাকার লোকজন ছাড়া অন্য এলাকার বাসিন্দাদের মরদেহ দাফন করতে গেলে অনেকেই আপত্তি করে।

ডাঙ্গাপাড়া ও জদ্দিপাড়া গ্রামে কেউ মারা গেলে বাড়ির উঠান, আঙিনায় কবর দেওয়া হয়। যাঁদের উঠানও নেই তাঁরা স্বজনের লাশ নিয়ে পড়ে যান বিপাকে। অনুরোধ করে ওই দুই কবরস্থানে দাফন করতে হয় তাঁদের।

দুই গ্রামের আশপাশে কয়েকটি সরকারি খাস জমি আছে। সেগুলোর একটিকে কবরস্থান করার জন্য এলাকার লোকজন কয়েকবার আবেদন করেছেন, কিন্তু কোনো কাজ হয়নি।

কুর্শা ইউনিয়ন ভূমি অফিস সূত্রে জানা গেছে, খাসজমিতে কবরস্থান করার জন্য দুই গ্রামের বাসিন্দারা রংপুরের জেলা প্রশাসকের কার্যালয়ে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে ইউনিয়ন ভূমি অফিস জমি ঘুরে একটি প্রতিবেদন উপজেলা ভূমি অফিসে দাখিল করেছে।

ডাঙ্গাপাড়া গ্রামের সিরাজুল ইসলাম বলেন, ‘চেয়ারম্যান প্রত্যেকবারে কয় ভোট দেও, এবার তোমার কবরস্থানের ব্যবস্থা করি দিমো। ভোট দেই, চেয়ারম্যান হয়, কিন্তু কবরস্থানের ব্যবস্থা করে না। আমরা রিলিফের চাল চাই না, মরার পর যেন সাড়ে তিন হাত মাটিতে শরীরটা ঢাকতে পারি এমন একটা জায়গা চাই।’

গ্রাম ঘুরে দেখা গেছে, এলাকাটি ঘনবসতি ও গলি ধরে যেতে হয় প্রতিবেশীদের বাড়িতে। কেউ বাড়ির সামনে, কারও ঘরের পাশে, কেউ আঙিনায়, কেউ রাস্তার ধারে স্বজনদের কবর দিয়েছেন। প্রতিটি বাড়িই যেন একেকটি কবরস্থান।

কাপড় ব্যবসায়ী লিমন হোসেন বলেন , মানুষ মরণশীল কার কখন মৃত্যু হবে কেউ জানে না কিন্তু বারবার যে মৃতদেহ নিয়ে টানা হাচড়ায় পড়তে হয় এটা খুব দুঃখজনক আমাদের খাওয়া দাওয়া ঘুমানোর কোন চিন্তা নেই চিন্তায় পড়ে যাই কেউ মরলে তার মরা দেহ নিয়ে, চিন্তা করি আমি মরলে কোথায় আমার লাশ দাফন হবে?

কবরস্থান নিয়ে প্রশ্ন এখন জনমনে বারবার কবরস্থান হওয়ার কথা থাকলেও কার ইঙ্গিতে কেনই বা আটকে থাকছে কবরস্থানের কাজ, তাহলে কি নেতারা কবরস্থানের প্রতিশ্রুতি দিয়ে ভোট ব্যবসা করছেন ? নাকি কবরস্থান করে দেয়ার কথা বলে প্রতারণা করছেন স্বজনের লাশ কাঁধে নিয়ে অসহায় হয়ে যাওয়া এই মানুষদের সাথে।

এ বিষয়ে সদ্য যোগদান কৃত নির্বাহী কর্মকর্তা রুবেল রানার সাথে কথা হলে তিনি বলেন, আমি নতুন জয়েন করেছি বিষয়টা আমার জানা ছিল না খাস জমি থাকলে সরজমিনে দেখে ওখানে কবরস্থানের ব্যবস্থা করা হবে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com