মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা নড়াইলে পুলিশের অভিযানে সাজা প্রাপ্ত আসামী আটক মানুষের পাকা রাস্তার চাহিদা বেড়েছে, কাঁচা রাস্তায় মানুষ চলতে চায়না- এমপি হাফিজ পীরগঞ্জে ভূমিহীন কল্যাণ সমিতির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিশ্ব “মুক্ত গণমাধ্যম” দিবসে খুলনায় ডিবি পুলিশ কর্তৃক সাংবাদিক লাঞ্চনার প্রতিবাদে মানববন্ধন দীর্ঘ প্রতীক্ষার পর লক্ষ্মীপুরে বৃষ্টি নামলো নড়াইলের পহরডাঙ্গায় নতুন পুলিশ ক্যাম্পের জায়গা পরিদর্শন করলেন এসপি মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন

পলাশবাড়ীতে মূখিকচূ চাষে জিরো থেকে হিরো কৃষক আয়তাল হক

শাহরিয়ার কবির আকন্দ- গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার মহদীপুর ইউনিয়নের কৃষক আয়তাল হক মূখি কচুসহ বেগুন, করলা ও পোটল চাষ করে লাভবান হয়েছেন।

এখন তার বছরে ইনকাম ১২ থেকে ১৫ লাখ টাকা। এক সময় পরের জমিতে কৃষি শ্রমিক ও বাজারে মাছ বিক্রি করে সংসার চলত। বতর্মানে তার মাধ্যমে প্রায় দেড়শ নারী পুরুষ শ্রমিক ক্ষেতে খামারে কাজ করছে।

উপজেলার মহদীপুর ইউনিয়নের মহদীপুর দক্ষিণ পাড়া গ্রামের মৃত বাবু মিয়া শেখের ছেলে আয়তাল হক ৬ বিঘা জমিতে সিলেটী মূখি কচু লাগিয়েছেন। কচুর ফলনও হয়েছে বেশ ভালো।

সফল কৃষক আয়তাল হক বলেন- আমি এবছর ৬ বিঘা জমিতে কচু,দু’বিঘা জমিতে করলা, দু’বিঘা জমিতে পোটল ও দু’বিঘা জমিতে বেগুন চাষ করেছি।

ফলনও বেশ ভালো হয়েছে। কচু প্রতি মন বিক্রি করছি ১৪’শ থেকে ১৫’শ টাকা। বিঘা প্রতি খরচ হয় ৩০ হাজার টাকা। কচু জমি থেকেই বিক্রি হয় বিঘা প্রতি ৬০ থেকে ৭০ হাজার টাকা।

খরচ বাদে বিঘায় ৩০ হাজার টাকার একটু বেশি লাভ হয়। আমি দীর্ঘ ২৪ বছর থেকে কচু চাষ করে আসছি। বাবার সংসারে অভাব অনাটন সব সময় লেগেই থাকত। ঠিকমত খেতে পারতাম না। বাজারে মাছ বিক্রি করে খেতাম। প্রতিবেশীর ক্ষেত খামারে কাজ কর্ম করতাম।

অর্থাৎ সৎ ভাবে বেঁচে থাকার জন‍্য এমন কোন কাজ নাই যেটা আমি করি নাই। জীবন যুদ্ধে টিকে থাকতে গেলে যুদ্ধ করে বেঁচে থাকতে হয়। আমাকেও তাই করতে হয়েছে। আজ আমি যা কিছু করেছি সব ধর্য‍্য আর মহান আল্লাহ পাকের রহমতের বদৌলতে পেয়েছি। তবে আমার মনোবল সব সময় ঠিক ছিল।

এখন আর আমাকে পিছন ফিরে তাকাতে হয় না। আমার আন্ডারে প্রায় প্রতিদিন দেড় শতাধিক কৃষি শ্রমিক কাজ করে বাড়ীতে এবং জমিতে। বছর শেষে কচু, পোটল, করলা ও বেগুন বিক্রি করে ১২ থেকে ১৫ লাখ টাকা ঘরে তুলতে পারি।

