বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান গ্রেপ্তার নড়াইলে পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ইং অনুষ্ঠিত। রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে কারাদন্ড জলঢাকায় ১কোটি ৪৩ লক্ষ টাকা ব্যায়ে পৌরসভার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন দীপ আই কেয়ার ফাউন্ডেশনে শত টাকায় চক্ষু সেবা ২১ বছর পদার্পনে “সাপ্তাহিক চৌদ্দগ্রাম” পত্রিকা পরিবারের আনন্দ ভ্রমণ ও প্রশিক্ষণ সম্পন্ন রংপুরে নব্য বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত নড়াইলে গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার দীর্ঘ ১৫ বছর পরে ইউপি নির্বাচন- প্রার্থীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় ফুলবাড়ী লিজেন্ট ক্রীকেট টুর্ণামেন্ট সিজন-২’র চ্যাম্পিয়ন হ্যাপি গার্মেন্টস ফুলবাড়ী বিদ্যুৎ অফিসে মিটার রিডার কর্তৃক গ্রাহককে মারপিট নড়াইল জেলা পুলিশে নতুন গাড়ি সংযোজন করলেন এসপি

ঢাকায় বিজিবি সদর দফতরে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন শুরু

রুহুল আমীন খন্দকার- বিশেষ প্রতিনিধিঃ
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ের ৫২তম সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। আজ রবিবার ১৭ই জুলাই ২০২২ইং তারিখ বিকালে ঢাকার পিলখানাস্থ বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে এই সম্মেলন শুরু হয়। সম্মেলনটি শেষ হবে ২১শে জুলাই। বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম এ তথ্যটি নিশ্চিত করেছেন।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদের নেতৃত্বে ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করছেন। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক ও বিজিবি সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন।

অপরদিকে বিএসএফ মহাপরিচালক পঙ্কজ কুমার সিং, আইপিএস’র নেতৃত্বে ৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করছেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও এই সম্মেলনে যোগদান করছেন।

সম্মেলনে সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদক, অস্ত্র ও গোলাবারুদ এবং স্বর্ণসহ অন্যান্য চোরাচালান; নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড; সীমান্ত নদীর তীর সংরক্ষণ, বিভিন্ন সশস্ত্র উগ্রবাদী-সন্ত্রাসী সংগঠন বা গোষ্ঠীর কর্মকাণ্ড সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য বিনিময়, সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে যৌথ উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

উক্ত সম্মেলনে দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উপায় ও বিবিধ বিষয় নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। এছাড়াও ভারত থেকে বাংলাদেশে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধ নিয়েও ফলপ্রসূ আলোচনা হয়।

সম্মেলন উপলক্ষে পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বৃদ্ধির অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশের আত্মমর্যাদার প্রতীক পদ্মা সেতু ও কক্সবাজারের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। সীমান্ত সম্মেলন উপলক্ষে বিএসএফ মহাপরিচালকের স্ত্রী এবং বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভানেত্রী নূপুর সিং তাদের সংগঠনের প্রতিনিধিসহ বাংলাদেশে আগমন করেছেন।

তিনি বিজিবি মহাপরিচালকের স্ত্রী এবং সীমান্ত পরিবার কল্যাণ সমিতির (SHIPKS) প্রধান পৃষ্ঠপোষক ডা. শাহনাজ সাকিলের সাথে মতবিনিময়সহ সীমান্ত পরিবার কল্যাণ সমিতি, সীমান্ত অফিসার্স লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাব কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন।

সীমান্ত সম্মেলন উপলক্ষে রবিবার সকালে বিএসএফ মহাপরিচালকের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। বিমানবন্দরে বিজিবি মহাপরিচালক সস্ত্রীক আগত প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানান।

আগামী ২১শে জুলাই সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে। একই দিন ভারতীয় প্রতিনিধিদল ঢাকা ছেড়ে যাবেন।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com