রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
শাহ গ্রামে জমিজমার বিরোধকে কেন্দ্র করে মারপিট ফুলবাড়ীতে যাত্রা শুরু করলো ক্লিন মসজিদ টিম ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে ঝুঁকিপূর্ণ বটগাছ, দূর্ঘটনার আশঙ্কা নড়াইলে ইয়াবা ট্যাবলেটসহ গ্রেপ্তার-১ ধুনটে গোসাইবাড়ী বাজারে অবৈধ ঘর উচ্ছেদ অভিযান ডিবি পুলিশের সফল অভিযানে সাজা প্রাপ্ত আসামি গ্রেফতার বকশীগঞ্জে পুকুরে ডুবে কিশোর নিহত পাবনায় অজ্ঞান পার্টির সক্রিয় সদস্য গ্রেপ্তার নীলফামারীতে বর্গা প্রদানকৃত জমি দখলের অভিযোগ, গ্রেপ্তার-২ বহুল আলোচিত জয়পুরহাটের বুলু মিয়া হত্যা মামলায়- ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড ফুলবাড়ী খাদ্য গুদামে ইরি বোরো ধান ও চাউল সংগ্রহ শুরু প্রার্থীর অভিযোগে রায়পুর উপজেলা নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন জলঢাকায় অগ্নিকান্ড- ঘরসহ নগদ টাকা পুড়ে ছাই জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো- লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব নড়াইলে প্রতারণা মামলার আসামি গ্রেফতার ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলা প্রশাসনের ২৫২ বছরে পদার্পণ দিনাজপুরে ভূল চিকিৎসায় প্রসূতি মহিলা নিহতের অভিযোগ নড়াইল সদরে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের দায়ে চেয়ারম্যান প্রার্থীদেরকে জরিমানা অফিস ফাঁকি দিয়ে ব্যক্তিগত ব্যবসা করেন সরকারি কর্মচারী

টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা

মাহবুবুর রহমান জিলানী- গাজীপুর জেলা প্রতিনিধিঃ
মহান মে দিবস উপলক্ষে প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক সুরক্ষা জোরদার করার লক্ষ্যে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে গাজীপুর মহানগরীর টঙ্গীর স্টেশন রোড শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট মৈত্রী, শিল্প সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে স্বাস্থ্যসেবা কার্যক্রম অনুষ্ঠিত হয়।

এ সময় মৈত্রী শিল্পের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন পেশার মানুষ ডায়াবেটিস, হেপাটাইটিস বিওসিসহ বিভিন্ন রোগের ফ্রি চিকিৎসা সেবা গ্রহন করেন। চিকিৎসা সেবা প্রদান শেষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প কারখানা ব্যবস্থাপক মোঃ মহসীন আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প নির্বাহী পরিচালক (যুগ্মসচিব) মোঃ সেলিম খান।

প্রধান অতিথি হিসেবে বলেন, আজ মে মহান মে দিবস, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকেরা কাজের সময় সীমা ৮ ঘণ্টা নির্ধারণ, কাজের উন্নত পরিবেশ, মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে ধর্মঘট আহ্বান করেন।

দাবি আদায়ের জন্য বিক্ষুব্ধ শ্রমিকেরা সেদিন পথে নেমে এসেছিলেন। অত্যন্ত বর্বর কায়দায় দমন করা হয়েছিল সেই শ্রমিক বিক্ষোভ। পুলিশের গুলিতে জীবন উৎসর্গ করেছিলেন শ্রমিকেরা। সারা বিশ্ব সোচ্চার হয়ে উঠেছিল সেই ঘটনায়। শিকাগোর শ্রমিকদের আত্মদানের মধ্য দিয়েই প্রতিষ্ঠিত হয়েছিল শ্রমজীবী মানুষের অধিকার। এবার মে দিবসের প্রতিপাদ্য ‘শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনুষ্ঠানিক ভাবে এই মে দিবসটিকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন।