তিনি কৃষকদের উদ‍্যেশ‍্যয় বলেন- কৃষক হলেই হবে না। কৃষকের মত কৃষক হতে হবে। ফসল কি চাচ্ছে তা বোঝার পদ্ধতি জানতে হবে। সার ওষুধ কি পরিমান প্রয়োগ করতে হবে তা ভালোভাবে জানতে হবে। তবেই সে কৃষক লাভবান হতে পারবে।

নয়ত তাকে প্রতিটি ফসলে শুধু লোকশানই গুনতে হবে। সেকোনো দিন লাভের মুখ দেখতে পারবে না। যেমন মাঝখানে কচুতে লোকশান হয়েছে। আমি কচু না বিক্রি করে রেখে দিয়েছিলাম। এখন বাজার উঠেছে। আমি বিক্রি করা শুরু করে দিয়েছি।

আমার ৬ বিঘা কচু থেকে ১ লাখ ৮০ হাজার টাকা পাব ইনশাইনশাআল্লা। আমার দুই ছেলে এক মেয়ে। বড় ছেলে এস,এস,সি পরীক্ষা দিচ্ছে। আর একজন মাদ্রাসায় লেখাপড়া করছে, মেয়ে ছোট।

সফল কচু চাষী আয়তাল আরো বলেন- সব ফসলেই মোটামুটি খরচ আছে। কচু মাঘ থেকে বৈশাখ পযর্ন্ত রোপন করা যায়। প্রতি শতকে দুইবারে ৮ কেজি সার দিলে ভালো ফলন পাওয়া যায়। রোগ বালাই আছে তবে সেটা ধরে সঙ্গে সঙ্গে তার ব‍্যবস্থা নিলে, বেশি ক্ষতি করতে পারে না।

কচুর জমিতে কথা হয় নারী শ্রমিক আমেনা বেগমের সঙ্গে। তিনি বলেন- আমি সকাল ৯টা থেকে আসরের নামাজের আযান পযর্ন্ত কাজ করে পাব ৩০০শ টাকা।
আর একসঙ্গে কাজ করে পুরুষ শ্রমিকেরা পাবে ৫০০শ টাকা। এটা আমাদের সঙ্গে অন‍্যায় করা হচ্ছে। তবে দুপুরে ভাত খাওয়ার এক ঘন্টা বিরতি আছে।

কৃষক আয়তাল হকের বাড়ীতে কচু বাছতে আসা শিল্পী রানী জানান, প্রতিমন কচু বাছনা করে পাই ৬৫ টাকা। সারাদিন দুই মন কচু বাছতে পারি।

আমার স্বামী মাছ বিক্রি করে। আমি সংসারের সব কাজ শেষ করে এখানে এসে কচু বাছাই করি।

আরেক নারী নুপুর রানী বলেন- আমার স্বামী মানুষের জমি বর্গা নিয়ে চাষাবাদ করে। তার একার পক্ষে সংসার চালানো একটু কষ্টকর। সংসারে সচ্ছলতা ফেরাতে সিজনাল বিভিন্ন কৃষি কাজগুলো করে থাকি। যেগুলো আমার পক্ষে করা একটু সহজ।

উপজেলা কৃষি কর্মকর্তা ফাতেমা কাওসার মিশু জানান- কৃষক আয়তাল হককে কৃষি উপকরণ দিয়ে সার্বিকভাবে সহযোগিতা করে আসছি। পাশাপাশি তার ফসলের বিভিন্ন রোগ বালাই নাশকের জন‍্য পরামর্শ অব‍্যাহত রেখেছি।

উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন জানান- আমরা সরকারিভাবে কৃষকদের বিভিন্ন প্রণোদনাসহ কৃষি উপকরণ ও সার বীজ বিনামুল্যেয় প্রদান করছি। কৃষক আয়তাল হক একজন সফল কৃষক বছর শেষে সে লাভবান হচ্ছে জেনে ভালো লাগছে।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com