রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পীরগঞ্জে ভূমিহীন কল্যাণ সমিতির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিশ্ব “মুক্ত গণমাধ্যম” দিবসে খুলনায় ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিক লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো নড়াইলের পহরডাঙ্গায় নতুন পুলিশ ক্যাম্পের জায়গা পরিদর্শন করলেন এসপি মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান গ্রেপ্তার নড়াইলে পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ইং অনুষ্ঠিত। রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে কারাদন্ড জলঢাকায় ১কোটি ৪৩ লক্ষ টাকা ব্যায়ে পৌরসভার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন দীপ আই কেয়ার ফাউন্ডেশনে শত টাকায় চক্ষু সেবা ২১ বছর পদার্পনে “সাপ্তাহিক চৌদ্দগ্রাম” পত্রিকা পরিবারের আনন্দ ভ্রমণ ও প্রশিক্ষণ সম্পন্ন রংপুরে নব্য বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাণীশংকৈলে জোরপূর্বক জমি দখল ও ঘর নির্মাণের অভিযোগ উঠেছে আদিবাসিদের বিরুদ্ধে

মাহাবুব আলম- ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ
ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার রাউতনগর বাজারে আদিবাসিদের বিরুদ্ধে জোরপূর্বক জমি দখল ও বসতবাড়ি নির্মাণসহ গাছ রোপনের অভিযোগ উঠেছে।

ওই জমির মূল মালিক দাবীদার ও অভিযোগকারী তোজাম্মেল আলম জানান- প্রায় দুই মাস ধরে উপজেলার রাউতনগর মধ্যপাড়া গ্রামের কান্তি হেমরমের ছেলে স্যামুয়েল হেমরমও তার স্বজনরা মিলে আমাদের পৈত্রিক সম্পত্তিতে জোরপূর্বক ঘর নির্মাণ ও গাছ রোপণ করেছে এবং আমাদেরকে বিভিন্ন প্রকার ভয় ভিতি দেখিয়ে জমি দখল করে রেখেছে। আমাদের ১ একর জমি

বৃটিশ সিএস রেকোর্ডীয় মালিক আমুক্তার বিনিময়ে দলিলমূলে সমিরউদ্দিন সরকারকে ১৯৫৭ইং সালে হস্তান্তর করেন। পরবর্তীতে সমিরউদ্দিন সরকার ১৯৭২ইং সালে তাঁর ছেলে মজিরউদ্দিন সরকারকে সাফ কেবলামূলে হস্তান্তর করেন।

এরপর এসএ রেকর্ড কতিপয় ব্যাক্তির নামে ভুলবশত হওয়ায় মজিরউদ্দিন সরকার মুন্সিপী আদালতে ১৮/৭৫ নং রেকর্ড সংশোধনী মক্কদমা আনয়ন করেন। এবং ১৯৭৭ সালে এ মামলার ডিগ্রীসহ রায় পান। যার সংশোধিত এস এ খতিয়ান নং ৪৪০।

পরবর্তীতে বিএস/আর এস (মাঠপর্চা) ডিগ্রী খতিয়ান মূলে অদ্যবদি ভোগ দখলে আছে। ভুলক্রমে এসএস রেকর্ডীয় মালিক জেঠা সামির ওয়ারিশগণ এ জমি দাবি করে অনিয়মতান্ত্রিকভাবে দখল নেয়ার চেষ্টা করছে।

তারা জমিতে ছোট ছোট চালা ঘর নির্মাণ করে ওই সব ঘরে নিজেরাই আগুণ লাগিয়ে মিথ্যা মামলা দিয়ে আমাদের হয়রানি করছে। এই জমির বিরোধ নিরোসনে স্থানীয় জনপ্রতিনিধি ও নের্তৃবৃন্দ একাধিকবার এলাকায় এবং থানায় ও ভ্থমি অফিসে বসেছে কিন্তু নৃগোষ্ঠীর লোকেরা কোন কাগজপত্র দেখাতে পারে নাই। অন্যদিকে তারা জোর পূর্বক জমি দখল করে রেখেছে।

এ ব্যাপারে আদিবাসী ও বিবাদী সামুয়েল হ্যামরম বলেন- তাদের বাপ দাদার আমলের রেকর্ডসূত্রে এ জমির মালিকের দাবিদার তারা। কিন্তু বৈধ কাগজ দেখতে চাইলে নানান টালবাহান করে একথা এড়িয়ে যান।

হোসেনগাঁও ইউপি চেয়ারম্যান মতিউর রহমান মতি বলেন- লিখিত অভিযোগের প্রেক্ষিতে আমি দুই পক্ষকে ডেকেছিলাম। মজিরউদ্দিন এর ওয়ারিশগণ তাদের কাগজপত্র আমাকে দেখিয়েছে কিন্তু স্যামুয়েল ও তার ওয়ারিশগণ কাগজ দেখাতে পারেনি। এ থেকে ধারনা করা হচ্ছে এ জমির প্রকৃত মালিক মজিরউদ্দিনের ওয়ারিশগণ হতে পারে।

তিনি আরও বলেন- আমার জানা মতে তারা ১৯৫৭ইং সাল থেকে অদ্যবদি এ জমি ভোগদখল করে আসছে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com