বৃহস্পতিবার, ১৩ Jun ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
ডিমলায় সরকারি কাজে বাধা, সংবাদ সম্মেলন দাবি পওর বিভাগের রাণীশংকৈলে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় ৩ দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানসহ দু’ই জনের দুই দিনের রিমান্ড মঞ্জুর বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট প্রতিযোগিতা পুরস্কার বিতরণ রাণীশংকৈলে আগুনে পুড়ে কৃষকের প্রায় দুই লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি নড়াইল সরকারি মহিলা কলেজে বার্ষিক সাহিত্য ও সংস্কৃতি প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ পীরগঞ্জে মাদক, জুয়া ও ওয়ারেন্টভূক্ত আসামিসহ আটক ৮ পীরগঞ্জে হাড়িয়ে যাওয়া শিশুর লাশ উদ্ধার নড়াইলে ডাঃ নীহাররঞ্জন গুপ্তের নামকরণে জাদুঘরের শুভ উদ্বোধন ফুলবাড়ীতে যুবকদের হুইসেল ব্লোয়িং হিসাবে অন্তর্ভূক্তিকরণ সভা রাণীশংকৈল কাতিহার হাটে অতিরিক্ত টোল আদায়ের দায়ে কর্মচারীর কারাদণ্ড নীলফামারীতে শিক্ষার্থীদের মাঝে আর্থিক সহায়তা প্রদান রাণীশংকৈলে ইটের ট্রাক্টর উল্টে এক শ্রমিক নিহত রংপুরের তারাগঞ্জে “ভূমি সেবা সপ্তাহ”-২৪ শুরু, চলবে ১৪ জুন পর্যন্ত লক্ষ্মীপুরে অবাধে ভারতীয় চিনি আসছে, প্রশাসনের নেই বাজার মনিটরিং বড় কিন্তু অপরিকল্পিত বাজেট জনবান্ধব হবে না- নতুনধারা লক্ষ্মীপুরে অর্ধশতাধিক স্থানে বসছে কোরবানির পশুর হাট রাণীশংকৈলে নিজ দোকানে গলায় ফাঁস দিয়ে ব্যবসায়ির আত্মহত্যা জলঢাকায় বদ্ধভূমি রক্ষায় তিস্তা সেচ ক্যানেলে ব্রীজ দাবি রাজশাহীতে বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত

লিচুর রাজ্যে জৈষ্ঠের হানা

Exif_JPEG_420

আল মামুন মিলন- পার্বতীপুর(দিনাজপুর) প্রতিনিধিঃ
লিচুর রাজ্য নামে পরিচিত দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায় শুরুতেই লিচুতে ভালো মুকুল দেখা গেলেও শেষ মুহুর্তে লাভের মুখ দেখছেনা বাগান মালিকরা। প্রতিবছর ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে লিচু রফতানি ও বিক্রি করে সন্তোষ জনক টাকা উপার্জন করতো তারা। মওসুমের শুরুতে ভালো ফলনের সম্ববনা থাকলেও প্রতিকুল আবহাওয়া আর জৈষ্টের প্রচন্ড তাপ প্রবাহে বাগানেই ফেটে যাচ্ছে লিচু।

এছাড়াও লিচুতে কালো দাগ ও পচন পড়ে বিক্রির অনুপযোগী হয়ে পড়েছে অধিকাংশ বাগান। বোটা শুকিয়ে নিচে পড়ে যাচ্ছে খন্ড খন্ড লিচু। বেশ কিছু বাগান মালিক লিচু পরিপক্ষ হওয়ার আগেই ভালো মুনাফায় লিচু বাগান বিক্রি করলেও সেক্ষেত্রে লোকসান গুনতে হচ্ছে ব্যাবসায়ী ক্রেতাদের। লিচু উৎপাদনশীল এলাকা উপজেলার মন্মথপুর, খয়ের পুকুর হাট ও আমবাড়ীর বড় বড় লিচু বাগান ঘুরে এমনটাই দেখা গেছে।

রামপুর ইউনিয়নের সিংগীমারী হিন্দুপাড়া গ্রামের বর্গাচাষি জসোদা জানান, প্রায় ৪০টি গাছ নিয়ে লিচু বাগানে ব্যয়ের খরচও জুটবেনা। এদিকে লিচু ক্রয় বিক্রয়ের মোখাম শহরের নতুন বাজার শহীদ মিনার সড়কে দেখা গেছে লিচুর আমদানী কম। চাহিদা থাকা সত্বেও মিলছেনা পছন্দের লিচু।

ব্যবসায়ীরা জানান, বাজারে লিচুর আমদানী কম হওয়াতে দামও কিছুটা বেশী গুনতে হচ্ছে ক্রেতাদের। লিচুর ফলন আবহাওয়া নির্ভর হওয়া সত্বেও এবার এ উপজেলায় বসতবাড়িসহ লিচুর উৎপাদন এরিয়া ছিল ৫৭২ হেক্টর জমি। বোম্বাই, মাদ্রাজি বেদানা ও চায়ন-ত্রি জাতের লিচু নিয়ে বাগান ছিল মোট ৪৮৪টি। ফলন হয়েছে ৪ দশমিক ৯২ মেট্রিক টন। কর্তন করা হয়েছে দেড়শ হেক্টর জমির ফলন।

চলমান আছে চায়না- ত্রি লিচুর কর্তন। অধিক মুনাফা লাভের আসায় কৃষকরা লিচু চাষে ঝুঁকে প্রয়োজনীয় সার কিটনাশক ও পরিচর্যার মাধ্যমে লিচুতে স্বপ্ন গুনতে থাকে। আশানুরুপ মুকুলও দেখা দেয় লিচুতে। কিন্তু জৈষ্টের প্রচন্ড খরোতাপ আর অনাবৃষ্টিতে এখন সেই স্বপ্ন পুড়ে ছাই এ অঞ্চলের কৃষকের।

ফলন দীর্ঘ খরায় পড়ে উৎপাদন গতবারের চেয়ে কমে যাওয়ার কথা শিকার করে পার্বতীপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা সাজেদুর রহমান জানান, মাঠ পর্যায়ে বাগান মালিকদের লিচু গাছের পাতায় স্প্রে ও গাছের গোড়ায় পানি সেচের পরামর্শ দিয়ে কিছু কিছু বাগানের ফলন ভালো হয়েছে বলে দাবী করেন।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com