বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

ফুলবাড়ীতে কসাইখানা অবৈধ দখলে- এলাকার বিভিন্ন খোলা বাজারে বিক্রি হচ্ছে মাংস

আফজাল হোসেন- দিনাজপুর জেলা প্রতিনিধিঃ
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার পশ্চিম গৌরিপাড়া যমুনা নদীর ধারে গত ১ যুগ আগে ফুলবাড়ী পৌরসভা কর্তৃক প্রায় ৩০ লক্ষ টাকা ব্যয়ে কসাইখানা নির্মাণ করলেও সেখানে কসাইয়েরা নিয়মিত দোকান বসালেও বর্তমানে সেখানে আর মাংস বিক্রির কোন দোকান নেই। সেই জায়গা পর্যায়ক্রমে একটি কু-চক্রী মহল দখল করে নিচ্ছে। ফলে সেখানে আর কসাইখানা নেই। শহরে প্রায় ৩০টি পয়েন্টে মাংস বিক্রির দোকান রয়েছে।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সেই দোকানগুলিতে কসাইয়েরা চৌকি বিছিয়ে দেধারছে মাংস বিক্রয় করছে। কসাইয়েরা গরু ক্রয় করে এনে কোন প্রকার পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই নিজ নিজ স্থানে কখন কিভাবে জবাই করছে তা দেখার কেউ নেই। সেই মাংসগুলি এনে টাঙ্গিয়ে বিক্রয় করছে। এর মধ্যে অনেকে ভালো গরু খাওয়ার উপযোগী এসব গরু জবাই করে মাংস বিক্রয় করছে। আবার আড়ালে অনেকে কম দামের গরু রোগাক্রান্ত ক্রয় করে এনে জবাই করে বিক্রয় করছে।

এভাবে ফুলবাড়ীতে যত্রতত্র ভাবে গরু জবাই করে নিজ নিজ স্থানে কোন কসাই মাংস বিক্রয় করছেনা। এই কসাই খানাটি নির্মানে ব্যয় হলেও এক সময় ব্যবহার হত। কিন্তু এক যুগ পরে এই কসাই খানাটি ব্যবহার না হওয়ায় এখন কেউ কেউ দখলের প্রতিযোগিতায় নেমেছে। এরা সমাজের কোন কোটিপতি নয় আবার সমাজে কোন ভালো কাজও করতে দেয়না। তারাই এই কসাই খানাটি দখলের প্রতিযোগিতায় রয়েছে। এই কসাই খানাটি পূর্বের ন্যায় সংস্কার করে সেখানে সকল কসাইদেরকে একত্রিত করে আগের মত কসাই খানাটি চালু করা গেলে শহরের আনাচে কানাচে মাংস বিক্রয় করা বন্ধ হয়ে যাবে। সাধারন মানুষ এক জায়গা থেকে হালাল মাংস কিনতে পারবে। সাধারণ মানুষ জানতেও পারছে না কসাইদের এই জবাই করা গরুর মাংস খাওয়ার উপযোগী কিনা ? প্রাণী সম্পদ বিভাগের লোকজন সেদিকেও কোন লক্ষ্য রাখছে না।

উপজেলা প্রশাসনের আইন শৃঙ্খলা কমিটিতে খোলা বাজারে মাংস বিক্রয়ের বিষয় নিয়ে একাধিকবার কথা উঠলেও কে শোনে কার কথা? ফুলবাড়ী পৌরসভার মেয়র কশাই খানাটি চালুর উদ্দ্যোগ নিলেও এখন আর তার প্রতি কোন গুরুত্ব নেই। পুরাতন এই কসাই খানাটি চালু করতে স্থানীয় বিভিন্ন মহল পৌরসভা ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com