বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

মাদারীপুরের পল্লীতে পাঠাগার স্থাপন করে জ্ঞানের আলো ছড়াচ্ছেন বীরমুক্তিযোদ্ধা

মুন্না শরীফ- মাদারীপুর জেলা প্রতিনিধিঃ
মাদারীপুরে পল্লীতে পাঠাগার তুলে জ্ঞানের আলো ছড়াচ্ছেন সৈয়দ আবুল হোসেন নামে এক বীর মুক্তিযোদ্ধা। তিনি ২০১৫ইং সালে নিজ উদ্যোগে এবং নিজস্ব অর্থায়নে ডাসার উপজেলার ডাসার গ্রামে একটি পাঠাগার নির্মাণ করেন। নামকরণ করা হয় সৈয়দা ইরন নাহার পাঠাগার। সেখানে বিভিন্ন ধরণের বইয়ের পাশাপাশি গড়ে তুলেছেন মুজিব কর্নার ও মুক্তিযুদ্ধ কর্নার। প্রতিষ্ঠার পর থেকে এলাকার স্কুল কলেজের শিক্ষার্থীদের জ্ঞান চর্চায় বই পড়ায় উদ্বুদ্ধ করা হচ্ছে। পাঠাগারের পক্ষ থেকে প্রতি বছর নিয়মিতভাবে বিভিন্ন জাতীয় দিবসও পালন করা হয়। মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠা পাঠাগারটি ইতোমধ্যে এলাকায় ব্যাপক সাড়া পড়েছে। মাঝে মধ্যে বিভাগ ভিত্তিক বই পড়া প্রতিযোগিতা ও রচণা প্রতিযোগিতার আয়োজন করা হয়। পাঠকদের উৎসাহ দিতে পুরস্কার বিতরণ করা হয়ে থাকে। যা ধারাবাহিকভাবে চলমান রয়েছে।

সৈয়দা ইরন নাহার পাঠাগারের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল হোসেন বলেন- শনিবার পাঠাগারের আয়োজনে ক, খ, গ এই তিনটি বিভাগে রচণা প্রতিযোহিতায় বিজয়ীদের পুরস্কৃত করতে এক সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন কালকিনি উপজেলা নির্বাহী অফিসার পিংকী সাহা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ডাসার থানার অফিসার ইনচার্জ হাসানুজ্জামান ও পাঠাগারের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আবদুল হাকিম তালুকদার।

গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন- আলহাজ শরীফ মোঃ মহিউদ্দিন, অসীম কুমার বাড়ৈ, আবদুল খালেক, বীর মুক্তিযোদ্ধা সামসুল হক হাওলাদার,বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবদুল মান্নান, সৈয়দ তুহিন হাসান, সৈয়দ তুষার হাসান, সৈয়দ ইমন, সৈয়দ রাকিব, তাসলিমা আক্তার প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাঠাগার প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আবুল হোসেন। রচণা প্রতিযোগিতার বিষয় ছিলো ক-বিভাগে মাতা-পিতার প্রতি সন্তানের কর্তব্য, খ-বিভাগে সামাজিক মূল্যবোধ সৃষ্টিতে পাঠাগারের ভূমিকা এবং গ-বিভাগে শিশু-কিশোর মননশীলতায় পাঠাগারের ভূমিকা।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com