শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
মানবসেবার আড়ালে প্রতারণা- মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ড রাণীশংকৈলে মানসিক প্রতিবন্ধির অর্ধগলিত লাশ উদ্ধার পাবনায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে মে দিবস পালন টঙ্গীতে মহান মে দিবসে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা রংপুর আঞ্চলিক শ্রম দপ্তরের সহকারী পরিচালকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তারাগঞ্জ উপজেলা ইমারত শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালন রাণীশংকৈলে আমগাছের ডালে কলেজছাত্রের ঝুলন্ত মরদেহ উদ্ধার লক্ষ্মীপুরে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ইউপি নির্বাচন সম্পন্ন পুলিশের উপর হামলায় নবনির্বাচিত চেয়ারম্যান গ্রেপ্তার নড়াইলে পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ পীরগঞ্জে কমিউনিস্ট পার্টির দ্বি- বার্ষিক সম্মেলন-২০২৪ইং অনুষ্ঠিত। রাণীশংকৈলে কুলিক নদী থেকে বালু উত্তোলনের অপরাধে ২ ব্যাক্তিকে কারাদন্ড জলঢাকায় ১কোটি ৪৩ লক্ষ টাকা ব্যায়ে পৌরসভার সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন দীপ আই কেয়ার ফাউন্ডেশনে শত টাকায় চক্ষু সেবা ২১ বছর পদার্পনে “সাপ্তাহিক চৌদ্দগ্রাম” পত্রিকা পরিবারের আনন্দ ভ্রমণ ও প্রশিক্ষণ সম্পন্ন রংপুরে নব্য বিভাগীয় কমিশনারের মতবিনিময় সভা অনুষ্ঠিত নড়াইলে গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার দীর্ঘ ১৫ বছর পরে ইউপি নির্বাচন- প্রার্থীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় ফুলবাড়ী লিজেন্ট ক্রীকেট টুর্ণামেন্ট সিজন-২’র চ্যাম্পিয়ন হ্যাপি গার্মেন্টস ফুলবাড়ী বিদ্যুৎ অফিসে মিটার রিডার কর্তৃক গ্রাহককে মারপিট

জলঢাকায় বঙ্গবন্ধু ব্রিধান ১০০ নমুনা শস্য কর্তন

ধান ধান কর্তন প্রদর্শণী

হাসানুর কাবীর মেহেদী- নিজস্ব প্রতিনিধিঃ
নীলফামারীর জলঢাকা উপজেলায় বোরো মৌসুমে বঙ্গবন্ধু ব্রিধান-১০০ এর নমুনা শস্য কর্তন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার বিকেলে উপজেলার খুটামারা ইউনিয়নের খালিশা খুটামারা এলাকায় এই নতুন জাতের ধান কর্তন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) আনোয়ার হোসেন।

এসময় তিনি বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট রোগ ও পেকামাকড় সহনশীল এবং জিংক সমৃদ্ধ বঙ্গবন্ধু ব্রিধান-১০০ উদ্ভাবন করে। উদ্ভাবনের পর কৃষি বিভাগের ব্যবস্থাপনায় এবার মাঠ পর্যায়ে চাষে ব্যাপক সফলতা আসে। খালিশা খুটামারা ব্লকের কৃষক মকসুদার রহমান এবার দের বিঘা জমিতে পরীক্ষামূলক চাষ করেছেন বঙ্গবন্ধু ব্রিধান-১০০।

 

তিনি বলেন- ‘অন্য জাতের চেয়ে এ জাতের ধানের উৎপাদন খরচ কম হওয়ায় লাভ বেশী হবে। আগাম ধান উঠায় দাম বেশী পাওয়া যাবে। পাশপাশি মাঝারী চিকন হওয়ায় বাজারে এ ধানের চালের চাহিদা রয়েছে। জিংক ও খাদ্যমান সমৃদ্ধ হওয়ায় এর ভাত খাওয়ার পর মানুষের মাঝে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুমন আহমেদ জানান- উপজেলায় দুই বিঘা জমিতে বঙ্গবন্ধু ধান-১০০ এর চাষ করা হয়। রোগ ও পেকামাকড় সহনশীল এবং জিংক সমৃদ্ধ মাঝারি চিকন নতুন এই জাতের ধান চাষে ব্যাপক সফলতা এসেছে। স্বল্প খরচে প্রতি বিঘা জমিতে ফলন হয়েছে ২০ মন করে।

এছাড়াও এ জাতের চালের ভাত খেতে সুস্বাদু ও জিংক সমৃদ্ধ হওয়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে মানুষের। তিনি জানান- পরীক্ষামূলক চাষে কৃষকদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। বঙ্গবন্ধু ধান-১০০ এর আবাদ ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করছে কৃষি বিভাগ।

নমুনা শস্য কর্তনের সময় আরও উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবিদ মীর হাসান আল বান্না, কৃষক ইয়াকুব আলী ও মকসুদার রহমান প্রমুখ।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com