বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:২২ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

ফুলবাড়ীতে ৮০ কিলোমিটার ছোট যমুনা নদী খনন না করায় বন্যায় প্লাবিত হচ্ছে এলাকা

আফজাল হোসেন- দিনাজপুর জেলা প্রতিনিধিঃ
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শহরের উপর দিয়ে বয়ে যাওয়া ৮০ কিলোমিটার ছোট যমুনা নদী খনন না করায় প্রতি বছর বন্যায় প্লাবিত হচ্ছে এলাকা এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে রবি শস্য সহ বাড়িঘরের।

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার মেইন শহরের উপর দিয়ে বয়ে গেছে ছোট যমুনা নদীটি। দীর্ঘ ২শত বছর ধরে নদীটি খনন না করায় উত্তর
থেকে দক্ষিণ পর্যন্ত প্রায় ৮০ কিলোমিটার নদীতে পলি জমে ভরাট হয়ে গেছে। এই নদীটি খনন না করায় প্রতি বছর বর্ষাকাল এলে নদীটি প্লাবিত হয়ে কয়েকটি ইউনিয়নে ঢুকে পড়ছে পানি।

এতে বাড়ি ঘর সহ ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে। এতে কৃষক সহ খেটে খাওয়া মানুষগুলি পথে বসছে। এই ছোট যমুনা নদীটির উত্তর দিক থেকে ৪০ কি.মি. বিরামপুরে ১৩ কি.মি. পার্বতীপুরে ১৫ কি.মি. এভাবে আঁকাবাঁকা হয়ে নদীটি ফুলবাড়ী হয়ে বয়ে গেছে দক্ষিণে। প্রতি বছর ক্ষতিগ্রস্থ হচ্ছে এলাকার মানুষ।

খনন করা হলে এই এলাকার প্রায় ৪ হাজার হেক্টর জমি পানির সেচ সুবিধা পাবে। লাভবান হবে কৃষক। বিশেষ করে দক্ষিণে জানিপুর এলাকায় রাবার ড্রাম স্থাপন করলে ধরে রাখবে বর্ষাকালের পানি। কিন্তু দেশের অন্যান্য নদী গুলি খনন হলেও ফুলবাড়ীর ছোট যমুনা নদীটি খনন করার কোন লক্ষণ নেই। যার কারণে প্রতি বছর এভাবে পলি জমে চর জেগে উঠেছে।

এভাবে চলতে থাকলে এক সময় বন্যার পানি শহর সহ অন্যান্য ইউনিয়ন গুলিতে ঢুকে পড়বে। এতে সামাল দেওয়া মুশকিল হবে। এ ব্যাপারে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ রাকিবুল ইসলামের সাথে কথা বললে তিনি জানান, ঐ এলাকা অতি জরুরী খনন করা প্রয়োজন। জরিপ করে দেখেছি ছোট যমুনা নদীর ৮০ কি.মি পর্যন্ত চর জমে গেছে। নদীটি খনন করা এখুনি প্রয়োজন।

এ ব্যাপারে পার্বতীপুর ফুলবাড়ী নির্বাচনী ৫ আসনের মাননীয় সংসদ সদস্য ডিও লেটার পেয়েছি, বিষয়টি পানি সম্পদ মন্ত্রী মহোদয়কে অবগত করা হবে। নদীটি খননের জন্যে আমরা আপ্রাণ চেষ্টা করব।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ রুম্মান আক্তার এর সাথে কথা বললে তিনি বলেন, এই নদীটি খনন করা খুবই প্রয়োজন। যে সময় কৃষকেরা রবি শস্য চাষ করবে সেই সময় বন্যা। যারা আগাম রবি শস্য চাষ করেছে তারা ক্ষতিগ্রস্থ হয়েছে। তাই আমি বলব, ছোট যমুনা নদীটি খনন করা খুবই প্রয়োজন।

কৃষক শামসুল আলম বলেন, নদীর ধারে আমার অনেক জমি রয়েছে। রবি শস্য চাষ করেছি, কিন্তু বন্যায় আমার অফুরন্ত ক্ষতি হয়েছে। নদীটি খনন করা থাকলে বন্যায় এই এলাকার ফসল সহ বাড়িঘর এবং আবাদি ফসলের ক্ষতি হত না।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com