বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
অনলাইন ভিত্তিক গণমাধ্যম “৭১সংবাদ২৪.কম” এ প্রতিনিধি আহ্বান করা হয়েছে। আগ্রহীগণ জিবনবৃত্তান্ত পাঠাতে 71sangbad24.com@gmail.com -এ মেইল করুন
সংবাদ শিরোনামঃ
পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ আহসান হাবিব জেলায় শ্রেষ্ঠ গোপনে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ, হরিজন সম্প্রদায় শুকরের বিষ্ঠা ফেলে প্রতিবাদ র‌্যাব-১১, সিপিসি-২’র অভিযানে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ফুলবাড়ীতে কৃষকদের মাঝে দু’টি ধান কাটা মেশিন বিতরণ নড়াইলে সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার বিদ্যুতের প্রিপেইড মিটারে দ্বি-গুণ টাকা কাটার অভিযোগ, দিশেহারা গ্রাহক সংবাদ প্রকাশের জের কিংবা পুলিশি তাণ্ডব নয়, মামলার আলামতে গাছ জব্দ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে লক্ষ্মীপুরে সয়াবিন উৎপাদন, বিক্রির টার্গেট ৫০০ কোটি পীরগঞ্জে মুখ খুলছে না সাধারণ ভোটার, তবে নির্বাচনী প্রচারণা তুঙ্গে কুমিল্লার দেবীদ্বারে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা নড়াইলে উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ সুপার’র নির্দেশ আটকের ১২ ঘণ্টা পর পাবনার সুজানগর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মুক্তি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে নীলফামারীতে ছাত্রলীগের সমাবেশ ধান ক্ষেত পরিদর্শণে বাংলাদেশ ও আন্তর্জাতিক ধান গবেষণার প্রতিনিধি দল নীলফামারীতে নীলফামারীতে শিল্প কারখানার দূষণ নিয়ন্ত্রণ ওসবুজ শিল্পায়ন বিষয়ক মতবিনিময় রংপুরের পীরগঞ্জে গৃহবধূকে মারপিট, থানায় অভিযোগ! লক্ষ্মীপুরে কালবৈশাখী ঝড় ধুনটে চৌকিবাড়ী ইউনিয়ন আ’লীগের বর্ধিত সভা ঘুমের ঔষধ খাইয়ে অটোরিকশা ছিনতাই চক্রের মুল হোতা’সহ গ্রেপ্তার ৪ নীলফামারীতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে জরিমানা

লিচুর রাজ্যে জৈষ্ঠের হানা

Exif_JPEG_420

আল মামুন মিলন- পার্বতীপুর(দিনাজপুর) প্রতিনিধিঃ
লিচুর রাজ্য নামে পরিচিত দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলায় শুরুতেই লিচুতে ভালো মুকুল দেখা গেলেও শেষ মুহুর্তে লাভের মুখ দেখছেনা বাগান মালিকরা। প্রতিবছর ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে লিচু রফতানি ও বিক্রি করে সন্তোষ জনক টাকা উপার্জন করতো তারা। মওসুমের শুরুতে ভালো ফলনের সম্ববনা থাকলেও প্রতিকুল আবহাওয়া আর জৈষ্টের প্রচন্ড তাপ প্রবাহে বাগানেই ফেটে যাচ্ছে লিচু।

এছাড়াও লিচুতে কালো দাগ ও পচন পড়ে বিক্রির অনুপযোগী হয়ে পড়েছে অধিকাংশ বাগান। বোটা শুকিয়ে নিচে পড়ে যাচ্ছে খন্ড খন্ড লিচু। বেশ কিছু বাগান মালিক লিচু পরিপক্ষ হওয়ার আগেই ভালো মুনাফায় লিচু বাগান বিক্রি করলেও সেক্ষেত্রে লোকসান গুনতে হচ্ছে ব্যাবসায়ী ক্রেতাদের। লিচু উৎপাদনশীল এলাকা উপজেলার মন্মথপুর, খয়ের পুকুর হাট ও আমবাড়ীর বড় বড় লিচু বাগান ঘুরে এমনটাই দেখা গেছে।

রামপুর ইউনিয়নের সিংগীমারী হিন্দুপাড়া গ্রামের বর্গাচাষি জসোদা জানান, প্রায় ৪০টি গাছ নিয়ে লিচু বাগানে ব্যয়ের খরচও জুটবেনা। এদিকে লিচু ক্রয় বিক্রয়ের মোখাম শহরের নতুন বাজার শহীদ মিনার সড়কে দেখা গেছে লিচুর আমদানী কম। চাহিদা থাকা সত্বেও মিলছেনা পছন্দের লিচু।

ব্যবসায়ীরা জানান, বাজারে লিচুর আমদানী কম হওয়াতে দামও কিছুটা বেশী গুনতে হচ্ছে ক্রেতাদের। লিচুর ফলন আবহাওয়া নির্ভর হওয়া সত্বেও এবার এ উপজেলায় বসতবাড়িসহ লিচুর উৎপাদন এরিয়া ছিল ৫৭২ হেক্টর জমি। বোম্বাই, মাদ্রাজি বেদানা ও চায়ন-ত্রি জাতের লিচু নিয়ে বাগান ছিল মোট ৪৮৪টি। ফলন হয়েছে ৪ দশমিক ৯২ মেট্রিক টন। কর্তন করা হয়েছে দেড়শ হেক্টর জমির ফলন।

চলমান আছে চায়না- ত্রি লিচুর কর্তন। অধিক মুনাফা লাভের আসায় কৃষকরা লিচু চাষে ঝুঁকে প্রয়োজনীয় সার কিটনাশক ও পরিচর্যার মাধ্যমে লিচুতে স্বপ্ন গুনতে থাকে। আশানুরুপ মুকুলও দেখা দেয় লিচুতে। কিন্তু জৈষ্টের প্রচন্ড খরোতাপ আর অনাবৃষ্টিতে এখন সেই স্বপ্ন পুড়ে ছাই এ অঞ্চলের কৃষকের।

ফলন দীর্ঘ খরায় পড়ে উৎপাদন গতবারের চেয়ে কমে যাওয়ার কথা শিকার করে পার্বতীপুর কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা সাজেদুর রহমান জানান, মাঠ পর্যায়ে বাগান মালিকদের লিচু গাছের পাতায় স্প্রে ও গাছের গোড়ায় পানি সেচের পরামর্শ দিয়ে কিছু কিছু বাগানের ফলন ভালো হয়েছে বলে দাবী করেন।

সংবাদটি শেয়ার করুনঃ

অনলাইন ভিত্তিক 71sangbad24.com গণমাধ্যমটি

বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশনে নিবন্ধিত, (আই ডি নং-364)

বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়ে জাতীয় নিবন্ধন প্রক্রিয়াধীন।

আগ্রহীগণ সিভি পাঠাতে -মেইল করুনঃ info71sangbad24.com@gmail.com

©2019 copy right. All rights reserved 71sangbad24.com Desing & Developed By Hostitbd.Com