শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
বিশ্ব “মুক্ত গণমাধ্যম” দিবসে খুলনায় ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিক লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো নড়াইলের পহরডাঙ্গায় নতুন পুলিশ ক্যাম্পের জায়গা পরিদর্শন করলেন এসপি মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান গ্রেপ্তার নড়াইলে পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ইং অনুষ্ঠিত। রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে কারাদন্ড জলঢাকায় ১কোটি ৪৩ লক্ষ টাকা ব্যায়ে পৌরসভার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন দীপ আই কেয়ার ফাউন্ডেশনে শত টাকায় চক্ষু সেবা ২১ বছর পদার্পনে “সাপ্তাহিক চৌদ্দগ্রাম” পত্রিকা পরিবারের আনন্দ ভ্রমণ ও প্রশিক্ষণ সম্পন্ন রংপুরে নব্য বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত নড়াইলে গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার

অবশেষে ডিমলায় বুড়িতিস্তা সেচ প্রকল্পের জলাধার পুনঃখনন শুরু

আলমগীর ইসলাম- ডিমলা(নীলফামারী) প্রতিনিধিঃ
সকল জটিলতা কাটিয়ে অবশেষে নীলফামারীর ডিমলা ও জলঢাকা উপজেলার মধ্যবর্তী স্থানে অবস্থিত বুড়িতিস্তা সেচ প্রকল্পের জলাধার পুনঃখননের কাজ শুরু করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে খনন কাজের আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার।

সংশ্লিষ্টরা জানান- প্রকল্পটি পুরোদমে চালু ও ২ হাজার ২৩২ হেক্টর জমিতে নিরবিচ্ছিন্নভাবে সেচের পানি সরবরাহকরার নিমিত্তে তিস্তা সেচ প্রকল্পের সাথে সমন্বিত করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ইং সালের ৪ঠা মে একনেক সভায় ১ হাজার ৪৫২ দশমিক ৩৩ কোটি টাকা ব্যয়ে তিস্তা সেচ প্রকল্পের কমান্ড এলাকার পুনর্বাসন ও সম্প্রসারণ প্রকল্প অনুমোদন দেন। উক্ত প্রকল্পের আওতায় বুড়ি তিস্তা সেচ প্রকল্পের ৬৬৭ একর জলাধার ৫টি প্যাকেজে প্রায় ৯৯ কোটি টাকা ব্যয়ে পুনঃখনন করা হচ্ছে। প্রকল্পটি ২০২৪ইং সালের ৩১শে ডিসেম্বর সমাপ্তি করা হবে।

সংশ্লিষ্টরা আরও জানায়- প্রথম ধাপে ৬৬৭ একর জলাধার পুনঃখনন হলে জলাধারের পানি ব্যবহার করে ৫ হাজার ৫০০ একর জমিতে আমন ও বোরো মৌসুমে কৃষকরা নিরবিচ্ছিন্নভাবে সেচের পানির সুবিধা পাবে। এর ফলে প্রতিবছর বুড়িতিস্তা সেচের মাধ্যমে প্রায় ২৬ হাজার মেট্রিকটন ফসল উৎপাদিত হবে। যা বাজার মুল্যে প্রায় ৭২ কোটি টাকা। এতে কৃষকরা ভূ-পরিস্থ উর্বর পানি, গের্ভিটি ও ইরিগ্রেশন প্রদ্বতিতে ব্যবহার হবে, যার মাধ্যমে প্রতি বছর অতিরিক্ত ফসল উৎপাদন বাবদ ১২ কোটি টাকা, জ্বালানি বাবদ ২২০ কোটি টাকা এবং সার বাবদ ১৩০ কোটি টাকা সহ প্রতি বছর প্রায় ১৫৫০ কোটি টাকা সাশ্রয় হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পানি উন্নয়ন বোর্ডের নীলফামারী নির্বাহী প্রকৌশলী কৃষ্ণ কমল চন্দ্র সরকার, ডিমলা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, জলঢাকা উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ বাহাদুর, ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন, পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আব্দুল হান্নান প্রধান, ডিমলা থানার অফিসার ইনচার্জ (ওসি) লাইছুর রহমান, জলঢাকা থানার ওসি ফিরোজ কবির প্রমুখ।

উল্লেখ যে- পানি উন্নয়ন বোর্ডের বুড়িতিস্তা সেচ প্রকল্পটি ১৯৬৫ইং সাল থেকে ২০১০ইং সাল পর্যন্ত চলমান ছিল। এরপর এটি সংস্কারের অভাবে বন্ধ হয়ে যায়। ওই জমিতে স্থানীয় বসবাসকারীরা একপর্যায়ে বাপ দাদার সম্পত্তি দাবি করে ফসল উৎপাদন করে আসছিল।বুড়িতিস্তা সেচ প্রকল্পটি পুনরায় চালু করন ও খননের জন্য ২০২২ইং সালের ১৭ই ডিসেম্বর সীমানা নির্ধারণকে কেন্দ্র করে গ্রামবাসী বাধা দেয়। ঘটনার ৪ দিন পর ২১শে ডিসেম্বর রাতে পানি উন্নয়ন বোর্ড জলঢাকা ডিভিশনের উপ-সহকারী প্রকৌশলী একরামুল হক বাদী হয়ে ৭৯ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৬০০ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন। বিষয়টি নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করতে থাকে। দৈনিক বিভিন্ন পত্রিকায় বিষয়টি তুলে ধরা হলে সংবাদগুলির প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপে এবং স্থানীয় প্রশাসন উক্ত এলাকায় কৃষকদের সাথে কয়েক দফা বৈঠকের পর ঘটনাটি মিমাংসার করতে সক্ষম হয়।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com