Monday, April 22, 2024
Homeরংপুর বিভাগকুড়িগ্রাম জেলাশাহ্ মুহাম্মাদ খালিদ বিন নাছেরের পিএইচ.ডি ডিগ্রি অর্জন

শাহ্ মুহাম্মাদ খালিদ বিন নাছেরের পিএইচ.ডি ডিগ্রি অর্জন

রাশেদুল ইসলাম- কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ
মহান আল্লাহ তা’য়ালার প্রেরিত রাসূল (সঃ) এর সুন্নাত ও নব উদ্ভাবিত বিদ’আত বিষয়ে পিএইচ.ডি ডিগ্রি পেলেন বাংলাদেশের বিশিষ্ট আলেমে দ্বীন, ডোবরা দরবার শরীফের পীর সাহেব (রহঃ) এর সুযোগ্য বড় সন্তান শাহ্ মুহাম্মাদ খালিদ বিন নাছের। কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এ্যাকাডেমিক কাউন্সিলের ১২৬তম সভার সুপারিশক্রমে এবং ২৫৯তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী গত ২৯শে মে ২৩ খ্রি. তাকে পিএইচডি ডিগ্রির অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তাঁর পিএইচডি গবেষণা কর্মের বিষয় ছিল “বাংলাদেশের ধর্মীয় জীবনে সুন্নাত ও বিদ’আত”। গবেষণা কর্মটির তত্ত্বাবধায়ক ছিলেন ইবির থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়্যারম্যান প্রফেসর ড.আ.ব.ম. সিদ্দিকুর রহমান আশ্রাফী। এছাড়া পরীক্ষা কমিটির সদস্য ছিলেন ডঃ মুহাম্মাদ ইসারত আলী মোল্লা, প্রফেসর অ্যারাবিক এন্ড ফার্সি বিভাগ, কলকাতা বিশ্ববিদ্যালয়, ওয়েস্ট বেঙ্গল, ইন্ডিয়া । পরীক্ষা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ডঃ হাফেজ মুহাম্মাদ বদরুদ্দোজা। উল্লেখ্য এর আগে ড. শাহ্ মুহাম্মাদ খালিদ বিন নাছের একই বিশ্ববিদ্যালয়ের একই বিভাগ, আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ থেকে অনার্স, মাস্টার্স (থিসিস গ্রুপ) ও এম.ফিল ডিগ্রি অর্জন করেন।

তিনি ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার ডোবরা গ্রামের স্বনামধন্য পীর সাহেব আলহাজ্ব হযরত মাওলানা শাহ আবু নাছের ফখরুদ্দীন আহমাদ (রহঃ) ও মোসাঃ খাতেমুন নেছার বড় পুত্র।

তিনি পিএইচ.ডি গবেষণা কর্মে প্রেষণাদানকারী তাঁর প্রায়ত পিতা, মমতাময়ী মা, স্ত্রী এবং পুত্র দ্বয়ের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া চান। সেই সাথে গবেষনা কর্মের তত্বাবধয়ক, অনুষদের ডিন, বিভাগীয় চেয়্যারম্যান ও শিক্ষকদের ধন্যবাদ জানান। এছাড়াও যারা গবেষনাকর্মে নানাভাবে সহযোগীতা করেছেন, তাদের সকলকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments