বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

ফুলবাড়ীতে কৃষি বিভাগের তত্ত্বাবধানে ১‘শত ৫০ বিঘা জমিতে পেঁয়াজ চাষ

আফজাল হোসেন- দিনাজপুর জেলা প্রতিনিধিঃ
দিনাজপুরে ফুলবাড়ীতে সরকারি প্রণোদনা ও উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে ১৫০ বিঘা জমিতে পেঁয়াজ চাষ শুরু করেছেন ১৫০ জন কৃষক। পেঁয়াজ আমাদের দৈনন্দন জীবনে খাবার তৈরিতে গুরুত্বপূর্ণ একটি উপাদান।

আর সেই পেঁয়াজের দাম যদি হয় আকাশ ছোঁয়া সেক্ষেত্রে বিপাকে পড়ে যায় নিম্ন আয়ের মানুষেরা। দেশে পেঁয়াজের ঘাটতি থাকায় এবছর পেঁয়াজের দাম ছুয়েছে ২‘শত ৫০ থেকে ৩‘শত টাকায়। যা নিম্ন আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে ছিল। সরকার কৃষি খাতে ব্যাপক গুরুত্ব দিয়েছেন। যাতে করে পেঁয়াজ চাষের উপর ঝুকে পড়ে কৃষকরা।

তারই ধারাবাহিকতায় অত্র উপজেলার পৌরসভার সহ বিভিন্ন ইউনিয়নে ১৫০ জন কৃষক ১৫০ বিঘা জমিতে পেঁয়াজের চাষ শুরু করেছেন। সম্পূর্ণভাবে সরকারি প্রনোদনায় ও কৃষি অফিসের তত্ত্বাবধানে এই পেঁয়াজ চাষ হচ্ছে। পেঁয়াজ চাষের বিষয়ে কথা হয় ফুলবাড়ী পৌর এলাকার চকচকা গ্রামের কৃষক মমিনুল ইসলামের সঙ্গে।

তিনি জানান, কৃষি অফিস থেকে ৩৩ শতক জায়গায় পেঁয়াজ চাষের জন্য বীজ, সার, বালাইনাশক, পলিথিন, নায়লনের সুতলি এবং চাষাবাদের খরচ বাবদ বিকাশের মাধ্যমে ২৮০০ টাকা পেয়েছি। কৃষি অফিসের লোকজন সবসময় খোঁজখবর নেন। আশা করি পেঁয়াজ চাষ করে লাভের মুখ দেখবো। একইভাবে দক্ষিণ কৃষ্ণপুর এলাকার কৃষক আলমগীর হোসেন জানালেন, আমার শুধু জমি সবকিছু কৃষি অফিস থেকে পেয়েছি।

বীজ, সার, বালাইনাশক, পলিথিন, নায়লনের সুতলি এবং চাষাবাদের খরচ বাবদ বিকাশের মাধ্যমে ২৮০০ টাকা আমি সরকারের দেয়া সহযোগিতা পেয়েছি। এ বিষয়ে ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার জানান, ফুলবাড়ী উপজেলার ১৫০ জন কৃষককে পেঁয়াজ চাষের জন্য সরকারি প্রণোদনা দেয়া হয়েছে।

১৫০ বিঘা জমিতে পেঁয়াজ চাষ শুরু করেছে কৃষকরা। বীজ তৈরির কাজ শেষ করে এখন জমিতে পেঁয়াজ রোপন এর কাজ চলছে। আমাদের মাঠ পর্যায়ের কর্মীরা সবসময় কৃষকদের পাশে রয়েছেন এবং পেঁয়াজ চাষের তদারকি করছেন। জেলা থেকে উদ্বোধন কর্মকর্তারাও স্বশরীরে এসে কৃষকদের জমিতে গিয়ে পরামর্শ দিয়েছেন। আমরা সব সময় কৃষকদের পাশে থেকে পরামর্শ দিয়ে যাচ্ছি। আশা করি এবছর ফলন বেশ ভালো হবে।

এবছর ১৫০ বিঘা জমিতে আনুমানিক ৩ শত টন পেঁয়াজ উৎপাদন হবে বলে আশা করছি। তিনি আরো জানান,ফুলবাড়ীর পৌরসভা ও সাতটি ইউনিয়নের প্রকৃত কৃষকদের বাছাই করে পেঁয়াজ চাষের এই প্রনোদনা দেয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com