বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

সরকার এসেট প্রকল্পের মাধ্যমে বেকারত্ব কমিয়েছে

রবিন চৌধুরী- রংপুর জেলা প্রতিনিধিঃ
সরকার ২০৪১ইং সালের মধ্যে সুখী, সমৃদ্ধ, আধুনিক ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে এসেট প্রকল্পের মাধ্যমে বেকারত্ব হ্রাস করে দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন বলে জানিয়েছেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়ার সচিব মোঃ কামাল হোসেন।

তিনি বলেছেন, অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন-এসেট প্রকল্পের মাধ্যমে সরকার দেশের বেকারত্ব নিরসনে বেশি গুরুত্বারোপ করছে। অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। এসেট প্রকল্পটি দেশে ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধা বঞ্চিত ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করে যাচ্ছে। এই প্রকল্পটি কারিগরি ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণও দিয়ে
আসছে।

বৃহস্পতিবার (৩১শে আগস্ট-২৩ইং) সকাল দশটায় রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনমিক ট্রান্সফরমেশন-এসেট প্রকল্পের আঞ্চলিক ডেসেমিনেশন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ অনুষ্ঠানের আয়োজন করে রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট। সিনিয়ার সচিব মোঃ কামাল হোসেন বলেন, এসেট প্রকল্প ডিপ্লোমা পর্যায়ে কারিগরি ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণাগার, শ্রেণিকক্ষ ইত্যাদির আধুনিকায়নের জন্য মঞ্জুরি প্রদান করছে। সরকার এই প্রকল্পের মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্প-কারখানার মধ্যে সম্পর্ক জোরদার করেছে। শিক্ষার্থীদের হাতে কলমে বাস্তব প্রশিক্ষণের পূর্ণতার জন্য শিল্প-কারখানা পরিদর্শন, স্কিলস কম্পিটিশন এবং চাকুরি মেলার আয়োজন করে আসছে।

রংপুর বিভাগীয় কমিশনার মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসিন, এসেট প্রকল্প পরিচালক আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ, উপসচিব মোঃ আব্দুর রহিম, জেলা শ্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।এছাড়াও বক্তব্য রাখেন- রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ফরিদ উদ্দিউদ্দিন আহম্মেদ, আঞ্চলিক পরিচালক খন্দকার মোঃ নাহিদ হাসান প্রমুখ।

সেমিনারে আলোচকরা বলেন, দেশ-বিদেশের শ্রমবাজারে বাস্তব চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে সরকার দেশের কারিগরি শিক্ষার সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণে নানা বিধ কার্যক্রম গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরিও মাদ্রসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা বিভাগের অধীনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে বাস্তবায়িত হচ্ছে এসেট প্রকল্প। এই প্রকল্প দক্ষ জনগোষ্ঠী তৈরির পাশাপাশি অনগ্রসর ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা রাখছে।সেমিনারে উপস্থিত ছিলেন স্থানীয় প্রশাসনের প্রতিনিধি, জননিরাপত্তায় নিয়োাজিত কর্মকর্তা, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার প্রধান, কারিগরি শিক্ষা কর্মকর্তা, শিল্প-কারখানার মালিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ এসেট প্রকল্পের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং অংশীজনেরা।

এর আগে সকাল পৌনে নয়টায় রংপুর জিলা স্কুল মোড় থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‍্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com