শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান গ্রেপ্তার নড়াইলে পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ইং অনুষ্ঠিত। রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে কারাদন্ড জলঢাকায় ১কোটি ৪৩ লক্ষ টাকা ব্যায়ে পৌরসভার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন দীপ আই কেয়ার ফাউন্ডেশনে শত টাকায় চক্ষু সেবা ২১ বছর পদার্পনে “সাপ্তাহিক চৌদ্দগ্রাম” পত্রিকা পরিবারের আনন্দ ভ্রমণ ও প্রশিক্ষণ সম্পন্ন রংপুরে নব্য বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত নড়াইলে গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার দীর্ঘ ১৫ বছর পরে ইউপি নির্বাচন- প্রার্থীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় ফুলবাড়ী লিজেন্ট ক্রীকেট টুর্ণামেন্ট সিজন-২’র চ্যাম্পিয়ন হ্যাপি গার্মেন্টস ফুলবাড়ী বিদ্যুৎ অফিসে মিটার রিডার কর্তৃক গ্রাহককে মারপিট

রংপুরে জাল দলিল আদালতে দাখিল ১ অপরাধীর মাসের কারাদণ্ড

রবিন চৌধুরী রাসেল- রংপুর জেলা প্রতিনিধিঃ
নিজ নামীয় সম্পত্তি যথারীতি নিয়ম মেনেই ১৯৯৬ইং সালে কবলামুলে রেষ্ট্রি করে দেন ময়েন উদ্দীন সামছুল মিয়াকে। জমির ভোগদখলও নেন সামছুল মিয়া। কিন্তু বিধিবাম রংপুর বিভাগ ঘোষনার পরপরেই রংপুরে জমির দাম বৃদ্ধি পাওয়ায় চতুর অর্থলোভী ময়েন উদ্দিন ২০০৯ইং সালে আবারো ১৯৯৬ইং সালের বিক্রিকৃত দলিলের আদলে আরো দুইটি ভুয়া বন্ধকী দলিল তৈরি করে আবারও বন্ধকী জমি ফেরতের জন্য আদালতে মামলা আনায়ন করেন। এবার তার সেই বিক্রিকৃত সম্পত্তি দেখানো হয়েছে বন্ধকী দলিল মুলে সামছুল মিয়ার কাছে বন্ধক রাখা হয়েছে।

উলেখ্য যে প্রথম মামলা খারিজ হলেও একটি ইতিহাস তৈরি করেন মহামান্য আদালত। আদালত নিজেই বাদী হয়ে ভুয়া ও যোগসাজসের মামলা করে ময়েন উদ্দিনের বিরুদ্ধে। ফলে ক্রয় সুত্রে সম্পত্তি ভুয়া দলিলে বন্ধক দিয়ে নিজেই বেকায়দায় পড়েছেন রংপুর নগরীর কোতয়ালী থানার দর্শনা পাহাড়ী পাড়া গ্রামের মোঃ ময়েন উদ্দীন।

তিনি তার মামলায় নিজেই অভিযোগ করেছেন সাংসারিক প্রয়োজনে জরুরী ভিত্তিতে টাকার দরকার হলে রংপুর সদরের সাতগাড়া গুড়াতিপাড়ার বাসিন্দা সামছুল আলম এর নিকট মাত্র ২০ হাজার টাকায় পয়েন্ট ৪৮ একর জমি বন্ধক রাখেন। কিছু দিন পর আবারো টাকার প্রয়োজন হলে বাকী পয়েন্ট ৪৮ একর জমি বন্ধক রাখিয়া টাকা নেন তিনি।সেই মোতাবেক রেজিষ্ট্রি অফিস গিয়ে কবলা করে দেন ও আলাদা ৫০ টাকার ষ্ট্যাম্পে টাকা ফেরত দিলে ষ্ট্যাম্প ফেরত দেওয়া হবে বলে মোচলেকা করে দেন সামছুল মিয়াকে।

