শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
রাণীশংকৈলে ইউনিয়ন পরিষদ বাতিল ঠেকাতে ইউপি সদস্যদের মানববন্ধন রাণীশংকৈলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে খামারিদের সাথে মতবিনিময় ও ইঁদুর নিধন সভা অনুষ্ঠিত নড়াইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্যর নামে করা মানহানি মামলা খারিজ পীরগাছায় মোবাইল কোর্টের ভয় দেখিয়ে ট্রেড লাইসেন্স বিক্রির হিড়িক ধুনটে পূর্বশত্রুতার জেরে বসতবাড়ীর দেয়াল ভাংচুর র‌্যাব-১১’র অভিযানে গাঁজা’সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার পীরগঞ্জে পাতা কুড়ানোর বিবাদে গৃহবধু খুন, গ্রেফতার-৩ রাণীশংকৈলে কুলিক নদী থেকে বৃদ্ধার লাশ উদ্ধার বাংলার চোখ’র ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন তারাগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন পীরগঞ্জে জুয়াড়ী সর্দার আতোয়ারসহ ৩ জন গ্রেফতার রংপুরে ভূয়া দখল দেখিয়ে আদালতে ভূমি কর্মকর্তার প্রতিবেদন দাখিল ধুনটে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উদযাপন রাণীশংকৈল প্রেসক্লাব(পুরাতন) দ্বি-বার্ষিক নির্বাচন সম্পন্ন “প্রেসক্লাব রংপুর” এর ফ্যাসিস্টদের হামলায় পন্ড হলো মতবিনিময় কুমিল্লায় র‌্যাবের অভিযানে মাদক ব্যবসায়ী গ্রেফতার নড়াইলে পুলিশের অভিযানে ১৩ জন গ্রেফতার নীলফামারীতে মিনি রিসোর্ট এন্ড ওয়াটার পার্ক উদ্বোধন মহাষ্টমীতে ফুলবাড়ী রামকৃষ্ণ সেবাশ্রমে অনুষ্ঠিত হবে কুমারী পূঁজা নড়াইলে র‍্যাবের অভিযানে ওয়ানশুটার গানসহ যুবক গ্রেফতার

রংপুরে ২ দিনব্যাপী স্বাস্থ্য বিষয়ক তথ্যের সত্যতা যাচাই কর্মশালার সমাপনী

৭১সংবাদ২৪.কম- ডেস্কঃ
বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় ২ দিনব্যাপী স্বাস্থ্য বিষয়ক তথ্যের সত্যতা যাচাই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার ১৭ই এপ্রিল রংপুর আরডিআরএস’ এর বেগম রোকেয়া মিলনায়তনে এই দুইদিন ব্যাপী কর্মশালা সমাপনী হয়।

স্বাস্থ্য-সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল বিষয়ক কর্মশালায়

স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে অন্তর্দৃষ্টিসম্পন্ন প্রতিবেদন প্রস্তুত করতে সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে (বিএনএনআরসি) উদ্যোগে এই কর্মশালায় রংপুর বিভাগের জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেল এর মোট ২৪ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

উক্ত কর্মশালার সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ পুলিশ, রংপুর রেঞ্জ ডিআইজি কার্যালয়ের ট্রাফিক ও অপারেশনস বিভাগের পুলিশ সুপার, শহীদুল্লাহ কাওসার (পিপিএম, বার)।

এসময় তিনি তাঁর বক্তব্যে বলেন- গত দুই দিনের এই কর্মশালাটি আত্যন্ত সময়োপযোগী এবং রংপুরের এবং বিভাগের বিভিন্ন জেলা থেকে আগ সাংবাদিকবৃন্দ এই বিষয়ে তাঁদের জ্ঞানের পরিধিকে সমৃদ্ধ করতে পেরেছেন এবং এগুলো হাজে লাগিয়ে ভবিষ্যতে কাজ করতে পারবেন এবং তথ্যের সত্যতা যাচাইয়ের মাধ্যমে সঠিক তথ্য জনগণের সমানে তুলে ধরতে পারবেন।

কর্মশালার সমাপনীতে বিএনএনআরসি এর প্রধান নির্বাহী এএইচএম বজলুর রহমান ডিজিটাল লিটারেসি, ডিজিটাল ইকনোমির বিভিন্ন বিষয় তুলে ধরেন। তথ্যের সত্যতা যাচাই ও নিরূপনে কর্মশালার আলোচ্য বিষয় তুলে ধরেন এবং কিভাবে সেগুলো কাজে লাগাতে হবে সে বিষয়ে আলোকপাত করেন।

কর্মশালার অন্যান্য প্রশিক্ষক হিসেবে ছিলেন- আবু রুশদ মোঃ রুহুল আমীন, সিনিয়র নিউজ এডিটর, বাংলাভিশন টেলিভিশন, ঢাকা।

কর্মশালার উদ্দেশ্য ছিলো স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বস্তুনিষ্ঠ, অন্তর্দৃষ্টিসম্পন্ন এবং প্রভাব বিস্তারকারী সংবাদ তৈরি, প্রকাশ ও প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই এবং উপস্থাপনে আধুনিক কলাকৌশল বিষয়ক জ্ঞান ও দক্ষতা অর্জন এবং অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা।

উক্ত কর্মশালায় মূলত বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা; সামাজিক যাগাযোগ মাধ্যমে সাংবাদিকদের নিরাপত্তা; স্বাস্থ্য-প্রতিবেদনে ভুল তথ্য, অপতথ্য ও গুজবের প্রতিরোধ ও মোকাবিলা; স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশস্ত তথ্য সূত্র বা উৎস এবং তথ্য যাচাই এর কৌশল ও মাধ্যমসমূহ; বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে তথ্য যাচাইকরণ ও প্রতিবেদনে স্বাস্থ্য-ব্যবস্থাপনার বিষয়গুলো বিবেচনা করা -ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com