শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪০ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান গ্রেপ্তার নড়াইলে পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ইং অনুষ্ঠিত। রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে কারাদন্ড জলঢাকায় ১কোটি ৪৩ লক্ষ টাকা ব্যায়ে পৌরসভার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন দীপ আই কেয়ার ফাউন্ডেশনে শত টাকায় চক্ষু সেবা ২১ বছর পদার্পনে “সাপ্তাহিক চৌদ্দগ্রাম” পত্রিকা পরিবারের আনন্দ ভ্রমণ ও প্রশিক্ষণ সম্পন্ন রংপুরে নব্য বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত নড়াইলে গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার দীর্ঘ ১৫ বছর পরে ইউপি নির্বাচন- প্রার্থীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় ফুলবাড়ী লিজেন্ট ক্রীকেট টুর্ণামেন্ট সিজন-২’র চ্যাম্পিয়ন হ্যাপি গার্মেন্টস ফুলবাড়ী বিদ্যুৎ অফিসে মিটার রিডার কর্তৃক গ্রাহককে মারপিট

শ্রমিকদের টাকা আত্মসাৎ ময়মনসিংহে ইজিপিপি প্রকল্পে ব্যাপক দূর্নীতি ও অনিয়মের অভিযোগ

মোঃ সোহাগ- ময়মনসিংহ জেলা প্রতিনিধিঃ
ময়মনসিংহে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) ১ম ও ২য় পর্যায়ের প্রকল্প বাস্তবায়নে চরম দুর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সদর উপজেলার ১১নং ঘাগড়া ইউনিয়নে সরেজমিনে প্রকল্পের কাজ দেখতে গেলে স্থানীয়রা এ বিষয়ে ব্যাপক অভিযোগ করেন।

স্থানীয়দের অভিযোগ- ২০২১-২০২২ইং অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি)১ম ও ২য় পর্যায় প্রকল্পে ব্যাপক অনিয়ম ও দূর্নীতি হয়েছে। ৩০ লক্ষ ৮৮ হাজার টাকার ৩টি প্রকল্পে ১৯৩ জন অতি দরিদ্র শ্রমিক দিয়ে কাজ সম্পন্নের কথা থাকলেও মাত্র ৩০ থেকে ৩৫ জন শ্রমিক দিয়ে কাজ করানো হয়েছে। সে কারণে এসব প্রকল্প গুলোর কাজ যথাযথভাবে বাস্তবায়ন হয়নি। যে কাজ হয়েছে তাতে সর্বোচ্চ ৫০ থেকে ৬০ হাজার টাকা ব্যয় হতে পারে বলে মন্তব্য করেন স্থানীয়রা।

এদিকে প্রকল্পে নিয়োজিত শ্রমিকদের টাকা আত্মসাৎ এর অভিযোগ সহ তাদের সিমকার্ড জব্দ করে নিয়েছেন সংশ্লিষ্ট চেয়ারম্যান মেম্বাররা এমন অভিযোগ শ্রমিকদের। অনেক শ্রমিক ১ম পর্যায়ের পুরো টাকা পায়নি এখনো। কারণ টাকা আত্মসাৎ এর কৌশল হিসেবে তাদের সিমকার্ড হাতিয়ে নিয়েছেন প্রকল্পে নিয়োজিত চেয়ারম্যান মেম্বাররা। স্হানীয় সূত্রে জানা গেছে, প্রকল্পের ২য় পর্যায়েও ব্যাপক অনিয়ম রয়েছে। ৩টি প্রকল্পের মধ্যে শুধুমাত্র তালতলা শনির বাড়ির হাট নামক স্থানে নামমাত্র কাজ করে হাতিয়ে নেয়া হয়েছে লক্ষ লক্ষ টাকা। একদিকে যেমন শ্রমিকরা তাদের টাকা পাচ্ছে না অন্যদিকে প্রকল্প গুলোও সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে না,তাহলে এ প্রকল্প গুলোর টাকা যাচ্ছে কার পকেটে? এমন প্রশ্ন জনমনে।

এ বিষয়ে ঘাগড়া ইউনিয়ন চেয়ারম্যান সাইদুর রহমান শ্রমিকদের সিমকার্ড জব্দের বিষয়টি স্বীকার করলেও প্রকল্পে অনিয়মের বিষয়ে কোন সদুত্তর দিতে পারেননি। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনিরুল হক ফারুক রেজার কাছে জানতে চাইলে তিনি বলেন এখন আমার মনে নেই কোন ইউনিয়নে কয়দিনের বিল দেয়া হয়েছে। তবে স্হানীয় সচেতন মহল মনে করেন বিষয় টি নিরপেক্ষ তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্হা নেয়া হোক।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com