তিনি আরো বলেন, শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পরিচালিত এ প্রতিষ্ঠানের প্রতিবন্ধীদের তৈরি মুক্তা পানিসহ বিভিন্ন প্লাস্টিক পণ্য এখন দেশজুড়ে প্রশংসিত হয়ে আসছে। সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে ঘুরে দাঁড়িয়েছে এই প্রতিষ্ঠানটি। প্রতিবন্ধীরা সমাজ বা দেশের বোঝা নন। তারা পিছিয়ে নেই অনেক কাজে। বরং মানসিক শক্তি, উন্নত প্রশিক্ষণ আর সরকারের পৃষ্ঠপোষকতায় দেশের প্রবৃদ্ধি অর্জন করতে কাজ করে চলছে প্রতিবন্ধীরাও। অন্যদের মতো কাজ করে উপার্জনের মাধ্যমে নিজেদের করছেন স্বাবলম্বী। তাদের অনন্য সফল কর্মময় জীবনের সাক্ষ্য দিচ্ছে টঙ্গীর ‘মৈত্রী শিল্প’ পণ্য। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয় এই প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠানটি প্রায় ৯০ ভাগ শারীরিক প্রতিবন্ধী, বাকপ্রতিবন্ধী, শ্রবণ প্রতিবন্ধী, আংশিক দৃষ্টিপ্রতিবন্ধী ও অটিজম কাজ করছেন।

প্রতিবন্ধীদের তৈরি এই সুপেয় মুক্তা পানি এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে দেশের সর্বত্র। আমেরিকান বিশ্ববিখ্যাত ওয়াটার পিউরিফিকেশন অ্যান্ড বটলিং প্লান্ট মেশিনারিজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান হতে আমদানিকৃত মুক্তা ড্রিংকিং ওয়াটার প্লান্ট। অত্যাধুনিক মেশিন দ্বারা রিভার্স অসমোসিস সিস্টেমে পরিশোধিত হয় এই পানি। যে কারণে মুক্তা বোতলজাত পানি সম্পূর্ণরূপে জীবাণুমুক্ত। বাজারে প্রচলিত অন্যান্য বোতলজাত পানির তুলনায় ভারসাম্যপূর্ণ যা মানবদেহের জন্য সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যকর।

এখানকার উৎপাদিত পণ্যের বিক্রয়লব্ধ আয় প্রতিবন্ধীদের কল্যাণেই ব্যয় করা হচ্ছে। কর্মরত শ্রমিকরা বিনামূল্যে পাচ্ছে চিকিৎসাসেবা, বছর বছর পাচ্ছেন বাড়তি বেতন। বেতন-ভাতা নিয়ে নেই শ্রমিক অসন্তোষ। ব্যাংকের মাধ্যমে উত্তোলন করছেন বেতন-ভাতা। ভালো কাজের জন্য পাচ্ছেন পুরস্কারও। পরিকল্পনা চলছে আবাসন ব্যবস্থার। বিএসটিআই, আইসিডিডিআরবি ও বিসিআইআরের রিপোর্ট অনুযায়ী মুক্তা পানি বাজারে প্রচলিত অন্যান্য বোতলজাত পানির তুলনায় উৎকৃষ্ট।

প্রতিষ্ঠান নির্বাহী পরিচালক মোঃ সেলিম খান (যুগ্ম সচিব) বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। তাঁর অনুপ্রেরণায় প্রতিবন্ধীরা এগিয়ে যাচ্ছে এবং কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ডাঃ দীপু মনি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব মোঃ খায়রুল আলম সেখ এর প্রত্যক্ষ নির্দেশনায় মৈত্রী শিল্প প্রতিবন্ধিতা উত্তরণে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। প্রধান অতিথি আরো বলেন আগের তুলনায় শ্রমিকরা এখন অনেক ভালো আছেন। এখন আর বেতন-ভাতা নিয়ে কোনো ঝামেলা নেই। অনেকটাই পাল্টে গেছে। অন্যান্য পানির তুলনায় মুক্তা পানির গুণগত মান অনেক ভালো। দেশব্যাপী মুক্তা পানির ব্যাপক চাহিদা রয়েছে এবং তা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোঃ মহিউদ্দিন মজুমদার বাদল। এ সময় উপস্থিত ছিলেন, প্রশাসনিক কর্মকর্তা মোঃ ইউনুস আহমেদ, রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ, আইটি অফিসার রাকিবুল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী মোঃ জিল্লুর রহমান, চাঁদ মিয়া আকাশ, হিসাবরক্ষণ কর্মকর্তা মোঃ শাওন মেহনেওয়াজ, অডিট অফিসার মোহাম্মদ ওয়াসিউর রহমান, ওয়াটার প্লান্ট সুপারভাইজার মোঃ আনোয়ার হোসেন, স্টোর অফিসার হাফিজুর রহমান প্রমুখ।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com