৭ বছর পর বন্ধকি জমি ফেরত পেলেও ফেরত পাননি সেই সময়ে কবলা করে দেওয়া জমির দলিল। কালক্ষেপন করতে থাকেন সামছুল মিয়া। শুরু হয় বিভিন্ন সময়ে অভিন্ন কারনে জমি নিয়ে তর্কাতর্কী অবশেষে হাতাহাতি। অনেক আলোচনা সভা আপোষ মিমাংসা তাতেও মিটে না সেই জমি নিয়ে বিরোধ। অবশেষে তা গড়ায় আদালত পর্যন্ত। দীর্ঘ দুই বছর পর এ বিষয়ে গত বৃহস্পতিবার ৫ই জানুয়ারী বিকেলে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এর বিজ্ঞ বিচারক এফ এম আহসানুল হক মামলার বাদী ময়েন উদ্দীন কে জালিয়াতির কারন দেখিয়ে দন্ডবিধির ৪৬৭/৪৬৮/৪৭১ ধারার বিধান মোতাবেক শাস্তি যোগ্য অপরাধ প্রমানিত হলে ১ মাসের কারাদণ্ড ও আরো ৫ হাজার টাকা জরিমানা করেন তিনি। যাহার সি আর নং ৯০/২১ তারিখ ০৫/০১/২৩ইং।

এবিষয়ে সরজমিনে আদালতে গেলে জানা যায়- ময়েন উদ্দীন ও মোমেনা বেগম বিভিন্ন সময়ে সামছুল ইসলামের কাছে জমিজমা সংক্রান্ত দফায় দফায় অর্থ নিয়ে তারাই আবার দাতার বিরুদ্ধে আদালতে জমি ফেরতের মামলা করেন। আর আদালত সুত্রে জানা যায়, ৩৭১/১০ নং মোকাদ্দমার ২-৭ নং বিবাদীর দরখাস্তের প্রেক্ষিতে সংশ্লিষ্ট রায় পর্যালোচনায় দৃষ্টি হয় যে,অত্র বিচারিক আদালত কর্তৃক রায়ের (রায়ের তারিখ ২৮/০৩/১৬ ইং ) মর্মে ৩০/০৬/৯৬ ইং মোতাবেক ৬৮৮৫নং এবং ০৭/০৮/৯৬ ইং মোতাবেক ৮৪৬৬নং বিক্রয় দলিল দুইটিকে বন্ধকী দলিল হিসাবে বাদী দাবী করিয়া ২টি অঙ্গীকার নামা (প্রদর্শনী-৪/৫) উপস্থাপন করেন।

যাহা কাল্পনিক ভুয়া ও যোগসাজসী বলিয়া সিদান্ত গৃহীত হইয়াছে। এমতবস্থায় উক্ত বিবাদীগন অত্র আদালত মাধ্যমে দন্ডবিধির সংশ্লিষ্ট ধারায় ফৌজদারী মামলা রুজু করিবার প্রার্থনা করেন। উক্ত রায় দৃষ্টি প্রতিয়মান হয় বাদী ময়েন উদ্দীন ইচ্ছাকৃত ভাবে এবং সম্পূর্ণরুপে অবগত থাকার পরেও অপরকে প্রতারিত করিবার উদ্দেশ্যে সঠিক হিসেবে ব্যবহারের নিমিত্ত এই আদালতে উক্ত জাল ভুয়া ও যোগসাজসী অঙ্গীকারনামা দুইটি উপস্থাপন করিয়াছেন যাহা দন্ডবিধির ৪৬৭/৪৬৮/৪৭১ ধারার বিধান মোতাবেক শাস্তি যোগ্য অপরাধ।

এমতবস্থায় অভিযুক্ত মোঃ ময়েন উদ্দিন পিতা খয়ের উদ্দীন জেলা রংপুর এর বিরুদ্ধে উক্ত ধারাসমুহ অনুযায়ী অভিযোগ আমলে গ্রহন করতঃ পরে আদালত সাক্ষী প্রমানে জাল ও ভুয়া দলিল পাওয়ায় ময়েনউদ্দীনকে ১ মাসের কারাদণ্ড ও আরো ৫ হাজার টাকা জরিমানা করে এই রায় প্রদান করে আদালত।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com