শনিবার, ২৫ মে ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
গাজীপুরের টঙ্গীতে তালা ভেঙ্গে দুর্ধর্ষ চুরি কুখ্যাত মাদক ব্যবসায়ী সম্রাট আবির র‌্যাবে হাতে গ্রেফতার ডোমারের ফার্মহাট নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত নড়াইল ডিবি পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ নড়াইলে ইয়াবা ও গাঁজাসহ একজন গ্রেফতার জলঢাকায় লটারির মাধ্যমে কৃষক নির্বাচন জলঢাকায় নবনির্বাচিত মেয়রের দ্বায়িত্ব গ্রহন জলঢাকায় কৈমারী ইউনিয়ন পরিষদ ও ভাওয়াইয়া একাডেমির কার্যক্রম পরিদর্শন বেঞ্চ এবং বারের সুসম্পর্কের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠা হতে পারে- প্রধান বিচারপতি নীলফামারীতে অগ্নিকাণ্ডে ৫টি দোকান ভষ্মীভূত ধুনটে পৌর জাতীয় আদিবাসীর বিশেষ বর্ধিত সভা বকশীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হলেন নজরুল ইসলাম সাত্তার নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বে-সরকারি ভাবে ফল প্রকাশ পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বে-সরকারি ভাবে ফল প্রকাশ মিঠাপুকুর উপজেলা পরিষদ নির্বাচনে বে-সরকারি ভাবে ফল প্রকাশ নড়াইল সদর উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত পীরগঞ্জের উপজেলা নির্বাচনের পরিবেশ পরিস্থিতি নড়াইলে হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার ফুলবাড়ীর আলাদীপুর ইউপিতে নিরাপদ সবজি উৎপাদন যুক্ত প্রদর্শনী মাঠ দিবস

রংপুরে স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক সেমিনার

বর্ণালী জামান বর্ণা- নিজস্ব প্রতিনিধিঃ
স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় “স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি- বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ১৮ই এপ্রিল সকালে রংপুর আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে বহুমাত্রিক অংশ্রগ্রহনকারীদের নিয়ে আয়োজিত এই সেমিনার অনুষ্ঠিত হয়।
উক্ত সেমিনারে নাগরিক সমাজ সংস্থার প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, দুনীতি দমন কমিশনের প্রতিনিধি, সাংবাদিক-শিক্ষক, আইনজীবী, ডাক্তার, স্থানীয় জনগোষ্ঠীর প্রতিনিধি সহ মোট ৪০ জন উপস্থিত ছিলেন।

উক্ত সেমিনারের উদ্দেশ্য হলো স্বাস্থ্যখাতের সক্ষমতা আরও বৃদ্ধির জন্য বিভিন্ন পর্যায়ের অংশগ্রহণকারীদের স্বাস্থ্যখাতের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় নিয়ে আলোচনায় নিজ অঞ্চলের বিভিন্ন সমস্যা তুলে ধরে স্বাস্থ্যসেবাকে কীভাবে আরও সহজলভ্য করার বিষয়গুলো তুলে ধরা হয়।

এসময়ে সেমিনারে বিএনএনআরসি’র কর্মসূচী সমন্বয়কারী হীরেন পণ্ডিত এই কর্মসূচির উদ্যোগ সম্পর্কে ধারণা দিয়ে তার স্বাগত বক্তব্য পেশ করেন। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাভিশন টেলিভিশনের রংপুর ব্যুরো প্রধান আনজারুল ইসলাম জুয়েল। এসময় অংশগ্রহণকারী আলোচকগণ মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে স্বাস্থ্য-সেবা বিষয়ে তাদের মূল্যবান মতামত ও পরামর্শ তুলে ধরেন।

সঞ্চালক হিসেবে ভূমিকা পালন করেন মিনাক্ষী বণিক, বাংলাদেশ বেতার, রংপুর।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রংপুর স্থানীয় সরকার পরিচালক ফজলুল কবীর, বিশেষ অতিথি রংপুর বিভাগীয় কার্যালয় দুর্নীতি দমন কমিশন পরিচালক আব্দুল করিম, রংপুর বিভাগীয় কার্যালয় পরিবেশ অধিদপ্তর উপ-পরিচালক মিজানুর রহমান, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ডাঃ মোঃ রেজাউল করিম, রংপুর স্বাস্থ্য সেবা বিভাগ বিভাগীয় পরিচালক ডাঃ আবু মোঃ জাকিরুল ইসলাম প্রমূখ।

সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে রংপুর স্থানীয় সরকার পরিচালক ফজলুল কবীর বলেন, সম্মিলিত প্রচেষ্টায় একটি সুন্দর স্বাস্থ্যসেবা প্রদান করা সম্ভব।

ডাঃ জাকিরুল ইসলাম বলেন- সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন। ডাঃ রেজাউল করিম বলেন, কলেজ হাসপাতাল উল্লেখ করেন সম্মিলিত প্রচেষ্টায় একটি সুন্দর স্বাস্থ্যসেবা প্রদান করা সম্ভব। জনাব মোঃ আব্দুল করিম, পরিচালক, দুর্নীতি দমন কমিশন, রংপুর বিভাগীয় কার্যালয় বলেন একটি ঐক্যবদ্ধ প্রচেষ্টা ও সকলের সহযোগিতায় সুন্দর স্বাস্থ্যব্যবস্থা গড়ে তোলা সম্ভব।

জনাব মিজানুর রহমান, উপ-পরিচালক, পরিবেশ অধিদপ্তর, রংপুর বিভাগীয় কার্যালয়, একটি সুন্দর স্বাস্থ্য ব্যবস্থার বাস্তবায়নে আমাদের সবার এগিয়ে আসা উচিত এবং তা হলেই তা বাস্তবায়ন করা সম্ভব।

সেমিনারে সভাপতিত্ব করেন রংপুর কারমাইকেল কলেজ, বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক ও বিশিষ্ট লেখক-শিক্ষাবিদ জনাব মোহাম্মদ শাহ্ আলম। তিনি তাঁর বক্তব্যে আলোচ্য বিষয়গুলোকে মাথায় রেখে কাজ করা হলে রংপুরের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন ঘটবে।

এই উক্ত সেমিনারের বক্তব্য এবং মুক্ত আলোচনার ফলে উত্থাপিত বিষয়সমূহ সবার বিশেষ করে সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর জন্য গুণগত ও মানসম্পন্ন স্বাস্থ্য-সেবা প্রদান নিশ্চিতকরণে সহায়ক ও কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে। বলে ব্যক্ত করেন তিনি।

সংবাদটি শেয়ার করুনঃ

১৬

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com