বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০২:০২ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

সৈয়দপুরের মুশরুতধুলিয়ায় প্রতিবেশী কর্তৃক আবাদি জমি নিয়ে জুলুমের শিকার ইলিয়াস শাহ্

৭১সংবাদ২৪.কম- ডেস্কঃ
নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউপি’র মুশরুতধুলিয়া দামেরপার এলাকার কয়েকজন প্রতিবেশী পরিবার কর্তৃক ইলিয়াস শাহ’র আবাদি জমিতে বসত বাড়িতে ব্যবহৃত নোংরা ও দুর্গন্ধময় ময়লা পানি ফেলে জমিটি নোংরা কর্দমাক্ত ও অনাবাদি করার অপচেষ্টা চালানোর অভিযোগ উঠেছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, এস,এম ইলিয়াস শাহ্, পিতা- মৃতঃ আলহাজ্ব সৈয়দ ইয়াকুব আলী শাহ্, গ্রাম- মুশরুতধুলিয়া দামের পার, ডাকঘর- ময়দানপুর, উপজেলা- সৈয়দপুর, জেলা- নীরফামারী। তিনি পেশাগত ও সন্তানদের পড়ালেখা করার কারনে পরিবার নিয়ে তারাগঞ্জ উপজেলার সদর ইউপি’র পাশে নিজ বাসায় বসবাস করেন। বর্তমান চাকুরী থেকে অবসর গ্রহনের পর তিনি চাষাবাদে পূর্ণমনোযোগ দিয়েছেন।

কিন্ত তার পৈতৃক সম্পত্তির ৩৮১০, ৩৮১১, ৩৮৪১ ও ৩৮৪২ দাগের মোট ১ একর ২৯ শতাংশ জমি চাষ করতে চরম বিড়ম্বনায় পরেছেন। অভিযুক্ত ব্যক্তিরা তার গোটা জমির তিনদিক দিয়ে বসতবাড়ির ময়লা পানি ফেলে চাষাবাদি জমিটিকে জমির শ্রেণি পরিবর্তনের মতো অপরাধে লিপ্ত হয়ে আবাদি জমিটি অনাবাদি করার অপচেষ্টা চালাচ্ছে।

সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানা অফিসার ইনচার্জ বরাবর করা অভিযোগ থেকে জানা যায়, দামের পাড় এলাকায় জমি সংলগ্ন বসবাসকারী অভিযুক্ত- মোঃ খায়রুল ইসলাম(৪০), মোঃ ফজলার রহমান(৫৫), মোঃ সিরাজুল ইসলাম(৬৫) ও তাদের পরিবার সর্ব সাং গ্রাম- মুশরুতধুলিয়া দামের পার, ডাকঘর- ময়দানপুর, উপজেলা- সৈয়দপুর, জেলা- নীরফামারী।

প্রতিবেশী জুলুমবাজদের বসত বাড়িতে ব্যবহৃত নোংরা ও দুর্গন্ধময় ময়লা পানি তিনদিক দিয়ে ফেলে আবাদি জমিটি নোংরা কর্দমাক্ত ও অনাবাদি করে ফেলেছে। একাধিকবার নিষেধের পরেও তারা দুর্গন্ধময় ময়লা পানি ফেলা বন্ধ করছেন না, নিষেধ করতে গেলেও উল্টো বিভিন্ন সময় তারা ইলিয়যাশ শাহ্কে গালিগালাজ করে এবং হুমকী দেয়।

আনিত অভিযোগে- ঘটনার চিত্র।

ভূক্তভোগী ভরাক্রান্ত কষ্ট নিয়ে বলেন, তুলনামুলক জমিটি এমনই নীচু, তার ওপর এভাবে নোংরা ও বিষাক্ত পানিতে কর্দমাক্ত করায় কোন ভাবেই চাষাবাদ করতে পারিছ না। জমিতে কাজের জন্য লেবার নিলে জমিটি ময়লা ও দুর্গন্ধযুক্ত নোংরা পানিতে কাজে করতে চায় না। ফসলি জমিটি চারদিকের দূষিত পানিতে একাকার হওয়ায় রয়েছে স্বাস্থ্যঝুঁকি। প্রতিবেশীদের নানা মূখী অত্যাচারে কমে যাচ্ছে জমির ফসল উৎপাদন, ফলে চাষাবাদ থেকে লাভ তো দুরের কথা লোকসান গুনতে হচ্ছে। ফসল রোপন করতে গিয়েও হচ্ছেন বিভিন্ন সমস্যার সম্মুখীন।

এছাড়াও জমির উত্তর দিকে স্থানীয় জন-প্রতিনিধি রাস্তার গাইড ওয়াল নির্মাণ করেছিল। গাইড ওয়ালটির কাজ নিম্ন মানের হওয়ায় ও অভিযুক্তদের অত্যাচারীত চাপ ও খাইরুলের বসতবাড়ীর ব্যবহৃত ময়লা পানি ওয়াল চুঁয়ে চুঁয়ে পরায় রাস্তার গাইড ওয়ালটি ভেঙে পরেছে তার ঐ জমিতে। ফলে জমির অনেক খানি জায়গা পরিত্যাক্ত হয়েছে।

সরেজমিনে গিয়ে ইলিয়াস শাহ্ এর তফশীল বর্ণিত উল্লেখিত দাগের জমি নিয়ে যে সব সমস্যা নিয়ে স্থানীয় অভিযুক্তদের জুলুমের শিকার হয়েছেন তার সত্যতার প্রমাণ মিলেছে। ঘটনাস্থলে দেখা যায় ইলিয়াস শাহ্ এর আবাদি জমিটি প্রতিবেশী খায়রুল ইসলাম, ফজলার রহমান ও সিরাজুলের বসতবাড়ীতে ব্যবহৃত উচ্ছিষ্ঠ বর্জ ও ময়লা পানি ফেলে জমিটির তিনদিকে নোংরা কর্দমাক্ত ও অনাবাদি করার উপক্রম করেছে। এবং জমির এক ধারে রাস্তার গাইড ওয়াল ধসে পরে আছে।

অভিযুক্ত ব্যক্তিদের সাথে কথা হলে খাইরুল বলেন, বাপ দাদার আমল থেকে আমরা এভাবে পানি ফেলে আসছি, এখন আলাদা কি চিন্তা করবো। সিরাজুল ইসলাম উত্তেজিত কণ্ঠে জমির মালিক ইলিয়াস শাহকে উদ্দেশ্য করে কটাক্ষবাণী ছুরেন এবং অন্যের জমিতে এভাবে জুলুম করা যে অন্যায় তা মেনে নিতে সম্মত ছিলেন না। খাতামধুপুর ইউপি’র সংরক্ষিত মহিলা সদস্য’র স্বামী ও উক্ত ওয়ার্ডের সাবেক সদস্য ফজলার রহমান অন্যায় স্বীকার করে বলেন, এখন তারা পানি ফেলছেন না। তবে এখনও পানি নিষ্কাশন পাইপ বিদ্যমান।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com