রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
শাহ গ্রামে জমিজমার বিরোধকে কেন্দ্র করে মারপিট ফুলবাড়ীতে যাত্রা শুরু করলো ক্লিন মসজিদ টিম ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে ঝুঁকিপূর্ণ বটগাছ, দূর্ঘটনার আশঙ্কা নড়াইলে ইয়াবা ট্যাবলেটসহ গ্রেপ্তার-১ ধুনটে গোসাইবাড়ী বাজারে অবৈধ ঘর উচ্ছেদ অভিযান ডিবি পুলিশের সফল অভিযানে সাজা প্রাপ্ত আসামি গ্রেফতার বকশীগঞ্জে পুকুরে ডুবে কিশোর নিহত পাবনায় অজ্ঞান পার্টির সক্রিয় সদস্য গ্রেপ্তার নীলফামারীতে বর্গা প্রদানকৃত জমি দখলের অভিযোগ, গ্রেপ্তার-২ বহুল আলোচিত জয়পুরহাটের বুলু মিয়া হত্যা মামলায়- ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড ফুলবাড়ী খাদ্য গুদামে ইরি বোরো ধান ও চাউল সংগ্রহ শুরু প্রার্থীর অভিযোগে রায়পুর উপজেলা নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিবর্তন জলঢাকায় অগ্নিকান্ড- ঘরসহ নগদ টাকা পুড়ে ছাই জিম্মি জাহাজে দস্যুরা খাবারে তৃপ্তি না পেয়ে দুম্বা নিয়ে আসতো- লক্ষ্মীপুরে ক্যাডেট আইয়ুব নড়াইলে প্রতারণা মামলার আসামি গ্রেফতার ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলা প্রশাসনের ২৫২ বছরে পদার্পণ দিনাজপুরে ভূল চিকিৎসায় প্রসূতি মহিলা নিহতের অভিযোগ নড়াইল সদরে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের দায়ে চেয়ারম্যান প্রার্থীদেরকে জরিমানা অফিস ফাঁকি দিয়ে ব্যক্তিগত ব্যবসা করেন সরকারি কর্মচারী

ধুনটে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত ও সম্মাননা প্রদান

মনিরুজ্জামান মনির- বগুড়া জেলা প্রতিনিধিঃ
বগুড়ার ধুনট উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্ত আয়োজিত (৯ ডিসেম্বর) বেগম রোকেয়া দিবস, আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও জয়িতাদের সম্মাননা প্রদান-২৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভা এবং উপজেলা পর্যায়ে যাচাই বাছাই শেষে ৫ জনশ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হয়েছেন।

তারা হলেনঃ
১। অর্থ নৈতিক ভাবে সাফল্য অর্জন কারী চানদিয়ার গ্ৰামের আবু রায়হানের স্ত্রী জয়িতা আফরোজা আকতার আদু্রী একজন নারী যিনি কর্ম সংস্থানের মাধ্যমে অর্থনৈতিকভাবে নিজে স্বাবলম্বী হয়েছেন এবং অন্যদের পথ দেখিয়েছেন। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে যেমন একজন নারী যিনি এলাকার বাজারে প্রথম দোকান দিয়েছেন অর্থনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণ করেছেন এবং তার দেখা দেখি অন্যরাও উৎসাহিত হয়েছেন এবং এগিয়ে এসেছেন অর্থনৈতিক কর্মকান্ডে। একজন নারী যিনি নিজে ক্ষুদ্র শিল্প কারখানা দিয়েছেন। যেখানে অন্যান্য নারী পুরুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন।

২। শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জন কারী শাকদহ গ্ৰামের ফিরোজের স্ত্রী জয়িতা মাহবুবা তানবীন একজন নারী যিনি নানা প্রতিকূলতাকে জয় করে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে অসামান্য সাফল্য অর্জন করেছেন। যেমন একজন অদম্য নারী যিনি দারিদ্র্য ও বিভিন্ন সামাজিক প্রতিকূলতা ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে নিজেকে জয় করে। পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করে কৃতিত্বের পরিচয় দিয়েছেন। যিনি সংশ্লিষ্ট ইউনিয়নের মধ্যে প্রথম বিদেশে উচ্চ শিক্ষা লাভের জন্য গিয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। যিনি সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে উচ্চ পর্যায়ে কাজ করছেন।

৩। সফল জননী কুমারীয়া ডাঙ্গা গ্ৰামের নূরুল ইসলাম সরকারের স্ত্রী জয়িতা রেজিনা খাতুন, একজন নারী যিনি একক প্রচেষ্টায় দারিদ্র ও অন্যান্য সামাজিক প্রতিকূলতাকে জয় করে তার সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করেছেন। যারা বিভিন্ন শিক্ষায় প্রতিষ্ঠিত হয়েছেন যেমন একজন বিধবা স্বামী পরিত্যাক নারী। যারা বিভিন্ন পেশায় সু প্রতিষ্ঠিত হয়েছেন। যেমন একজন বিধবা/স্বামী পরিত্যক্তা যার সকল সন্তানই বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী অর্জন করেছেন এবং স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত হয়েছেন।

৪। নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেন পৌরসভার পূর্ব ভরণশাহী ফারাইজুল ইসলামের স্ত্রী তাসলিমা খাতুন নির্যাতনের শিকার নারী যিনি আবারো চেষ্টা করে নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন করে জীবন শুরু করে সফল হয়েছেন। যেমন একজন নারী যার হাতের আঙ্গুলগুলো, তার স্বামী কেটে দিয়েছিল, শুধু পড়ালেখা করতে চাওয়ার কারণে। কিন্তু তিনি থেমে থাকেননি পড়ালেখা চালিয়ে গিয়েছেন এবং সাফল্য অর্জন করেন। একজন নারী যিনি এসিড সন্ত্রাসের শিকার হয়েছেন। তারপরও কর্ম ক্ষেত্রে সাফল্য অর্জনের চেষ্টা করে সফল হয়েছেন।

৫। সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন শ্যাম গাতী গ্ৰামের মৃত ছবদের আলী শেখের মেয়ে বাবা মার ৯ সন্তানের এক সন্তান পাপিয়া খাতুন সমাজের যে কোনো ধরনের অন্যায় বা অসঙ্গতি কুসংস্কার ধর্মান্ধতা দূর করার ক্ষেত্রে যে নারী নানাবিধ সফল উদ্যোগ নিয়েছেন এবং সমাজ গঠনে প্রশংসিত অবদান রেখেছেন। যেমন একজন নারী যিনি তার উদ্যোগে দরিদ্র ছেলে মেয়েদের শিক্ষার জন্য স্কুল প্রতিষ্ঠা করেছেন। বাল্য বিবাহ রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলেছেন । মাদকা শক্তি নির্মূলে আগ্রহী ভূমিকা রেখেছেন । তিনি বর্তমানে মহিলা সংরক্ষিত আসনের ইউপি সদস্য।

তবে মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশাসনিক মন্ত্রণালয়ের সাথে পরামর্শক্রমে চেষ্টা করি পরিবর্তন পরিবর্ধন নতুন সংযোগের সুযোগ থাকবে।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আশরাফ আলী বলেন উপজেলা পর্যায়ে যাচাই বাছাই শেষে পাঁচজন শ্রেষ্ঠ জয়িতাকে নির্বাচিত করে তাদেরকে সম্মাননা প্রদান করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com