শনিবার, ২৫ মে ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
গাজীপুরের টঙ্গীতে তালা ভেঙ্গে দুর্ধর্ষ চুরি কুখ্যাত মাদক ব্যবসায়ী সম্রাট আবির র‌্যাবে হাতে গ্রেফতার ডোমারের ফার্মহাট নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত নড়াইল ডিবি পুলিশের অভিযানে গাঁজাসহ গ্রেফতার ১ নড়াইলে ইয়াবা ও গাঁজাসহ একজন গ্রেফতার জলঢাকায় লটারির মাধ্যমে কৃষক নির্বাচন জলঢাকায় নবনির্বাচিত মেয়রের দ্বায়িত্ব গ্রহন জলঢাকায় কৈমারী ইউনিয়ন পরিষদ ও ভাওয়াইয়া একাডেমির কার্যক্রম পরিদর্শন বেঞ্চ এবং বারের সুসম্পর্কের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠা হতে পারে- প্রধান বিচারপতি নীলফামারীতে অগ্নিকাণ্ডে ৫টি দোকান ভষ্মীভূত ধুনটে পৌর জাতীয় আদিবাসীর বিশেষ বর্ধিত সভা বকশীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হলেন নজরুল ইসলাম সাত্তার নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বে-সরকারি ভাবে ফল প্রকাশ পীরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বে-সরকারি ভাবে ফল প্রকাশ মিঠাপুকুর উপজেলা পরিষদ নির্বাচনে বে-সরকারি ভাবে ফল প্রকাশ নড়াইল সদর উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত পীরগঞ্জের উপজেলা নির্বাচনের পরিবেশ পরিস্থিতি নড়াইলে হত্যা মামলার প্রধান আসামি গ্রেফতার ফুলবাড়ীর আলাদীপুর ইউপিতে নিরাপদ সবজি উৎপাদন যুক্ত প্রদর্শনী মাঠ দিবস

সিরাজগঞ্জে পাকা সড়ক এখন বোরো ধান ও খড়ের দখলে

মাসুদ রানা- সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ
সিরাজগঞ্জ সদর উপজেলার-পাকা সড়কগুলো এখন বোরো ধান ও খড়ের দখলে। বোরো ধান মাড়াই ও ড় শুকানোর এবং খড়ের পালার কাজে ব্যবহার করা হচ্ছে ব্যস্ততম সড়কগুলো। যার কারনে প্রতিদিন ঘটছে অনাকাঙ্খিত সড়ক দূর্ঘটনা।

গত দুই সপ্তাহের মধ্যো সড়ক দুর্ঘটনায় বেশ কয়েটি ঝড়ে গেছে প্রান। কমপক্ষে ১৫ থেকে ২০ জন আহত হয়েছে।
পাশাপাশি সড়কে যানবাহন, স্কুল কলেজগামি শিক্ষার্থী ও পথচারিরা ভয় এবং কষ্টের মধ্যে দিয়ে চলাফেরা করছে। সদর উপজেলার মুনসুর আলী সড়কের হরিণা পিপুল বাড়িয়া বাজার হতে কাজিপুর সোনামুখি পযন্ত সড়কে ধান ও খড় শুকানো এমনি কি খড়ের পালা দিয়ে রাস্তা দখল করে নিয়ে আছে।এভাবে দখল করার
কারনে গাড়ির চালকগণ ভাড়া বাড়িয়ে দিয়েছে বলে যাত্রীরা অভিযোগ করেন।

সে কারনে যানবাহন চালকের সাথে যাত্রী সাধারনের ঝগড়া বিবাদ লেগেই আছে প্রতিনিয়ত । গ্রামের কৃষকরা অপরিকল্পিতভাবে বসতবাড়ি নিমার্ণ করার কারণে বাড়িতে যায়গায় না রাখায় সড়ক দখল করে অন্যায়ভাবে ধান মাড়াই, ধান ও খড় শুকানোর কাজে ব্যবহার করছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, চলতি মৌসুমে সদর উপজেলার জমি গুলোতে বোরো চাষাবাদ ভালো
হয়েছে। ইতিমধ্যে পুরোদমে ধান কাটামাড়াই শুরু করেছে কৃষকরা। বিশেষ করে যমুনার চরাঞ্চলে ফলন সবচেয়ে ভাল হয়েছে।

রতন কান্দি ইউনিয়নের কৃষক রফিকু ইসলাম জানান, বাড়ির উঠান না থাকায় সড়ক ব্যবহার করে ধান মাড়াই, ধান ও পালাএবং (খড়) শুকানো হচ্ছে। এতে করে লোকজনের চলাফেরা একটু কষ্ট হচ্ছে। তা ছাড়া কোন উপায় নাই। অনেকের বাড়িতে যায়গা নাই । সে কারনে সড়কের মধ্যে ধান মাড়াই, ধান শুকানো, এবং খড়ের পালা দেয়া হয়েছে।

সি এন জি চালক কফিল উদ্দিন জানান- ধান ও খড়ের উপর দিয়ে গাড়ি চালানো অত্যন্ত বিপদজনক। ব্রেক করলেই ঘটছে দূর্ঘটনা। তাছাড়া দ্রুতগতিতে গাড়ি চালানো যাচ্ছে না। মোড় ঘোড়ানোর সময় স্লিপ করে।
মোটর সাইকেল চালক, আব্দুল আলিম বলেন,খড়ের কারণে খুব ভয়ে ভয়ে বাইক চালাতে হচ্ছে রাস্তায় কোথায় খানাখন্দর আছে বোঝার উপায় নেই।

স্থানীয় সুত্রে জানা গেছে- গত দুই সপ্তাহের ব্যবধানে সদর উপজেলায় সড়ক দূর্ঘটনায় কয়েক জনের মৃত্যু হয়েছে এমন কি এক দিনে পৃথক দূরঘটনায় তিন জন অল্প বয়সের ছেলের মৃত্য হয়েছে। কমপক্ষে ১৫, ২০ জন আহত হয়েছে। দূর্ঘটনার মুল কারণ সড়কে ধান ও খড় শুকানোর জন্য ব্যবহার করা।

উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল আওয়াল জানান- সড়ক দখল করে ধান মাড়াই, ধান ও খড় শুকানো অন্যায়। তারপরও তা কৃষকরা করছে। কৃষি অধিদপ্তরের মাঠপর্যায়ের কর্মকর্তাগণ এ ব্যাপারে কৃষকদের পরামর্শ প্রদান করে আসছে। কিন্তু মানছে না অনেকে। স্বপ্নের ফসল ঘরের তোলার জন্য ব্যস্তসময় পার করছে কৃষকরা।

সংবাদটি শেয়ার করুনঃ

১৬

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com