বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

বর্ণিল আয়োজনে ভিক্টোরিয়া কলেজের ১২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

এন,সি জুয়েল- কুমিল্লা জেলা প্রতিনিধিঃ
বর্ণিল আয়োজনে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ১২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে।শুক্রবার (২৪ নভেম্বর) সকালে কলেজের প্রতিষ্ঠাতা রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়ের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন,কেক কেটা ও বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রার মাধ্যমে দিনটি উদযাপন করা হয়।দক্ষিণ পূর্ব বাংলার শ্রেষ্ঠ এ বিদ্যাপিঠটি ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত হয়ে দেশে-বিদেশে বেশ খ্যাতি অর্জন করেছে।

প্রাচীনত্বের বিচারে পূর্বাঞ্চলীয় অন্ধকার যুগের শিক্ষা-সংস্কৃতি, ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক এ কলেজ। ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে এর ভূমিকা ছিলো অনন্য। মহান মুক্তিযোদ্ধে ভিক্টোরিয়ার ৩৩৪ ছাত্র অংগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে ৩৫ জন শহীদ হয়েছেন।

কলেজের অধ্যক্ষ প্রফেসর ডঃ আবু জাফর খানের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, কলেজের উপাধ্যক্ষ মৃনাল কান্তি গোস্বামী, শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ মঈন উদ্দীনসহ শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ।এসময় কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, ইতিহাসের ধারক ও বাহক অবিভক্ত ভারত বর্ষের প্রাচীন এ বিদ্যাপিঠ।

শুধু শিক্ষা বিস্তারে নয় এ অঞ্চলের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক পরিবেশ উন্নয়নে এ কলেজটি ভূমিকা চিরস্মরনীয়। এ কলেজটি শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাংবাদিকসহ অগনিত আলোকিত মানুষ জন্ম দিয়েছে।এক সময় এই ভিক্টোরিয়ার ক্যাম্পাসে উপমহাদেশের বিখ্যাত সংগীতজ্ঞ শচীন দেববর্মণ, সত্যেন্দ্রনাথ বসু, ফরিদ উদ্দিন খাঁ,অদ্বৈত্য মল্লবর্মণ, ধীরেন্দ্রনাথ দত্ত,অধ্যাপক রফিকুল ইসলাম, হানিফ সংকেত, আবু হাসান শাহরিয়ারের মতো অসংখ্য খ্যাতনামাদের পদচারণায় মুখরিত হয়েছে।

তাদেরকে ছাড়াও উল্লেখ্যযোগ্য কয়েকজন হলেন, অর্থ মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি, রাজনীতিবিদ ও বহু শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা আফজল খান, বাংলাদেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, ইসলামী চিন্তাবিদ ও রাজনীতিবিদ আহমদ আবদুল কাদের, হাজীগঞ্জ-শাহরাস্তির সংসদ সদস্য বীর উত্তম রফিকুল ইসলাম, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ. ক. ম. বাহাউদ্দিন বাহার, চৌদ্দগ্রামের সংসদ সদস্য মুজিবুল হক মুজিব, চান্দিনার সংসদ সদস্য খ্যাতনামা চিকিৎসক প্রাণ গোপাল দত্ত, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, সঙ্গীত শিল্পী আসিফ আকবর, বাংলাদেশী মডেল ও অভিনেত্রী বিদ্যা সিনহা সাহা মীম, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি প্রেসিডেন্ট সন্তু লারমাসহ অসংখ্য খ্যাতনামাদের পদচারণায় মুখরিত হয়েছে ভিক্টোরিয়ার ক্যাম্পাস।

শহরের কান্দিরপাড় রানী দীঘির পাড়ে কলেজের উচ্চমাধ্যমিক শাখা এবং ধর্মপুরে অনার্স-ডিগ্রি শাখা অবস্থিত। প্রায় ২৯ হাজার শিক্ষার্থীর পদচারণায় মুখর থাকে এর ক্যাম্পাস। ২২টি বিষয়ে অনার্স ও ১৮টি বিষয়ে মাস্টার্স পড়ানো হয় এখানে। রয়েছে ১২টি সক্রিয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। সংগঠনগুলো শিক্ষা ও সংস্কৃতির বিকাশে অবদান রাখছে ব্যাপক।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com